রিহ্যাবিলিটেশন মেডিসিন


মনিপাল হসপিটালের ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন বিভাগ, সুষুম্না কাণ্ড, স্নায়ু, মস্তিষ্ক, হাড়, লিগামেন্ট, জয়েন্ট, টেন্ডন ও পেশীর অক্ষমতা বা বিকলতায় কষ্ট পাওয়া রোগীদের শারীরিক সক্রিয়তা ও জীবনের মান ফিরিয়ে আনা ও তা উন্নত করার চেষ্টা করে। ফিজিয়াট্রির উদ্দেশ্য হল রোগীর স্বাধীনতা সর্বাধিক করা যাতে তিনি আরও ভালোভাবে বাঁচতে পারেন।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপালের ফিজিয়াট্রিস্টরা হলেন এক্সপার্ট যারা সর্বাঙ্গীন এবং রোগী কেন্দ্রিক চিকিৎসা পরিকল্পনা তৈরি করেন। সময় পরীক্ষিত চিকিৎসা ব্যবস্থা সুনিশ্চিত করতে আমরা সাম্প্রতিক অগ্রগতির সাথে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করি যা আমাদের রোগীদের জীবন উন্নত করার পাশাপাশি সর্বাধিক কার্যকারিতা প্রদান করে। বিশেষ পরিচর্যার প্রয়োজন থাকা শিশু থেকে বৃদ্ধ, যেকোন বয়সের রোগীর চিকিৎসা আমরা করি।

.

Facilities & Services

মনিপাল হসপিটালে আছে বহুবিধ পরিষেবা ও সরঞ্জাম যা রোগীদের যথাযথ রিহ্যাবিলিটেশন চিকিৎসা প্রদানে সহায়তা করে। সুরক্ষিত পরিবেশে আমরা এমন একটি সিস্টেম গঠন করেছি যেখানে বিশেষ করে হারানো দক্ষতা ফিরে পাওয়ার মত বিষয় সহজে শেখা যাবে। ● আমাদের রিহ্যাবিলিটেশন মেডিসিন পরিষেবা দেশের সমস্ত আবশ্যকীয় ডিজাইন ব্যবস্থা ও প্রাসঙ্গিক সমস্ত সার্বজনীন নির্মাণ বিধি মেনে চলে। আমাদের পরিকাঠামোয় খাওয়ার ঘর, থেরাপির স্থান, ওয়ার্ড ও টয়লেট সহ পুরো হসপিটাল চত্বরই হুইলচেয়ারে ঘোরা যায়। ● করিডোর, সিঁড়ি, বাথরুম ও র‍্যাম্পে হাত ধরে থাকার ব্যবস্থা ও রেলিং আছে যাতে শারীরিক অক্ষমতা থাকা ব্যক্তিরা নিরাপদে ও স্বাধীনভাবে যাতায়াত করতে পারেন। ● থেরাপি যখন চলবে না তখন রোগী ও তার পরিবার বা অন্যান্য দর্শনার্থীর ব্যবহারের জন্য ব্যক্তিগত স্থান বরাদ্দ করা আছে। কেস সংক্রান্ত আলোচনা বা পারিবারিক মিটিংয়ের জন্য একটি মিটিং রুমের ব্যবস্থাও রাখা হয়েছে। ● সাধারণ ব্যায়াম, জিমন্যাস্টিক, গেইট ট্রেনিং ও বিনোদনমূলক কার্যকলাপের জন্য প্রচুর জায়গা সহ একটি ফিজিওথেরাপির স্থান বরাদ্দ করা হয়েছে। ● আমাদের এখানে একটি অক্যুপেশনাল থেরাপির জায়গাও আছে যেখানে সবরকম গ্রুপ অ্যাক্টিভিটি করা যায়। আমরা কাপড় কাচা ও রান্নার প্রশিক্ষণ পর্যন্ত প্রদান করি। ● শারীরিক অক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের জন্য এখানে একটি উষ্ণ হাইড্রোথেরাপি পুল আছে। এই সবকিছু ছাড়াও, নার্সকে ডাকার ব্যবস্থা এবং থেরাপির জন্য অথবা বিছানার কাছে এবং বিশেষ করে সাধারণের ব্যবহারের জায়গায় স্থাপন করা অন্যান্য পরিবেশগত নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে। প্রত্যেক রোগীর স্বতন্ত্র চাহিদার উপর ভিত্তি করে, সহযোগী প্রযুক্তি সহ বিশেষ সরঞ্জাম সর্বদা উপলব্ধ আছে অথবা দ্রুত ব্যবস্থা করে দেওয়া হয়। শারীরিক অক্ষমতাযুক্ত ব্যক্তিদের জন্য বিমা বা সহযোগী স্কিম সংক্রান্ত সম্পূর্ণ তথ্য আমরা জানিয়ে দিই যাতে তারা নিজেদের চাহিদা অনুযায়ী পরিষেবা বা সরঞ্জাম বেছে নেওয়ার ক্ষেত্রে অবগতভাবে সিদ্ধান্ত নিতে পারেন

FAQ's

A specialist will first gather general information about the patient's health, review their medical history, and conduct a physical examination. Based on the findings, further treatment or diagnostic procedures are recommended.

After treatment of certain medical conditions, rehabilitation may be required to improve the physical or cognitive functions of patients. In some cases, rehabilitative treatment might be essential for children born with certain conditions. Visit our rehabilitation hospital in Bangalore to know more about the treatment.

Sports injuries, medical conditions, work-related injuries or accidents, in general, can cause physical and cognitive impairments.

A doctor will first diagnose the condition thoroughly before assessing whether a patient needs to be part of an inpatient rehabilitation program. This will include daily rehabilitation nursing along with physician care. Manipal Hospitals is the best rehabilitation hospital in Old Airport Road, visit for a consultation.

Annual health checkups and discussions with your doctor about risk factors and preventive methods should never be overlooked. It is important to get yearly checkups to maintain good health in the future.

মনিপাল হসপিটাল উচ্চমানের স্বতন্ত্র পরিষেবা প্রদানে এবং রোগীদের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তুলতে বদ্ধপরিকর। আমাদের রিহ্যাবিলিটেশন মেডিসিন বিভাগ এবং তার রোগীরাই এর প্রত্যক্ষ প্রমাণ।

আমাদের এক্সপার্ট ফিজিয়াট্রিস্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে আজই যোগাযোগ করুন।

Explore Stories

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন