রিউম্যাটোলজি


মানব সমাজের সবথেকে সাধারণ সমস্যাগুলির একটি হল রিউম্যাটোলজিগত সমস্যা যা প্রাপ্তবয়স্কদের এক-ত্রিতিয়াংশের মধ্যেই দেখা যায়। এর মধ্যে একাধিক রোগ পড়ে যেমন সফট টিস্যু রিউম্যাটিজম, জয়েন্ট, পেশী ও হাড়ের আর্থ্রাইটিস ইত্যাদি। মনিপাল হসপিটালের রিম্যাটোলজি বিভাগ বিবিধ রিউম্যাটিক সমস্যার সম্পূর্ণ মূল্যায়ন ও নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রদান করে। বিশ্ব বিখ্যাত রিউম্যাটোলজিস্টদের এই টিমের, বিভিন্ন মাস্কিউলোস্কেলিটাল অসুখ ও রিউম্যাটিক অসুখ নামে পরিচিত সিস্টেমিক অটোইমিউন কনডিশনের ডায়াগনোসিস ও চিকিৎসার বিশাল অভিজ্ঞতা রয়েছে।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটাল ব্যাঙ্গালোর দেশের অন্যতম শীর্ষ হসপিটাল এবং এখানকার রিউম্যাটোলজি বিভাগ দেশের মধ্যে সবথেকে সর্বাঙ্গীন পরিষেবা প্রদান করে। মনিপাল হসপিটালের রিউম্যাটোলজিস্টরা ক্রমাগত নিজেদের পরিষেবার মান আরও উন্নত করার চেষ্টা করেন এবং নিজেদের গবেষণা ও সারা বিশ্বের গবেষকদের সাথে সহযোগিতার মাধ্যমে রিউম্যাটিক সমস্যা থাকা রোগীদের জন্য ডায়াগনোসিস ও থেরাপির আরও উন্নত পদ্ধতি খোঁজেন। বহুবিভাগীয় কর্মপদ্ধতির পাশাপাশি উন্নত ও উদ্ভাবনী সরঞ্জাম ও প্রযুক্তির সাহায্যে মনিপাল হসপিটালের রিউম্যাটোলজি বিভাগ ডায়াগনোসিস, চিকিৎসা ও পরিচর্যা প্রদানে দেশের শীর্ষস্থানীয় কেন্দ্রে পরিনত হয়েছে।

Treatment & Procedures

ইন্ট্রা আর্টিকুলার ইনজেকশন

সংক্ষিপ্ত বিবরণ: ইন্ট্রাআর্টিকুলার ইনজেকশন হল একটি প্রক্রিয়া যেখানে ক্ষতিগ্রস্ত জয়েন্টে হাইপোডার্মিক নীডল ঢুকিয়ে তার মাধ্যমে ওষুধ প্রয়োগ করা হয়। ইন্ট্রাআর্টিকুলার ইনজেকশন জয়েন্টে প্রয়োগ করে বাত, টন্ডিনাইটিস, বার্সাইটিস, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, কার্পাল টানেল সিনড্রোম, সোরিয়াটিক আর্থ্রাইটিস ও অনেক সময় অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসা করা হয়। জয়েন্ট থেকে…

Read More

মানসিক সমস্যা ও মাদক সেবনের পরেই, রিউম্যাটিক অসুখ দ্বিতীয় সর্বাধিক সাধারণ সমস্যা যাতে সবথেকে বেশী সময় কষ্ট পেতে হয় (ওয়াইএলডি- ইয়ার্স লিভড উইথ ডিজএবিলিটি)। ভারতে এই রিউম্যাটিক অসুখগুলির খুব বেশী প্রভাব চোখে পড়ে, শুধুমাত্র রিউম্যাটয়েড আর্থ্রাইটিসেই 50 লক্ষ মানুষ কষ্ট পান।

মনিপাল হসপিটালের রিউম্যাটোলজিস্টরা প্রাপ্তবয়স্কদের রিউম্যাটিক সমস্যার চিকিৎসা করেন। তারা প্রতিটি রোগীর জন্য এক্সপার্ট ও নিজস্ব সমস্যাভিত্তিক পরিষেবা প্রদান করেন।

আমাদের রিউম্যাটোলজি টিম বিভিন্ন আর্থ্রাইটিস, অটোইমিউন অসুখ, ক্ষয়প্রাপ্ত জয়েন্টের সমস্যা, ক্রিস্টাল আর্থ্রাইটিস ও সফট টিস্যু রিম্যাটিজম ইত্যাদি সমস্যার মূল্যায়ন ও চিকিৎসা প্রদানে পারদর্শী। রিউম্যাটোলজি বিভাগ ইন্টারনাল মেডিসিন, অর্থোপেডিক্স, ডার্মাটোলজি, নেফ্রোলজি, গ্যাস্ট্রো-এন্টেরোলজি, নিউরোলজি, ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন ইত্যাদি বিভাগের সাথে সহযোগিতা করার মাধ্যমে আন্তর্বিভাগীয় পরিষেবা প্রদান করে, যাতে রোগীরা এক পূর্ণাঙ্গ চিকিৎসা ব্যবস্থা লাভ করতে পারেন এবং এই অসুখগুলি থেকে দ্রুত সেরে উঠতে পারেন।

Facilities & Services

মনিপাল হসপিটালের রিউম্যাটোলজি বিভাগে যেসব রোগের মূল্যায়ন ও নিয়ন্ত্রণ করা হয়- রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, অস্টিওআর্থ্রাইটিস, সেরোনেগেটিভ আর্থ্রাইটিস, অ্যাঙ্কাইলোজিং স্পন্ডিলাইটিস, সোরিয়াটিক আর্থ্রাইটিস, স্পন্ডাইলোআর্থ্রাইটিস, ক্রিস্টাল আর্থ্রাইটিস যেমন বাত, সফট টিস্যু রিউম্যাটিজম যেমন টেনিস এলবো, প্ল্যান্টার ফ্যাসাইটিস, ফাইব্রোমায়ালজিয়া, লুপাস, শোগ্রেনস সিনড্রোম, স্ক্লেরোডার্মা, মায়োসাইটিস, ভাস্ক্যুলাইটিস, এএনসিএ ভাস্ক্যুলাইটিস, কিউটেনিয়াস ভাস্ক্যুলাইটিস, আনডিফারেনশিয়েটেড কানেক্টিভ টিস্যু ডিজিন, সিস্টেমিক রোগের সাথে জড়িত আর্থ্রাইটিস, অপথ্যালমোলজিগত সমস্যা যেমন ইউভেটিস ও স্ক্লেরাইটিস, বিভিন্ন ওপিডি প্রক্রিয়া যেমন ইন্ট্রাক-আর্টিকুলার ও সফট টিস্যু ইঞ্জেকশন, মাইনর স্যালিভারি গ্ল্যান্ড বায়োপ্সি, শিমারের পরীক্ষা ও নেইল-ফোল্ড ক্যাপিলারোস্কোপিও এখানে প্রদান করা হয়।

FAQ's

Rheumatology represents a subspecialty in internal medicine and pediatrics, which is devoted to the diagnosis and therapy of rheumatic and musculoskeletal diseases. Rheumatic and musculoskeletal diseases (RMDs) are a diverse group of diseases that commonly affect the joints, but can also affect the muscles, other tissues, and internal organs. There are more than 200 different RMDs, affecting both children and adults. Visit Manipal Hospitals for the best rheumatology treatment in Bangalore.

A rheumatologist is a physician, who has received further training in the diagnosis and treatment of musculoskeletal disease and systemic autoimmune conditions. Apart from common arthritis like rheumatoid arthritis, osteoarthritis, gout, Rheumatologists are involved in treating complicated multisystem diseases like Vasculitis / SLE etc.

People with Prolonged/ recurrent joint pain and/or swelling or Pain in the soft tissue region or Back/ neck pain or Persistent Dry eyes and/or mouth or Prolonged unexplained fever or Unexplained skin rash or Ophthalmology conditions such as Uveitis and scleritis where the infection is ruled out. Consult with the rheumatologist in Old Airport Road Bangalore.

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, স্পন্ডাইলোআর্থ্রাইটিস বা লুপাসের মত অটোইমিউন সমস্যা থাকলে আপনার গোটা জীবনের উপরেই তার প্রভাব থাকবে। মনিপাল হসপিটাল রোগীদের উচ্চমানের, সমস্যাভিত্তিক পরিষেবা প্রদানে এবং তাদের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তুলতে অঙ্গীকারবদ্ধ। রিউম্যাটিক সমস্যা সম্পর্কে আরও জানতে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমাদের একজন রিউম্যাটোলজিস্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন আজই।

Blogs

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন