অ্যানেস্থেশিওলজি


মনিপাল হসপিটালের অ্যানেস্থেশিওলজি বিভাগ, ন্যুনতম কাটা-ছেঁড়া ও জটিল ওপেন সার্জারি, উভয় ক্ষেত্রেই অস্ত্রোপচার চলাকালীন যন্ত্রণা লাঘব করতে, রোগীদের অস্ত্রোপচার-পূর্ব পরিষেবা প্রদান করে।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটালের 'অ্যানেস্থেশিওলজিস্টরা এই হসপিটালের অন্যতম সর্বাধিক সম্মানীয় পরিষেবা প্রদাতা হিসাবে পরিচিত। তারা সার্জারি চলাকালীন শ্বাসগ্রহণ ও বায়ুপথের তত্বাবধান করেন, ওষুধ ও তরলের ভারসাম্য দেখেন এবং দেহের সমস্ত আবশ্যকীয় ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণে রাখেন, অর্থাৎ অস্ত্রোপচারের সময় তারাই রোগীর প্রাণের দায়িত্বে থাকেন। সার্জারি টেবিলে তাদের অসাধারণ দক্ষতা, রোগীর জন্য গোটা প্রক্রিয়াকে সহজ বানায় এবং সার্জনও প্রতিকূলতা এড়াতে পারেন।

Treatment & Procedures

লোকাল অ্যানেস্থেশিয়া

এই প্রকারের অ্যানেস্থেশিয়া স্প্রে, ইঞ্জেকশন বা মলম আকারে প্রয়োগ করা হয়। শুধুমাত্র সার্জারির স্থানটিকেই অসাড় করা হয়। প্রধানত আউটপেশেন্টদের ক্ষেত্রেই এটি ব্যবহার করা হয় যেমন, হাত বা পায়ের সার্জারি।

Read More

পিডিয়াট্রিক সংক্রামক রোগগুলি

ক্রমবর্ধমান ইম্যুনিটি ব্যবস্থার কারণে শিশুরা সমাজে বিভিন্ন ধরণের সংক্রমণের প্রতি অনন্যভাবে সংবেদনশীল। রোগের প্রকাশ প্রাপ্ত বয়স্কদের থেকে কিছুটা ভিন্ন হয় তাই এক্ষেত্রে পিডিয়াট্রিক সংক্রামক রোগ (পিআইডি) বিশেষজ্ঞের ইনপুট প্রয়োজন। পিআইডি বিশেষজ্ঞ একজন পিডিয়াট্রিশিয়ান যে সংক্রামক রোগ বিষয়ের বিশেষজ্ঞ এবং তার এই বিষয়ে জ্ঞান আছে এবং জটিল সংক্রমণের চিকিৎসা…

Read More

রিজিওনাল অ্যানেস্থেশিয়া

এই প্রকারের অ্যানেস্থেশিয়া দেহের একটি নির্দিষ্ট অংশ অসাড় করার জন্য ব্যবহার করা হয়, যেমন এপিড্যুরাল বা স্পাইনাল অ্যানেস্থেশিয়া অথবা নার্ভ ব্লক অ্যানেস্থেশিয়া।

Read More

জেনারেল অ্যানেস্থেশিয়া

এই প্রকার অ্যানেস্থেশিয়ার দ্বারা রোগীকে অচেতন করে নির্দিষ্ট কিছু প্রক্রিয়া বা সার্জারি সম্পন্ন করা হয়। এই সময় রোগীর শারীরিক লক্ষণ ও দেহযন্ত্রের কার্যকলাপ সতর্কভাবে নিরীক্ষণ করা হয়। সার্জারির ফলে দেহের যন্ত্রণা কমাতে ব্যাথা কমানোর ওষুধ দেওয়া হয়। এর ফলে সার্জারির পরে দ্রুত আরোগ্যলাভ করা যায়। প্রক্রিয়া সম্পূর্ন হওয়ার পরে রোগীকে রিকভারি রুম বা একটি ইন্টেনসিভ…

Read More

বিভিন্ন প্রকারের অ্যানেস্থেশিয়াগুলি হল:

 

  • জেনারেল অ্যানেস্থেশিয়া: যেক্ষেত্রে ক্রমাগত অ্যানেস্থেটিক প্রয়োগ করে রোগীকে পুরো প্রক্রিয়া চলাকালীন যন্ত্রণামুক্ত ও ঘুমন্ত রাখা হয়। সার্জারির শেষে, অ্যানেস্থেটিকের প্রভাব নষ্ট হয় এবং রোগী জেগে ওঠেন।

  • রিজিওনাল অ্যানেস্থেশিয়া: যেক্ষেত্রে রোগী জেগে থাকেন কিন্তু লোকাল অ্যানেস্থেশিয়ার ইঞ্জেকশন ব্যবহার করে দেহের যে অংশে অস্ত্রোপচার করা হবে, সেটি সাময়িককালের জন্য অসাড় করে দেওয়া হয়। ইঞ্জেকশন যদি স্পাইনাল কর্ডের চারপাশে তরল আকারে প্রবেশ করানো হয় তাহলে তাকে স্পাইনাল অ্যানেস্থেশিয়া বলা হয়। লোকাল অ্যানেস্থেশিয়া স্পাইনাল কর্ডকে ঘিরে রাখা আবরণে প্রয়োগ করা হলে তাকে এপিড্যুরাল অ্যানেস্থেশিয়া বলা হয়। ইঞ্জেকশন স্বতন্ত্র নার্ভ গ্রুপের চারপাশে দেওয়া হলে তাকে প্লেক্সাস ব্লক বলা হয়।

  • নিয়ন্ত্রিত অ্যানেস্থেশিয়া পরিষেবা: কিছু সার্জারির ক্ষেত্রে অস্ত্রোপচার করা দেহাংশের উপর তৎক্ষণাৎ ইঞ্জেকশন প্রয়োগ করতে লোকাল অ্যানেস্থেশিয়া ব্যবহার করা হয়। এটা অপেক্ষাকৃত ছোট অস্ত্রোপচারের ক্ষেত্রে চলে। তবে, যদি মনে হয় রোগী এই সার্জারি প্রত্যাশার তুলনায় জটিল হবে ভেবে উদ্বিগ্ন হয়ে পড়ছেন, তাহলে অ্যানেস্থেটিকদের অনুরোধ জানানো হচ্ছে যে তারা যেন প্রয়োজন অনুযায়ী সিডেশন, ব্যাথা কমানোর ওষুধ বা অ্যানেস্থেশিয়া প্রয়োগ করার জন্য ‘প্রস্তুত থাকেন’।


অ্যানেস্থেশিওলজি বিভাগ অত্যন্ত ব্যস্ত একটি বিভাগ যারা প্রতিদিন 25টিরও বেশী বিভাগের জন্য কাজ করেন। একজন অ্যানেস্থেশিওলজিস্ট নিরাপদে ও স্বচ্ছন্দে আপনার অস্ত্রোপচার সম্পূর্ণ হতে  দেন, তারা ব্যাথা কমাতেও সাহায্য করেন এবং ব্যাথা ভালোভাবে কমলে সার্জারির ফলও আরও ভালো হয় এবং পরবর্তীকালে কম জটিলতা তৈরি হয়ে দ্রুত সুস্থ হওয়া যায়।

Facilities & Services

অ্যানেস্থেশিওলজি বিভাগ নিম্নলিখিত ক্ষেত্রে পরিষেবা প্রদান করে: 1. ব্যাথা কমানো 2. কার্ডিয়াক অ্যানেস্থেশিয়া 3. পেডিয়াট্রিক অ্যানেস্থেশিয়া 4. নিউরো অ্যানেস্থেশিয়া 5. অবস্টেট্রিক অ্যানেস্থেশিয়া 6. জরুরী পরিষেবার ওষুধ 7. চিকিৎসা ও উপশমকারী ওষুধ

FAQ's

There are three types of anesthesia; local, regional, and general. Local anesthesia is specific; a small area of the body is numbed while one is conscious or awake. Regional anesthesia is administered to numb a specific region of nerves on the body. The patient may be awake/ conscious or receive a sedative for a light sleep during the operation. The patient may remember parts of the procedure but should be free of pain. General anesthesia is a state of regulated unconsciousness that results in a loss of body sensation through anesthetic drugs, such as gases or vapors inhaled through a mask or breathing tube or drugs given through an IV. It is rare for patients to have any memory during general anesthesia.

আপনি যদি কোন সমস্যার অস্ত্রোপচারভিত্তিক সমাধান চান, আরও ভালো সহায়তা ও ব্যবস্থাপনা পেতে আজই আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের কাছে পাবেন সবথেকে কম কাটা-ছেঁড়ার মাধ্যমে সম্পন্ন করা অস্ত্রোপচার ও দেশের মধ্যে সবথেকে কম খরচের সেরা পরিষেবা। আজই আমাদের একটি বিভাগে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন এবং বেছে নিন এক ব্যাথামুক্ত, সুস্থ জীবন।

Explore Stories

Appointment
Health Check
Homecare icon Home Care
Contact Us
Write to COO
Review Us
Call Us