রেডিওথেরাপি: (অঙ্কোলজি রেডিয়েশন)


রেডিয়েশন অঙ্কোলজি হ্লল ক্যানসার থেরাপির একটি শাখা যেখানে উচ্চশক্তির রেডিয়েশন বিম ব্যবহার করে ক্যানসার কোষ ধ্বংস করা হয় এবং দেহের ভিতর তাদের প্রতিরূপ তৈরি করা বন্ধ করা হয়। রেডিয়েশন থেরাপি এককভাবে অথবা কোন সার্জারি বা কেমোথেরাপির সাথে সহযোগী থেরাপি হিসাবে প্রয়োগ করে ক্যানসার নিয়ন্ত্রণ করা হয়।

OUR STORY

Know About Us

Why Manipal?

  • রেডিওথেরাপি (অঙ্কোলজি রেডিয়েশন) বিভাগে আছে রেডিয়েশন অঙ্কোলজিস্ট, মেডিক্যাল ফিজিসিস্ট ও রেডিয়েশন থেরাপি টেকনোলজিস্টদের এক অত্যন্ত যোগ্যতাসম্পন্ন ও অভিজ্ঞ টিম, সাথে আছে যথাযথ রেডিয়েশনের ডোজ নিখুঁতভাবে টিউমারে প্রয়োগ করার মাধ্যমে স্বাভাবিক অংশের ন্যুনতম ক্ষতি নিশ্চিত  করা অত্যাধুনিক সরঞ্জাম।

  • এই বিভাগ সময়ের সাথে সাথে নিজেদের প্রযুক্তি ব্যবস্থার উন্নতি ঘটিয়েছে এবং বর্তমানে 3D করফর্মাল রেডিওথেরাপি, আইএমআরটি, আইজিআরটি, ভিএমএটি, এসআরএস, এসআরটি, এসবিআরটি, টোটাল বডি ইর‍্যাডিয়েশন, ব্র্যাকিথেরাপি-ইন্ট্রাক্যাভিটারি ও ইন্টারস্টিশিয়াল ইমপ্ল্যান্ট সহ সামগ্রিক রেডিয়েশন অঙ্কোলজি পরিষেবা প্রদান করা হয়।

  • সাথে অন্যান্য সমস্যা থাকা রোগীরা একই ছাদের তলায় সমস্ত চিকিৎসা করাতে পারবেন, কারণ মনিপাল হসপিটাল হল ব্যাঙ্গালোরের অঙ্কোলজি হসপিটাল যেখানে শুধুমাত্র অঙ্কোলজিরই নয়, সমস্ত সুপার স্পেশালিটি বিভাগ ও অত্যন্ত উন্নত ডায়াগনোস্টিক বিভাগে বহুবিভাগীয় পরিষেবা প্রদান করা হয়।

  • ব্র্যাকিথেরাপির (কলায় রেডিওঅ্যাক্টিভ ইমপ্ল্যান্ট ঢোকানো) ক্ষেত্রে এই বিভাগ অন্যতম শীর্ষ কেন্দ্র

  • এই বিভাগে আছে সর্বাধুনিক ইলেক্টা ইনফিনিটি কম্প্রিহেনসিভ ইমেজ-গাইডেডঃ রেডিয়েশন থেরাপি সিস্টেম সাথে ভলিউমেট্রিক মডিউলেটেড আর্ক থেরাপি (ভিএমএটি), ভেরিয়ান গামা মেড ব্র্যাকিথেরাপি সিস্টেম, ফিলিপ্স ব্রিলিয়ান্স বিগ বোর অঙ্কোলজি ফোর-ডাইমেনশনাল সিটি সিম্যুলেটর, ভেরিয়ান অ্যাকুইটি কনভেনশনাল সিম্যুলেটর, ফিলিপ্স এডিএসি পিনাকল ট্রিটমেন্ট প্ল্যানিং সিস্টেম, ভেরিয়ান এক্লিপস কন্ট্যুরিং ওয়ার্স্টেশন সাথে ব্র্যাকিথেরাপি প্ল্যানিং।

Treatment & Procedures

ত্রিমাত্রিক কনফর্মাল রেডিও থেরাপি

৩ডি-সিআরটি অন্তর্গত ৩ডি কম্পিউটার ইমেজ তৈরি করা এবং আশপাশের সুস্থ টিস্যু বাদ দিয়ে টিউমারের উপর উচ্চস্তরের রেডিয়েশান কেন্দ্রিত করা হয়। ৩ডি সিআর টি এক ধরণের বাহ্যিক কিরণ রেডিয়েশান থেরাপি (ইবিআরটি), যা বুকের বা ফুসফুসের ভিতরের আস্তরণের ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত হওয়া একটি খুব সাধারণ রেডিয়েশান চিকিৎসা।

Read More

স্টিরিওট্যাক্টিক রেডিওথেরাপি (এসআরটি)

এটি প্রয়োগ করে মস্তিষ্ক ও সুষুম্না কাণ্ডের টিউমার কোষ ধ্বংস করা হয়। এসআরএসের তুলনায় এখানে অল্প সময়ের মধ্যে একাধিক রেডিয়েশন থেরাপি দেওয়া হয়।

Read More

ইমেজ-গাইডেড রেডিয়েশন ট্রিটমেন্ট…

এই প্রযুক্তি ব্যবহার করে ফুসফুস, প্রস্টেট, লিভারে ছড়িয়ে যাওয়া টিউমার নষ্ট করা হয়। প্রযুক্ত রেডিয়েশনের নির্ভুলতা ও যথাযথতা বজায় রাখতে রেডিয়েশন থেরাপির পাশাপাশি ইমেজিং (এক্স-রে) ব্যবহার করা হয়।

Read More

রেস্পিরেটরি অ্যাক্টিভ ব্রিদ কোঅর্ডিয়েটর…

এই প্রযুক্তির মাধ্যমে চিকিৎসার সময় শ্বাসক্রিয়ার কারণে প্রভাবিত আভ্যন্তরীণ যন্ত্রাবলীর অচলাবস্থা তৈরি করে দেহের বাইরে থেকে।। এর সাহায্যে বাঁ স্তনের টিউমারের চিকিৎসার সময় হৃৎপিণ্ডে রেডিয়েশনের সংস্পর্শ ন্যুনতম রাখা যায়।

Read More

ভলিউমেট্রিক মড্যুলেটেড আর্ক (ভিএমএটি)

এই প্রযুক্তি সংবেদনশীল দেহযন্ত্রের কাছাকাছি রেডিয়েশন থেরাপি দেওয়ার জন্য ব্যবহৃত হয়। এই প্রযুক্তির প্রধান সুবিধা হল, এটি অত্যন্ত নিখুঁত, দ্রুত চিকিৎসা সম্পন্ন হয় এবং পার্শ্ব-প্রতিক্রিয়াও কম থাকে।

Read More

স্টিরিওট্যাক্টিক রেডিওসার্জারি…

মস্তিষ্ক বা দেহের ছোট টিউমারকে ধ্বংস করার জন্য মাত্র একবার এই রেডিয়েশন চিকিৎসার প্রয়োজন হয়।

Read More

ইন্টেনসিটি-মড্যুলেটেড রেডিওথেরাপি…

রেডিয়েশন অঙ্কোলজির এক উন্নত প্রকার যেখানে কম্পিউটারের সহায়তাযুক্ত প্রযুক্তি ব্যবহার করে নির্দিষ্ট অঞ্চলে নিখুঁত রেডিয়েশন ডোজ প্রয়োগ করা হয়। সম্পূর্ণ চিকিৎসা জুড়ে রেডিয়েশন ডোজের তীব্রতা পরিবর্তন করা যেতে পারে।

Read More

রেডিয়েশন ট্রিটমেন্ট প্রক্রিয়া…

সংক্ষিপ্ত বিবরণ: রেডিয়েশন থেরাপিতে শক্তি তরঙ্গ যেমন আলো বা তাপ ব্যবহার করে ক্যানসার, অন্যান্য টিউমার ও বিভিন্ন সমস্যার চিকিৎসা করা হয়। ক্যানসার থেরাপিতে ব্যবহৃত রেডিয়েশন উচ্চশক্তিসম্পন্ন হয় যাকে আয়োনাইজিং রেডিয়েশন বলা হয়। প্রক্রিয়া-পূর্ব ব্যবস্থা: রেডিয়েশনের পরিকল্পনা তৈরি করার পরে চিকিৎসাকারী ডাক্তার সিটি স্ক্যান করবেন এবং এমআরআই/পিইটি/সিটির আগের…

Read More

রেডিয়েশন ট্রিটমেন্ট পরিকল্পনা…

সংক্ষিপ্ত বিবরণ: রেডিয়েশন চিকিৎসা শুরু করার আগে রেডিয়েশন চিকিৎসার পরিকল্পনা করে নেওয়া হয়। রেডিয়েশন অঙ্কোলজিস্ট ও রেডিয়েশন থেরাপির টিম সতর্কভাবে একটি প্রক্রিয়ার মাধ্যমে চিকিৎসার পরিকল্পনা বানায় যাকে রেডিয়েশন সিম্যুলেশন বলে। চিকিৎসার পরিকল্পনার মধ্যে সাধারণত থাকে আপনার শরীরের অবস্থান স্থির করা, ত্বকের উপর চিহ্ন বানানো এবং ছবি নেওয়া। তারা এক্সটার্নাল…

Read More

ইমেজ-গাইডেড ব্র্যাকিথেরাপি (আইজিবিটি)

এই ক্ষেত্রে উন্নত ইমেজিং প্রযুক্তি ব্যবহার করে ক্যানসার কলার নিকটে নিখুঁত, নিরাপদ ও কার্যকরীভাবে রেডিওঅ্যাক্টিভ ইমপ্ল্যান্ট (ইন্ট্রাক্যাভিটারি/ ইন্টারস্টিশিয়াল ইমপ্ল্যান্ট) বসানো হয়। এটি এককভাবে অথবা বাহ্যিক রেডিওথেরাপির সাথে মিলিতভাবে প্রয়োগ করা হয়।

Read More

হাইপোফ্র্যাকশনেটেড রেডিয়েশন ট্রিটমেন্ট

এটি স্তন ক্যানসারের প্রারম্ভিক পর্যায়ে, ব্রেস্ট কনজারভেটিভ সার্জারি সম্পন্ন করা রোগীকে অতিরিক্ত থেরাপি হিসাবে দেওয়া হয়। প্রচলিত রেডিয়েশন থেরাপির তুলনায়, এই চিকিৎসা ব্যবস্থায় থেরাপি সেশনের সংখ্যা অনেক কম হয়।

Read More

ডেডিকেটেড বিগ বোর 4D সিটি সিম্যুলেট

4D সিটি সিম্যুলেটর শ্বাসক্রিয়ার কারণে টিউমারের নড়াচড়া জানতে সাহায্য করে। শ্বাস নেওয়ার সময় টিউমার কতটা নড়েছে তা 4D সিটি সিম্যুলেটরের সাহায্যে নিখুঁতভাবে জানা যায় এবং রেডিয়েশনের মাধ্যমে টিউমার নির্মুল করার সময় চারপাশে পর্যাপ্ত ফাঁকা জায়গা পাওয়া যায়।

Read More

স্টিরিওট্যাক্টিক বডি/অ্যাব্লেটিভ…

এটি ফুসফুস, শিরদাঁড়া, লিভার, গলা, লিম্ফ নোড বা অন্যান্য নরম কলার টিউমারকে নিখুঁতভাবে লক্ষ্য করে চিকিৎসা করা হয়। এটি 3D ইমেজিং ব্যবহার করে স্বল্প চিকিৎসাকালের মধ্যে (সাধারণত 1-5 দিনের চিকিৎসাকালে) টিউমারে বেশী ডোজের রেডিয়েশন পাঠায়।

Read More

রেডিয়েশন ট্রিটমেন্টের প্রকার

রেডিয়েশন ট্রিটমেন্টের প্রকার সংক্ষিপ্ত বিবরণ: রেডিয়েশন অঙ্কোলজি হল ক্যানসার থেরাপির একটি বিভাগ যেখানে উচ্চশক্তির রেডিয়েশন বিম ব্যবহার করে ক্যানসার কোষ ধ্বংস করা হয় এবং দেহের ভিতরে প্রতিরূপ তৈরি বন্ধ করা হয়। রেডিয়েশন থেরাপি এককভাবে অথবা সার্জারি ও কেমোথেরাপির সহযোগী থেরাপি হিসাবে ব্যবহার করে ক্যানসার নিয়ন্ত্রণ করা হয়। প্রকারসমূহ: 3D কনফর্মাল রেডিওথেরাপি…

Read More

মনিপাল হসপিটালের সর্বাঙ্গীন ক্যানসার কেন্দ্রের রেডিয়েশন অঙ্কোলজি শাখা প্রতিষ্ঠিত হয় 1992 সালে, এটি ছিল ব্যাঙ্গালোরের প্রথম প্রাইভেট রেডিয়েশন অঙ্কোলজি কেন্দ্র। ব্যাঙ্গালোরে ক্যানসারের জন্য রেডিয়েশন থেরাপি প্রদানে মনিপাল হসপিটালই সেরা যেখানে চিকিৎসা ও পরিচর্যা দেন সেরা অঙ্কোলজিস্টরা।

Facilities & Services

  • ইলেক্টা ইনফিনিটি লিনিয়ার অ্যাক্সেলারেটর: 3D সিআরটি/ আইএমআরটি/ আইজিআরটি/ ভিএমএটি/ এসআরএস/ এসআরটি/ ইলেকট্রন্স

  • ফিলিপ্স বিগ বোর ব্রিলিয়ান্স রেডিওথেরাপি প্ল্যানিং সিটি স্ক্যানার উইথ 4 ডাইমেনশনাল সিটি স্ক্যান

  • ভেরিয়ান এক্লিপস কন্ট্যুরিং ওয়ার্কষ্টেশন সাথে ব্র্যাকিয়াথেরাপি প্ল্যানিং

  • ফিলিপ্স এডিএসি পিনাকল রেডিওথেরাপি ট্রিটমেন্ট প্ল্যানিং সিস্টেম

  • গামামেড হাই-ডোজ-রেট ব্র্যাকিথেরাপি সিস্টেম – ইমেজ-গাইডেড ব্র্যাকিয়াথেরাপি, ইন্ট্রাক্যাভিটারি ও ইন্টারস্টিশিয়াল ইমপ্ল্যান্ট ব্র্যাকিথেরাপি

FAQ's

No external-beam radiation therapy is not painful. 
During brachytherapy, the patient will be anaesthetized to block pain sensation while placing the radioactive source inside the body.

Most radiation therapy lasts not more than 5 to 20 minutes. In most cases, treatment is spread over several weeks to allow healthy cells to recover in between treatment. Visit Manipal Hospitals for radiotherapy treatment in Bangalore.

Radiation therapy is used as curative treatment and in early stages of cancer, the cure rates are upto 90 to 95%. However in advanced stages cure rates are 40 to 70 %, which depends on the type of cancer. It is also helpful in relieving cancer-associated pain and improving patient's quality of life significantly. For example, radiation therapy is extremely effective in the overall management of prostate cancer with a 5-year survival rate of 98%.

Radiation therapy or radiotherapy is the treatment of cancer using high-energy radiation beams.

Radiation oncology is the branch of medicine that deals with the management of cancer and its associated symptoms using radiotherapy. Visit Manipal Hospitals, the radiotherapy hospital in Old Airport Road, Bangalore.

Cancer is a condition characterised by uncontrolled growth of abnormal cells inside the body. These cells, if left to grow inside the body, rapidly destroy the normal healthy cells thereby hindering normal body functioning. Radiation therapy is a type of cancer treatment, which makes use of a high-energy radiation beam to kill cancer cells by damaging their DNA. When the DNA is damaged, the cancer cells are unable to multiple, thus they die, are broken down and removed from the body. This enables the patient to live a longer healthy life.

The amount and the number of radiotherapy treatments differ from patient to patient depending upon the type of cancer, area to be irradiated, age, etc. As each organ can receive a limited amount of radiation to avoid complete tissue destruction, detailed radiation planning is done by the Radiation Oncologist before therapy.

Food plays an important role in reducing complications related to radiation therapy. Some foods may increase your risk of infections. You are advised to avoid food rich in unpeeled fruits and vegetables, spicy and oily food. Visit Manipal Hospitals, the radiation therapy hospital in Bangalore for the treatment.

Explore Stories

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন