জেনারেল মেডিসিন


মনিপাল হসপিটালের জেনারেল মেডিসিন বিভাগ প্রশিক্ষিত চিকিৎসকদের দ্বারা পরিচালিত হয় যারা রোগীদের সাধারণ স্বাস্থ্যের সমস্ত দিক সম্পর্কে বোঝেন এবং সমস্যা নিয়ন্ত্রণ করেন। স্বাস্থ্যকর জীবনযাত্রা বজায় রকাহার জন্য রোগীদের রোগ প্রতিরোধ কৌশল ও ব্যবস্থাও জানানো হয়।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটাল চিকিৎসাগত পরিবেশের মধ্যে বিশেষ যত্ন প্রদান করে যা গবেষণা ও চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির সহায়তায় সাফল্যলাভ করে। মনিপালের জেনারেল মেডিসিনের ডাক্তাররা সর্বাঙ্গীন ও নিজস্ব সমস্যাভিত্তিক পরিষেবা প্রদান করেন। রোগীর চিকিৎসাগত চাহিদার সামগ্রিক ব্যবস্থাপনা ও প্রতিরোধমূলক পরিষেবা, মনিপালের জেনারেল মেডিসিন বিভাগকে বানায় দেহসের অন্যতম শ্রেষ্ঠ বিভাগ। মনিপালের পরামর্শদাতারা সামগ্রিক স্বাস্থ্য পরিষেবা প্রদান করেন এবং সেইসঙ্গে ওজন বা খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের মত সুনির্দিষ্ট বিষয়েও সহায়তা প্রদান করেন।

মনিপাল জেনারেল মেডিসিন বিভাগে সমস্ত আপদকালীন ঘটনার ক্ষেত্রে জরুরী পরিষেবা প্রদান করা হয় এবং রোগীদের প্রমাণ বিধি মেনে স্থিতিশীল করা হয়। আমাদের চিকিৎসাগত পারদর্শীতা বিভিন্ন ধরণের সংক্রামক এবং সংক্রমিত না হওয়া রোগ যেমন, হাইপারটেনশন, ম্যালেরিয়া, স্ট্রোক, হার্টের অসুখ, ডায়াবেটিজ ইত্যাদি নির্ঝঞ্ঝাটভাবে সামলাতে সাহায্য করে।

  • কার্ডিওলজি – সারা সপ্তাহ জুড়ে বিশেষ ক্লিনিকের ব্যবস্থা থাকে যেখানে অ্যাকিউট করোনারি সিনড্রোম, মায়োকার্ডিয়াল ইনফার্কশন, সিসিএফ ও অ্যাকিউট লেফট ভেন্ট্রিকুলার ফেলিওরের মত সমস্যার মোকাবিলা করা হয়। করোনারি অ্যাঞ্জিওগ্রাফি, ইকোকার্ডিওগ্রাফি, ট্রেডমিল ও রিভাস্কুলারাইজেশন উপলব্ধ আছে। এছাড়াও হল্টার মনিটরিং, ইপিএস স্টাডি, পেসমেকার প্রতিস্থাপন ও ক্যাথ ল্যাব পরিষেবাগুলিও পাওয়া যাবে।

  • এন্ডোক্রিনোলজি – অন্তঃস্রাবতন্ত্র সংক্রান্ত যেকোন সমস্যার সমাধান মনিপাল হসপিটালে পাওয়া যাবে।

  • নেফ্রোলজি – সারা সপ্তাহেই নেফ্রোলজির ওপিডি উপলব্ধ থাকে এবং মনিপালের পরিষেবাগুলির মধ্যে  ইউরোলজি বিভাগের সহযোগিতায় পেরিটোনিয়াল ও হিমোডায়ালিসিস, কন্টিনিউয়াস অ্যাম্বিউলেটরি পেরিটোনিয়াল ডায়ালিসিস ও রেনাল ট্রান্সপ্ল্যান্টেশন উপলব্ধ থাকে।

  • অঙ্কোলজি ও ইমিউনোলজি- মনিপাল হসপিটালের মেডিক্যাল অঙ্কোলজি ও ইমিউনোলজি পরিষেবা চিকিৎসা বিধি সংক্রান্ত পরামর্শের সাথে পাওয়া যাবে যেখানে প্রশিক্ষিত, বিশেষ জ্ঞানপ্রাপ্ত অঙ্কোলজিস্ট ও ইমিউনোলজিস্টরা পরিষেবা দেবেন।

  • হিমাটোলজি – মনিপাল হসপিটালে অস্থিমজ্জা গবেষণা ব্যবস্থা উপলব্ধ আছে এবং সাইটোজেনেটিক স্টাডি ও ইমিউনোসাইটোকেমিস্ট্রির মত পরীক্ষাও মনিপালে সম্পন্ন করা হয় যার মাধ্যমে অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া ও এমডিএসের মত সমস্যা জানা যায়।

  • গ্যাস্ট্রোএন্টারোলজি – জেনারেল মেডিসিন বিভাগে লিভার বায়োপ্সির মত পরিষেবা এবং তার সাথে কোলনোস্কোপি ও এন্ডোস্কোপির মত সার্জিকাল প্রক্রিয়াও উপলব্ধ আছে।

  • নিউরোলজি – মনিপাল হসপিটালে ইএমজি, ইইজি, সিটি স্ক্যান, এনসিএস, ডিএসএ, এমআরআই ও এমআরআই অ্যাঞ্জিওগ্রামের মত পরিষেবা সহ নিউরোলজি ওপিডি আছে।

  • রেস্পিরেটরি- মনিপাল হসপিটালে পালমোনারি মেডিসিনের একটি পৃথক বিভাগ আছে যেখানে প্রশিক্ষিত বিশেষজ্ঞরা ফুসফুসের সমস্যার চিকিৎসা করেন।

  • অর্থোপেডিক- বিভিন্ন ধরণের মাস্কিউলোস্কেলিটাল ডায়াগনোসিস ও চিকিৎসা ব্যবস্থা মনিপাল হসপিটালে পাওয়া যাবে।

  • অবস্টেট্রিক্স ও গাইনিকোলজি – মহিলাদের জীবনের বিভিন্ন পর্যায়ে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা বিশেষ পরিষেবা প্রদান করা হয়।

Facilities & Services

মনিপাল হসপিটাল ব্যক্তিগত সমস্যা অনুযায়ী, সাশ্রয়ী ও সুবিধাজনক স্বাস্থ্য পরীক্ষা ব্যবস্থা প্রদান করে যেমন: - ব্যবস্থামূলক স্বাস্থ্য পরীক্ষা – উন্নত হৃদ পরীক্ষা – শিশুর স্বাস্থ্য পরীক্ষা – মহিলাদের সুস্থতা পরীক্ষা – স্ট্রোক ও ক্যানসার পরীক্ষা – প্রাপ্তবয়স্কদের টিকাকরণ প্রকল্প। সাধারন সমস্যা- জেনারেল মেডিসিন বিভাগ বারংবার হওয়া সংক্রামক রোগ যেমন গলা ব্যাথা, সিস্টাইসিট থ্রাস্ট, ঠাণ্ডা লাগা, ব্যাকটেরিয়াঘটিত সংক্রমণ, বুকে সংক্রমণ ইত্যাদির নিয়মিত চিকিৎসা করে। ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি বা হাঁপানির মত প্রচ্ছন্ন অসুখের জন্য পরীক্ষার ব্যবস্থা আছে। ইরিটেবল বাওয়েল সিনড্রোম, ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ ও অ্যাসিড রিফ্লাক্সের মত পাচনতন্ত্র সংক্রান্ত সমস্যাও পর্যায়ভিত্তিকভাবে সামলানো হয়। টাইপ 2 ডায়াবেটিজ, হরমোন সংক্রান্ত সমস্যা যেমন আন্ডার-অ্যাক্টিভ হাইরয়েড, উচ্চ রক্তচাপ, হার্টের অসুখ ও মাইগ্রেনের মত দীর্ঘকালের মাথা ব্যাথার মত সমস্যারও মনিপাল হপিটালের জেনারেল মেডিসিন বিভাগে চিকিৎসা হয়। মনিপাল হসপিটালে আমরা বিভিন্ন ধরণের প্রতিরোধমূলক স্বাস্থ্য পরিষেবা প্রকল্পের ব্যবস্থা রাখি, পাশাপাশি লাইফস্টাইল কাউন্সেলিংও করা হয় কারণ আমরা বিশ্বাস করি যে প্রতিকারের তুলনায় প্রতিরোধ বেশী ভালো। সপ্তাহে সাতদিন স্বাস্থ্য পরীক্ষা করানো যাবে, সেইসঙ্গে প্রত্যেক ব্যক্তি বা প্রতিটি পরিবারের জন্য নিজস্ব প্রয়োজন অনুযায়ী চেক-আপ প্ল্যান উপলব্ধ থাকবে।

FAQ's

Based on your condition, the general practitioner will perform a thorough diagnosis and then recommend further treatment and tests or refer you to a specialist in another division so that they may coordinate on treating your condition. Each patient undergoes a thorough analysis before any further treatments or procedures are to be administered.

Major and minor surgeries involving different pain levels are almost always performed under anesthetics at extremely safe levels. In the case of advanced procedures, the patient is sedated to completely eradicate pain. anesthetics used at Manipal are administered carefully by experts and have been proven safe for surgeries. Get these surgeries done at the general medicine hospital in Vijayawada.

Seasonal changes, poor air quality, genetic predispositions & age pose factors for a different range of general health conditions. To get rid of these visit the best general medicine hospital in Vijayawada.

A number of things can be going wrong with the body even without any outward symptoms. It is best to have periodic health check-ups no matter your age, occupation or lifestyle.

Most health conditions are preventable as long as they are not genetic. Avoiding and preventing health problems requires knowledge and care. Manipal Hospital hosts a range of preventive health programs to aid patients and guests in improving their knowledge of preventive measures.

আরও জানতে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আজই অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

Blogs

Call Us