স্পোর্টস মেডিসিন


মনিপাল হসপিটালের স্পোর্টস মেডিসিন বিভাগ বিভিন্ন বয়সের, বিভিন্ন প্রতিযোগিতা স্তরের রোগীদের জন্য ক্রীড়াজনিত আঘাত ও সমস্যার চিকিৎসা প্রদানে সারা দেশের মধ্যে প্রসিদ্ধ। আমরা খেলাধুলা সংক্রান্ত সম্পূর্ণ চিকিৎসা পরিষেবা প্রদান করি যার চূড়ান্ত উদ্দেশ্য হল- অংশগ্রহণ পূর্ব শারীরিক ও আঘাত মূল্যায়ন বা ক্রীড়া সংক্রান্ত পুষ্টি, অ্যাথলিটদের প্রশিক্ষণ ও ফিজিক্যাল থেরাপি- যেকোন প্রয়োজনীয়তার জন্য ক্রীড়াবিদদের সমস্যা প্রতিরোধ করা, চিকিৎসা করা ও স্বাভাবিক স্বাস্থ্য ফিরিয়ে দেওয়া।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটালের ফিজিশিয়ানরা সর্বাধিক মানের পরিষেবা প্রদানে প্রশিক্ষণ পেয়েছেন। আমাদের কর্মীরা সহানুভূতিশীল, জ্ঞানসম্পন্ন এবং যেকোন ধরণের আঘাত মূল্যায়ন করতে পারার জন্য তাদের উন্নত ডায়াগনোস্টিক সরঞ্জাম প্রদান করা হয়েছে। আমরা সমস্ত বয়সের যেকোন অ্যাক্টিভিটি লেভেলের রোগীদের জন্য সব ধরণের খেলাধুলা সংক্রান্ত চিকিৎসা ও পরিষেবা প্রদান করি।

মনিপাল হসপিটালে আমরা কার্যকরী চিকিৎসা ব্যবস্থার সাহায্যে অ্যাথলিটদের নিস্ক্রিয়তার সময় ন্যুনতম করার সর্বোচ্চ প্রচেষ্টা করি। আমাদের বিশেষজ্ঞদের প্রদত্ত চিকিৎসা পরিষেবা সবসময় নিরাপদ হয়, দীর্ঘস্থায়ী সাফল্যের লক্ষ্য পূরণ করে। আমরা রোগীর চূড়ান্ত উদ্দেশ্য বিবেচনা করি এবং পরামর্শ দেওয়ার আগে সব ধরণের চিকিৎসা বিকল্প সম্পর্কে বিচার করি। আমাদের বহুবিভাগীয় স্পোর্টস মেডিসিন টিম মিনিমালি ইনভেসিভ প্রক্রিয়া এবং অত্যন্ত উন্নত আর্থ্রোস্কোপিক প্রক্রিয়া সম্পাদনে পারদর্শী, বিশেষ করে হাঁটু, কাঁধ ও নিতম্বের আঘাতের ক্ষেত্রে। এর ফলে চিকিৎসাধীন অ্যাথলিটরা দ্রুত সেরে উঠতে পারেন।

মনিপাল হসপিটালের স্পোর্টস মেডিসিন টিম, পেশী ও হাড় সংক্রান্ত অসুখ, আঘাত বা যেকোন সমস্যায় কষ্ট পাওয়া রোগীদের সমসয়াভিত্তিক রিহ্যাবিলিটেশন পরিষেবা ও থেরাপি প্রদান করে। সার্জারির পরে সন্ধি প্রতিস্থাপন, মেরুদণ্ডের চিকিৎসা, ভাঙা হাড় জোড়া ও খেলাধুলার আঘাত সারিয়ে পূর্বাবস্থায় ফিরিয়ে আনায় আমাদের বিশেষজ্ঞরা প্রচুর অভিজ্ঞতা লাভ করেছেন। আমরা রোগীদের সমস্যাভিত্তিক চিকিৎসা প্রদান করি যা তাদের চলনক্ষমতা ও সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। 

আমাদের রিহ্যামিলিটেশন ও ফিজিক্যাল মেডিসিন স্পেশালিষ্টরা পেশীর বল ফিরিয়ে দিতে সর্বাঙ্গীন পেশাগত, দৈহিক ও বিনোদনমূলক থেরাপি প্রোগ্রাম প্রদান করে। এর মধ্যে থাকে স্বতন্ত্র শরীরচর্চার প্রোগ্রাম যা আঘাত পাওয়ার পরে খেলাধুলা সম্পন্ন করার ক্ষমতা পুনরায় তৈরি করার পাশাপাশি রোগীকে তার সাধারণ নিত্যকর্মে ফিরে যেতে সাহায্য করে।

মনিপাল হসপিটালের মাস্কিউলোস্কেলিটাল প্রোগ্রাম, চলনক্ষমতা ও ভারসাম্যের উন্নতি ঘটাতে ব্যবহৃত পূর্বনির্মিত অথবা রোগীর মাপে নির্মিত ব্রেস, অর্থোপেডিক জুতো ও অন্যান্য সরঞ্জামের মূল্যায়ন করে।

Facilities & Services

মনিপাল হসপিটালের স্পোর্টস মেডিসিন যন্ত্রণা নিয়ন্ত্রণ ও আঘাত থেকে দ্রুত নিরাময় প্রদানের লক্ষ্য নিয়ে অ্যাথলেটিক ও নন-অ্যাথলেটিক ব্যক্তিদের পরিষেবা প্রদান করে। স্পোর্টস মেডিসিন টিম সার্জনদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে উন্নত ইমেজিং প্রক্রিয়া সহ ন্যুনতম কাটা-ছেঁড়া করে সম্পন্ন করা সার্জারি পদ্ধতির ব্যবহারের মাধ্যমে রোগীদের স্বাস্থ্য পুনরুদ্ধার হওয়া নিশ্চিত করে। আমরা পরামর্শ পরিষেবাও প্রদান করি। আমাদের প্রদান করা কয়েকটি স্পোর্ট মেডিসিন পরিষেবা হল: - আর্থ্রোস্কোপি থিয়েটারের সাথে অত্যাধুনিক যন্ত্রপাতি – সম্পূর্ণরূপে সজ্জিত রিহ্যাবিলিটেশন ও ফিজিও ইউনিট সহ বিশেষ থেরাপি – কীহোল সার্জারি – হাঁটু, কবজি, গোড়ালি, কাঁধ, ছোট জয়েন্ট – আর্থ্রোস্কোপিক শোল্ডার সার্জারি – ব্যক্তির নিজস্ব কালচার করা কোষের (প্রধানত ক্ষতিগ্রস্ত তরুণাস্থির জন্য) অটোলগাস কন্ড্রোসাইট ইমপ্ল্যান্টেশন – অটোলগাস অস্টিওকন্ড্রাল অটোগ্রাফট – রিভিশন সার্জারি (ব্যর্থ লিগামেন্ট সার্জারির জন্য) – মাল্টিলিগামেন্টাস হাঁটুর আঘাত ও অন্যান্য মাস্কিউলোস্কেলিটাল আঘাতের চিকিৎসা – স্পোর্টস রিহ্যাবিলিটেশন, ফিটনেস ট্রেনিং, স্প্লিন্টিং ও ব্রেস, কাইনেসিওলজি।

FAQ's

Specialists come together to conduct a complete analysis of the patient and to provide individual treatment protocols.

Yes, MSDs can be prevented if proper precautions are taken. For instance, those who need to lift heavy objects can be taught to lift using their leg strength rather than using their backs.

There can be different reasons for the onset of MSDs but there are several diseases that can cause the same. This includes carpal tunnel syndrome, gout, osteoarthritis, and fibromyalgia.

The best way to steer clear or sports-related injuries and the harms of MSDs is to speak with your doctor about precautionary methods.

Yes, athletes or other working in fields that can cause similar injuries should have periodic check-ups are done to ensure they are safe from serious disorders which may arise in the future.

মনিপাল হসপিটাল রোগীদের উচ্চমানের সমস্যাভিত্তিক পরিষেবা দিতে এবং তাদের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তুলতে অঙ্গীকারবদ্ধ। আমাদের স্পোর্টস মেডিসিন বিভাগ ও তাদের রোগীরা এই অঙ্গীকারেরই প্রত্যক্ষ প্রমাণ। খেলাধুলা সংক্রান্ত চিকিৎসা সম্পর্কে আরও জানতে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমাদের একজন স্পেশালিষ্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন আজই।

Explore Stories

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন