পেইন মেডিসিন


মনিপাল হসপিটালের পেইন মেডিসিন বিভাগ, দুরারোগ্য যন্ত্রণার চিকিৎসা ও ব্যবস্থাপনার এক সর্বাঙ্গীন স্বাস্থ্য পরিষেবা প্রদাতা। এই বিভাগ ওষুধ, রিহ্যাবিলিটেশন থেরাপি, ব্যাথা কমানোর প্রক্রিয়া ও কাউন্সেলিং ব্যবহার করে যন্ত্রণা কমানো ও প্রতিরোধ এবং আনুষঙ্গিক উপসর্গের মোকাবিলা করে রোগীর জীবনের মান উন্নত করে।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটালের পেইন মেডিসিন বিভাগ গঠিত হয়েছে একদল এক্সপার্ট অ্যালজিয়াট্রিস্টদের (পেইন মেডিসিন বিশেষজ্ঞ) নিয়ে যারা অ্যানেস্থেশিওলজিস্ট, কাইরোপ্র্যাক্টর, ফিজিক্যাল ও অকুপেশনাল থেরাপিস্ট, কাউন্সেলর ও সাইকিয়াট্রিক স্পেশালিষ্টের সহযোগিতায় রোগীদের দুরারোগ্য যন্ত্রণা ডায়াগনোস, চিকিৎসা ও নিয়ন্ত্রণ করেন।

হু-এর (ডাব্লিউএইচও) তথ্য অনুযায়ী, সারা বিশ্বে 5 জনের মধ্যে 1 জন দুরারোগ্য যন্ত্রণায় কষ্ট পান। বেশীরভাগ ক্রনিক পেইনের ঘটনায় কোমরের যন্ত্রণাই বেশী দেখা যায়। কার্যকরী পেইন ম্যানেজমেন্টের মাধ্যমে ওষুধ ছাড়াও নিরাময় পাওয়া যায়, বেশীরভাগ ক্রনিক পেইনের ঘটনাতেই সুফল মেলে।

প্রকৃত সমস্যার সম্পূর্ণ চিকিৎসা করা না গেলে অথবা নিরাময় না পেলে পেইন মেডিসিন বা পেইন ম্যানেজমেন্ট নির্দেশিত ওষুধপত্রের প্রধান অংশ হয়ে দাঁড়ায়। ডায়াগনোসিসের অভাবের ক্ষেত্রে অথবা চিকিৎসা শুরুর সময় ও তার ফলাফল পাওয়ার সময়ের মধ্যে যে অপেক্ষার কাল, সেই সময় রোগীর কষ্ট লাঘব করার জন্য পেইন মেডিসিন ব্যবহার করা হয়। পেইন ম্যানেজমেন্ট ব্যাথা পুরোপুরি কমিয়ে দেবে এমন নয়, তবে রোগীর জন্য সেই ব্যাথা সহনযোগ্য হবে।

পেইন মেডিসিনের ক্ষেত্রে ব্যবহৃত চিকিৎসা ব্যবস্থাগুলি হল

  • অ্যানালজেসিক (পেইনকিলার)

  • অ্যান্টিডিপ্রেসেন্ট

  • অ্যান্টিকনভালস্যান্ট

  • ফিজিওথেরাপি

  • কাউন্সেলিং

  • আকুপাংচার

Facilities & Services

ইন্টারভেনশনাল প্রক্রিয়া – এপিড্যুরাল স্টেরয়েড ইঞ্জেকশন – নার্ভ অ্যাব্লেশন – নিউরোমড্যুলেশন – ফ্যাসেট জয়েন্ট ইঞ্জেকশন – নিউরোলাইটিক ব্লক – স্পাইনাল কর্ড স্টিম্যুলেটর – ইন্ট্রাথেকাল ড্রাগ ডেলিভারি ইমপ্ল্যান্ট (ওষুধ সরাসরি মেরুদণ্ডের তরলে পাঠানোর জন্য) – স্পাইনাল কর্ড স্টিম্যুলেশন

FAQ's

After examining the patient's condition and evaluating the history, a pain specialist will prescribe a few ways to help the patient manage their pain without overly compromising their lifestyle. In severe cases, medications will be recommended as well as regular physical therapy to strengthen the patient's body.

  • Old age

  • Family history of chronic pain

  • Obesity

  • Past injuries

Visit our pain medicine hospital in Bangalore to avoid these risk factors.

By definition, chronic pain is described as pain that persists beyond 3-6 months from the day it first started. Chronic pain is lingering, continuous pain that makes it difficult for a patient to go about their everyday business and also adversely affects their mental health.

In most cases, chronic pain is a symptom of another underlying condition, which could be an illness or injury. It is difficult to predict, and therefore, to prevent. Visit our best pain medicine center in Bangalore for the treatment.

মনিপাল হসপিটাল সক্রিয়ভাবে উচ্চমানের পরিষেবা দেওয়ার প্রচেষ্টা করে যা স্বতন্ত্র এবং রোগীর সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তোলে। পেইন মেডিসিন বিভাগ ও রোগীদের জীবনের মান উন্নত করার জন্য তাদের প্রচেষ্টাই এর প্রত্যক্ষ প্রমাণ। ক্রনিক পেইন সম্পর্কে আরও জানতে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমাদের একজন পেইন মেডিসিন স্পেশালিষ্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন আজই।

Explore Stories

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন