গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সায়েন্স


গ্যাস্ট্রোএন্টেরোলজি খাদ্যনালী, পাকস্থলী, অন্ত্র, কোলন, অগ্ন্যাশয়, গলব্লাডার এবং পিত্ত নালী, সেইসাথে লিভার এবং মলদ্বার সহ সমগ্র পাচনতন্ত্রের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই ব্যাধিগুলি উপর থেকে নীচে পর্যন্ত এই সমস্ত অঙ্গগুলিতে এমন জ্বলন ধরায় যে তাদের ব্যাপক ভাবে রোগ নির্ণয় এবং চিকিত্সার প্রয়োজন হয়। মণিপাল হসপিটালের সেন্টার অফ এক্সেলেন্স ইন গ্যাস্ট্রোএন্টেরোলজির বিশেষজ্ঞ গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টরা এই ডোমেনে তাদের তালিকার শীর্ষে রয়েছেন।

OUR STORY

Know About Us

Why Manipal?

যেহেতু এই বিভাগটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধিগুলির একটি বিস্তৃত পরিসরের নির্ণয় এবং চিকিত্সা করে, আমরা অসামান্য গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, এন্ডোস্কোপি বিশেষজ্ঞ এবং মিনিমালি ইনভ্যাসিভ শল্য চিকিৎসকদের মধ্যে অসামান্য কৌতূহল প্রবণতার জন্য গর্বিত। তাই কোলাইটিস, গ্যাস্ট্রাইটিস, বাইল রিফ্লাক্স বা এমনকি সিরোসিস, তীব্র যকৃতের বিকলতা, খাদ্যনালীর ক্যান্সার এবং আরও অনেক কিছু , আমাদের বিশেষজ্ঞরা আমাদের অত্যাধুনিক রোগনিদান এবং অস্ত্রোপচার প্রযুক্তির সাহায্যে সবচেয়ে কার্যকর চিকিত্সা প্রোটোকল নির্ধারণ করতে সক্ষম হয়েছেন।

Treatment & Procedures

তীব্র প্যানক্রিয়াটাইটিসের জন্য…

তীব্র প্যানক্রিয়াটাইটিসের জন্য মিনিমালি ইনভ্যাসিভ অস্ত্রোপচার তীব্র প্যানক্রিয়াটাইটিস অগ্ন্যাশয়ের আকস্মিক প্রদাহের কারণে হয়। এটি হালকা বা প্রাণঘাতী হতে পারে তবে সাধারণত সেরে যায়। পিত্তকোষে পাথর এবং অত্যধিক অ্যালকোহল সেবন তীব্র প্যানক্রিয়াটাইটিসের প্রধান কারণ এবং এরজন্য তীব্র পেটে ব্যথা হয়। সার্জারির প্রয়োজন হবে যদি সংক্রমণ, সিস্ট বা রক্তপাতের…

Read More

এনডোস্কোপিক আল্ট্রাসাউন্ড

এটি একটি মিনিমালি ইনভ্যাসিভ প্রক্রিয়া যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগ সনাক্ত করার জন্য করা হয়। প্রক্রিয়াটি একটি বিশেষ এন্ডোস্কোপ ব্যবহার করে সঞ্চালন করা হয় যা পাচনতন্ত্র, লিম্ফ নোড, বুক, লিভার এবং অগ্ন্যাশয়ের বিশদ চিত্র তৈরি করতে উচ্চ-ফ্রিকোয়েন্সি শব্দ তরঙ্গ প্রজেক্ট করে। প্রক্রিয়াটি মূল প্রকৃতি রোগ নিদানকারী এবং এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমে…

Read More

ইআরসিপি

সংক্ষিপ্ত বিবরণ এন্ডোস্কোপিক রেট্রোগ্রেড কোল্যাঞ্জিওপ্যানক্রিটোগ্রাফি বা ইআরসিপি হল একটি পদ্ধতি যাতে পিত্তনালী বা অগ্ন্যাশয় নালীতন্ত্রের রোগনিদান ও চিকিত্সার জন্য এন্ডোস্কোপি এবং ফ্লুরোস্কোপি একত্রে ব্যবহার করা হয়। প্রক্রিয়ার আগে আপনাকে সারা রাত বা ৬ থেকে ৮ ঘন্টা খালি পেটে থাকতে হবে। মধ্যরাতের পরে , আপনি কিছুই খাবেন না এমনকি জলও না। আপনি অবশ্যই আপনার…

Read More

ম্যানোমেট্রি

সংক্ষিপ্ত বিবরণ ম্যানোমেট্রি একটি পরীক্ষা যা খাদ্যনালীতে নড়াচড়া এবং চাপের সমস্যা চিহ্নিত করতে ব্যবহৃত হয়। ম্যানোমেট্রি গ্রাস করার সময় বা খাবার গেলার সময় খাদ্যনালীর বল এবং পেশীর সমন্বয় পরিমাপ করে। প্রক্রিয়ার আগে আপনাকে সারা রাত বা ৬ থেকে ৮ ঘন্টা খালি পেটে থাকতে হবে। মধ্যরাতের পরে , আপনি কিছুই খাবেন না এমনকি জলও না। আপনি অবশ্যই আপনার চিকিৎসককে আপনার…

Read More

ওজিডি – ইসোফেগো – গ্যাস্ট্রো ডিওডেনোস্কোপি

সংক্ষিপ্ত বিবরণ ওজিডি অথবা ইসোফেগো- গ্যাস্ট্রো ডিওডেনোস্কোপি হল ইসোফেগাস, পাকস্থলী এবং ডিওডেনামের আস্তরণের একটি ভিজুয়াল পরীক্ষা। প্রক্রিয়ার পূর্বে আপনাকে সারা রাত বা ৬ থেকে ৮ ঘন্টা খালি পেটে থাকতে হবে। মধ্যরাতের পরে , আপনি কিছুই খাবেন না এমনকি জলও না। আপনি অবশ্যই আপনার চিকিৎসককে আপনার শারীরিক অবস্থা এবং তার ইতিহাস সম্পর্কে জানাবেন। প্রক্রিয়া চলাকালীন…

Read More

কোলনোস্কোপি

সংক্ষিপ্ত বিবরণ বৃহৎ অন্ত্র/কোলন এবং মলদ্বারে পরিবর্তন বা অস্বাভাবিকতা সনাক্ত করতে কোলনোস্কোপি প্রক্রিয়া ব্যবহার করা হয় । প্রক্রিয়ার আগে আপনাকে কম ফাইবার যুক্ত খাবার খেতে হবে। পরীক্ষা করানোর একদিন আগে রাগি, ফল, টমাটো, সবুজ শাক সবজি এবং যে কোনও আমিশ খাবার খাওয়া থেকে বিরত থাকুন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরীক্ষার আগে আপনাকে ওষুধ খেতে হবে। আপনি অবশ্যই…

Read More

লিভার স্ক্যান

লিভার এবং প্লীহার কোনও প্রকার অস্বাভাবিকতা সনাক্ত করতে ও খুব কাছ থেকে দেখার জন্য এই রোগ নিদানকারী প্রক্রিয়াটি করা হয়। প্রক্রিয়াটিতে একটি রেডিওঅ্যাক্টিভ ডাই বা কনট্রাস্ট উপাদান রয়েছে যা লিভার, প্লীহা এবং অস্থি মজ্জা দ্বারা শোষিত হয়। রেডিওঅ্যাক্টিভ উপাদানটি কোথায় জমা হয়েছে তা দেখার জন্য একটা স্ক্যান করা হয়, যা ঘন রেডিওঅ্যাক্টিভিটি (হট স্পট) এবং মিনিম্যাল…

Read More

মণিপাল হসপিটালের গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টরা অত্যন্ত বৈচিত্র্যময় এবং তাদের অসাধারণ দক্ষতার বিস্তৃতি রোগীদের যে উদ্ভাবনী অস্ত্রোপচারের এবং অনুশীলনের অংশ হতে সক্ষম করে তোলে সেগুলি , কিছু ক্ষেত্রে, ভারতের অন্য কোথাও উপলব্ধ নেই, যেমন এন্ডোস্কোপিক প্রক্রিয়ার আধুনিকতম পদ্ধতি যা পাচন তন্ত্রের নালী সহ চারপাশের কোষকলার উপর প্রভাব ন্যুনতম করার জন্য পরীক্ষা এবং চিকিৎসা করা হয়। বহুবিধ দৃষ্টিকোণ দিয়ে সমস্ত রকমের পাচনতন্ত্রের নালী এবং লিভার সমস্যায় অনুপম যত্ন প্রদান করে, মণিপাল হসপিটালের গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল সাইন্স বিভাগ পরিষেবার পরিধি রোবোটিক সার্জারি, মিনিমালি ইনভ্যাসিভ এন্ডোস্কোপি,  ইসোফেগোগ্যাস্ট্রোডিওডেনোস্কোপি, কোলনোস্কোপি, স্মল বাওয়েল এন্টেরোস্কোপি, এবং এন্ডোস্কোপিক আলট্রাসোনোগ্রাফি এবং গ্যাস্ট্রোএন্টেরোলজি পর্যন্ত বিস্তৃত।

Facilities & Services

মণিপাল হসপিটাল রাজ্যে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সায়েন্স চর্চার পাশাপাশি, সমস্ত ধরণের গ্যাস্ট্রো এবং হিপ্যাটিক ব্যাধিগুলি যেমন অ্যাকিউট লিভার বিকলতা, অ্যাপেনডিসাইটিস, পিত্ত নালীতে পাথর, পিত্ত রিফ্লাক্স, সেলিয়াক রোগ, দীর্ঘস্থায়ী প্যানক্রিয়াটাইটিস, সিরোসিস, ক্লোস্ট্রিডিয়াম ডিফিসিল সংক্রমণ, কোষ্ঠকাঠিন্য, ক্রোনস্ রোগ, ডাইভার্টিকুলার রোগ, ডাইভার্টিকুলাইটিস, ডিসফ্যাজিয়া, এন্ডোস্কোপিক সাবমিউকোজাল ডিসেকশান, এন্ডোস্কোপিক আল্ট্রাসাউন্ড, বর্ধিত প্লীহা, খাদ্যনালী ক্যান্সার, খাদ্যনালী গতিশীলতার অধ্যায়ন, ইসোফেজিয়াল আলসার, ইসোফেজিয়াল ভ্যারাইসিস, ইসোফ্যাজাইটিস, ফিসাল ইনকন্টিনেন্স, গ্যাস্ট্রাইটিস, গ্যাস্ট্রোএন্টেরাইটিস, গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স, জিয়ার্ডিয়াসিস, গিলবার্টস সিনড্রোম, অম্বল বা বুক জ্বালা, হেমোরয়েডস, বদহজম, ইরিটেবল বাওয়েল সিনড্রোম, ল্যাকটোজ অসহিষ্ণুতা, লিম্ফোসাইটিক কোলাইটিস, মেজেন্টেরিক ইশ্কেমিয়া, মাইক্রোস্কোপিক কোলাইটিস, প্যানক্রিয়াটিক সিস্ট, প্যানক্রিয়েটাইটিস, পোয়েম, ট্রাভেলার্স ডায়রিয়া, আল্সারেটিভ কোলাইটিস, ভাইরাল হিপ্যাটাইটিস, ইনফ্লেমেটারি বাওয়েল ডিজিজ (আইবিডি) ইত্যাদির ক্ষেত্রে সর্বাধিক বিস্তৃত যত্ন প্রদান করে।

FAQ's

Your first visit will allow your gastroenterologist to evaluate your symptoms. As part of that consultation, your gastroenterologist may request additional tests or procedures, such as blood tests, imaging studies, or endoscopic examinations for diagnosis or treatment.

A number of factors are responsible. Presently, stress, untimely food, outside food, adulteration of foods, alcohol and smoking contributes to most of the issues. To know more, arrive at the best liver treatment hospital in Vijayawada.

The fissure is a small tear in the anal region. Pain bleed will be there and will be intolerable pain. Hemorrhoids are dilated veins in the rectum. Bleeding will be painless after defecation. The pain will be there only if there is a clot in the hemorrhoids. Walk in to the leading liver treatment hospital in Vijayawada to know more about it.

Ingestion of contaminated food or water causes food poisoning. It can cause vomiting or diarrhoea or both. Fever may present or absent. Sometimes it will be associated with blood in stools. If you feel any of the given symptoms then consult the best gastroenterologist in Bangalore near you.

It is recommended to perform 30-40 minutes of aerobics, walking, jogging, swimming, etc. that helps stabilize the gut motility. Yoga helps with mental balance and specific Yoga poses to manage constipation. Yoga helps in irritable bowel syndrome and inflammatory bowel disease.

The pancreas is an abdominal organ located below the stomach nearer to the spine. It helps in digestion and is the organ involved in insulin production. Infection of the pancreas is called pancreatitis. Symptoms include abdominal pain, fever, and distension. Important causes include excessive alcohol intake, gallstones, drugs, etc. Get the best treatment at the top liver treatment hospital in Vijayawada.

Hepatitis is an infection of the liver. It can be from alcohol, viruses, and autoimmune diseases. It can be of two types – Acute and Chronic. Acute hepatitis is self-limited and the patient recovers without any residual disease in a particular time. Chronic hepatitis may progress to cirrhosis and sometimes lead to hepatocellular cancer (liver cancer). Get the best treatment at the liver treatment hospital in Vijayawada.

Almost 30% of population may suffer from GERD. It is mainly due to relaxation of lower esophageal sphincter (LES), which is the junction between esophagus (food pipe) and stomach. Symptoms include heartburn, reflux, chronic cough, water brash, etc. Proper meal timing, avoidance of precipitating food, alcohol and smoking abstinence with medication as advised by gastroenterologist relieves symptoms. Surgery is needed sometimes.

Jaundice per se is a symptom. Lots of diseases present as jaundice. The disease needs to be evaluated. It can range from blood cell defects to cancers, so if a person has jaundice, he needs to consult a physician for evaluation of the cause by which proper treatment can be planned. If you notice these symptoms, feel free to get a consultation at the finest liver treatment hospital in Vijayawada.

Broadly speaking, there are no food restrictions. Food restriction if there any are based on the underlying disease. Unnecessary food restriction will cause more weakness and result in more time for disease remission as the patient will miss the benefits of a healthy diet, which is very much necessary for recovery.

Previously it used to be said that the taking 30 mL of alcohol daily is good for heart and regulates cholesterol, but recent studies observed that it might not be beneficial. If you have any doubt about the daily alcohol intake then ask the best gastroenterologist at Bangalore, Manipal Hospitals.

পাচন সংক্রান্ত সমস্যা বিরক্তিকর এবং চিন্তার কারণ হতে পারে, এবং এটি জীবনের মান নিম্নতর করে। মণিপাল হসপিটাল ন্যুনতম ইনভ্যাসিভ, সর্বাধিক উপযুক্ত, এবং উপলব্ধ অত্যাধুনিক চিকিৎসার মাধ্যমে দ্রুত আরোগ্য প্রদানে সদা প্রস্তুত। পাচনতন্ত্র এবং লিভার সমস্যার বিষয়ে আরও জানতে আমাদের সঙ্গে যোগাযোগ করুন এবং আমাদের গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল বিশেষজ্ঞদের মধ্যে একজনের সঙ্গে আজই অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

Blogs

Call Us