হেমাটোলজি


মনিপাল হসপিটালের হেমাটোলজি বিভাগ যেকোন প্রকার রক্তঘটিত সমস্যার পেশাদারী চিকিৎসা করে বিবিধ পরিষেবার মাধ্যমে, ইনপেশেন্ট ডে কেয়ার, ব্লান্ড ব্যাঙ্ক, ল্যাবরেটরি ও আউটপেশেন্ট ক্লিনিক। সর্বাঙ্গীন পরিষেবা প্রদান করার জন্য মনিপাল হসপিটাল ইর‍্যাডিয়েশন পরিষেবা, প্লেটলেট অ্যাফেরেসিস, লিউকোডিপ্লেশন ও অন্যান্য অত্যাবশ্যকীয় পরিষেবার সাথে উন্নত ব্লাড ব্যাঙ্ক পরিষেবা প্রদান করে।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটালের হেমাটোলজি বিভাগ, সেইসঙ্গে তাদের গবেষণা কেন্দ্র, তীব্র বা দীর্ঘমেয়াদী রক্তঘটিত অসুখে আক্রান্ত রোগীদের সম্ভাব্য সেরা পরিষেবা প্রদান করে। এই বিভাগ প্রাপ্তবয়স্ক ও শিশু, উভয়ের চিকিৎসায় অভিজ্ঞ। আমাদের বিশেষজ্ঞ হেমাটো-অঙ্কোলজিস্টদের স্টেম সেল ট্রান্সপ্লান্টেশনে দীর্ঘকালের অভিজ্ঞতা আছে। মনিপাল হসপিটালের নার্স ও সহায়ক কর্মীরা রক্তঘটিত সমস্যায় আক্রান্ত যেকোন বয়সের রোগীর সেবায় প্রশিক্ষিত। সেন্ট্রাল ভেনাস অ্যাক্সেস ডিভাইস ব্যবহার করার সময় আমরা কঠোর বিধি মেনে চলি। আমাদের বহুবিভাগীয় হেমাটো-অঙ্কোলজিস্ট, সংক্রামক রোগ বিশেষজ্ঞ, ল্যাব হেমাটো-প্যাথোলজিস্ট, ল্যাব টেকনিশিয়ান ও অসাধারণ সার্জনদের টিম রোগীদের সর্বাধিক সামগ্রিক পরিষেবা লাভ সুনিশ্চিত করে। আমরা এমার্জেন্সী কেসও সামলাই এবং 24/7 উপলব্ধ থাকি।

Treatment & Procedures

জয়েন্ট ইঞ্জেকশন

এই ইঞ্জেকশনগুলি যন্ত্রণাদায়ক মাস্কিউলোস্কেলিটাল সমস্যার চিকিৎসা করে যেমন আর্থ্রাইটিস। এই ইঞ্জেকশন সরাসরি ক্ষতিগ্রস্ত স্থানে ওষুধ প্রয়োগ করে। সাধারণত আমরা হাঁটুর অস্টিওআর্থ্রাইটিস ও অ্যান্টি-ইনফ্লেমেটোরি কর্টিকোস্টেরয়েডের রোগীদের এই ইঞ্জেকশন প্রদান করি

Read More

নেবুলাইজার

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি অসুখ, অ্যাজমা ও এই ধরণের অন্যান্য অসুখের ক্ষেত্রে ফুসফুসে ওষুধসহ বায়ু প্রেরণের জন্য রোগীদের নেবুলাইজার ব্যবহারের সুবিধা দেওয়া হয়।

Read More

পালস অক্সিমেট্রি

দেহের বাইরে থেকে করা এই পরীক্ষার মাধ্যমে রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করা যায়। কানের লতি অথবা আঙুলের সাথে এই মনিটরিং যন্ত্রের একটি প্রান্ত আটকানো থাকে যা পালস রেট, হার্ট রেট, রক্ত প্রবাহ, এমনকি অক্সিজেন সম্পৃক্ততা পরিমাপ করে দেখায়। শ্বাসের হার মূল্যায়ন করার জন্য এবং ফুসফুসের সমস্যা ও রক্তনালীর সমস্যা অথবা এমন যেকোন সমস্যা যা অক্সিজেন সরবরাহের উপর…

Read More

স্কিন ট্যাগ রিমুভাল

বুক, পিট, গলা, দেহের ভাঁজ, বগলে ছোট ক্যানসার সৃষ্টি না করা ত্বকীয় বৃদ্ধি দেখতে খারাপ লাগতে পারে। এই ধরণের ত্বকীয় স্ফীতি কটেরি বা ক্রায়োথেরাপির মাধ্যমে বাদ দেওয়া হয়।

Read More

স্পাইরোমেট্রি

এই লাং ফাংশন টেস্টের মাধ্যমে ফুসফুসের নিঃশ্বাস ত্যাগের পরিমাণ মাপা হয়। ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি অসুখ বা অ্যাজমার মত ফুসফুসের প্রতিবন্ধকতা নির্ণয় করতে এটি ব্যবহৃত হয়।

Read More

মহিলাদের চিকিৎসা

আমাদের মহিলাদের জন্য পরিষেবা প্রোগ্রামে স্তনের অসুখ, হরমোনের বৈষম্য ও অস্টিওপোরোসিসের মত অসুখের জন্য স্ক্রিনিং ও প্যাপ টেস্টের সাথে বাৎসরিক পরীক্ষার ব্যবস্থা আছে। এই প্রোগ্রাম মহিলাদের জন্য বিশেষ করে প্রজননক্ষম সময়ে ও মেনোপজের পরে উপযোগী হয়।

Read More

মনিপাল হসপিটাল বিভিন্ন শারীরিক সমস্যার জন্য প্রাত্যহিক জেনারেল মেডিসিন ওপিডির ব্যবস্থা রেখেছে। আমাদের ডে কেয়ার সেন্টার এবং দুর্ঘটনা বিভাগ রোগীর যতদূর সম্ভব রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা করার জন্য যথাযথভাবে সরঞ্জাম দ্বারা সজ্জিত থাকে। নিয়মিতভাবে প্রদান করা কিছু পরিষেবা ও প্রক্রিয়া হল-

  • ব্লাড গ্যাস ট্রিটমেন্ট

  • সুগার ও অক্সিজেন বিশ্লেষণ

  • আপদকালীন ব্যবস্থাপনা (জরুরী জীবন রক্ষাকারী ঘটনায় ইনটিউবেশন ও ডিফাইব্রিলেশনের মত ব্যবস্থা)

  • অ্যাসিটিক ও প্লিউরাল ট্যাপিং

  • আইপিডিতে 24/7 রোগীর সেবা

  • অত্যাধুনিক ক্রিটিকাল কেয়ার পরিষেবা (আইসিইউ)

  • সম্পূর্ণ তত্বাবধান ও ক্রিটিকাল কেয়ার ম্যানেজমেন্টের জন্য ইন্টেনসিভিস্ট

  • অন্যান্য বিভাগের (রেডিওলজি, প্যাথোলজি, মাইক্রোবায়োলজি, পালমোনারি মেডিসিন ইত্যাদি) সাথে ধারাবাহিক ও নিরবচ্ছিন্ন যোগাযোগ

  • প্রারম্ভিক পর্যায়ে রোগ নির্ণয় এবং প্রতিরোধমূলক চিকিৎসা (সাধারণ সমস্যা যেমন হাইপারটেনশন, হেপাটাইটিস, ডায়াবেটিজ, অ্যালার্জি, ব্রঙ্কিয়াল অ্যাজমা, সংক্রামক, জীবাণুঘটিত রোগ)   

আমাদের প্রাথমিক পরিচর্যা প্রদানে সহায়তা করতে বহু উপ-বিভাগ রয়েছে যেমন হাই কমপ্লেক্সিটি ল্যাব, যারা প্রক্রিয়ার অন্তর্ভুক্তি বিরামহীন বানান এবং চিকিৎসা পরিষেবা উন্নত করেন। রোগীদের আরও বেশী স্বাচ্ছন্দ্য দিতে, আমরা একটি ক্লিনিক্যাল ল্যাবরেটরির ব্যবস্থা রাখি যেখানে বিভিন্ন বিভাগের জন্য প্রয়োজনীয় ল্যাব টেস্টের 90 শতাংশ সম্পাদন করা হয়। বিশেষ যোগ্যতাসম্পন্ন সুপ্রশিক্ষিত ও অভিজ্ঞ কর্মীদের সহায়তায় আমাদের ল্যাবরেটরি পরীক্ষাগুলির গুণমান কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়।

  • ইয়ার ইরিগেশন- কানের নালীপথের বাধা দূর করতে ডাক্তার দ্বারা কানের ময়লা পরিষ্কারের প্রক্রিয়া সম্পন্ন করা হয়, অনেক সময় সাকশন বা কিউরেটও ব্যবহার করা হয়। বধিরতার ঝুঁকি থাকা ব্যক্তিদের ক্ষেত্রে এই প্রক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাধা দূর করলে রোগীর শ্রবণ ক্ষমতা স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

  • ইসিজি- ইলেক্ট্রোকার্ডিওগ্রাম পরীক্ষা হৃৎস্পন্দনের ধারাবাহিকতা ও হার রেকর্ড করে এবং হৃদপ্রকোষ্ঠের আকার ও অবস্থান পরিমাপ করে। ক্ষতি শনাক্তকরণ ও ওষুধ ও পেসমেকারের মত যন্ত্রের প্রভাব বিশেষভাবে নিরীক্ষণ করা হয়।

  • জয়েন্ট ইঞ্জেকশন- এই ইঞ্জেকশনগুলি যন্ত্রণাদায়ক মাস্কিউলোস্কেলিটাল সমস্যার চিকিৎসা করে যেমন আর্থ্রাইটিস। এই ইঞ্জেকশন সরাসরি ক্ষতিগ্রস্ত স্থানে ওষুধ প্রয়োগ করে। সাধারণত আমরা হাঁটুর অস্টিওআর্থ্রাইটিস ও অ্যান্টি-ইনফ্লেমেটোরি কর্টিকোস্টেরয়েডের রোগীদের এই ইঞ্জেকশন প্রদান করি।

  • নেবুলাইজার- ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি অসুখ, অ্যাজমা ও এই ধরণের অন্যান্য অসুখের ক্ষেত্রে ফুসফুসে ওষুধসহ বায়ু প্রেরণের জন্য রোগীদের নেবুলাইজার ব্যবহারের সুবিধা দেওয়া হয়।

  • পালস অক্সিমেট্রি- দেহের বাইরে থেকে করা এই পরীক্ষার মাধ্যমে রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করা যায়। কানের লতি অথবা আঙুলের সাথে এই মনিটরিং যন্ত্রের একটি প্রান্ত আটকানো থাকে যা পালস রেট, হার্ট রেট, রক্ত প্রবাহ, এমনকি অক্সিজেন সম্পৃক্ততা পরিমাপ করে দেখায়। শ্বাসের হার মূল্যায়ন করার জন্য এবং ফুসফুসের সমস্যা ও রক্তনালীর সমস্যা অথবা এমন যেকোন সমস্যা যা অক্সিজেন সরবরাহের উপর প্রভাব ফেলে, সেইসব ক্ষেত্রে এই পরীক্ষা ব্যবহৃত হয়।

  • স্কিন ট্যাগ রিমুভাল- বুক, পিট, গলা, দেহের ভাঁজ, বগলে ছোট ক্যানসার সৃষ্টি না করা ত্বকীয় বৃদ্ধি দেখতে খারাপ লাগতে পারে। এই ধরণের ত্বকীয় স্ফীতি কটেরি বা ক্রায়োথেরাপির মাধ্যমে বাদ দেওয়া হয়।

  • স্পাইরোমেট্রি- এই লাং ফাংশন টেস্টের মাধ্যমে ফুসফুসের নিঃশ্বাস ত্যাগের পরিমাণ মাপা হয়। ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি অসুখ বা অ্যাজমার মত ফুসফুসের প্রতিবন্ধকতা নির্ণয় করতে এটি ব্যবহৃত হয়।

  • মহিলাদের চিকিৎসা- আমাদের মহিলাদের জন্য পরিষেবা প্রোগ্রামে স্তনের অসুখ, হরমোনের বৈষম্য ও অস্টিওপোরোসিসের মত অসুখের জন্য স্ক্রিনিং ও প্যাপ টেস্টের সাথে বাৎসরিক পরীক্ষার ব্যবস্থা আছে। এই প্রোগ্রাম মহিলাদের জন্য বিশেষ করে প্রজননক্ষম সময়ে ও মেনোপজের পরে উপযোগী হয়।

Facilities & Services

একটি সফল চিকিৎসা পরিকল্পনায় যথাযথ রোগ নির্ণয় ব্যবস্থা গড়ে তোলার দরকার হয়। মনিপাল হসপিটালে আমাদের হেমাটো-অঙ্কোলজি বিভাগের হেমাটোপ্যাথোলজিস্টরা তাদের রক্ত সংক্রান্ত অসুখের ডায়াগনোসিসের জন্য সুপরিচিত। এমনকি বিরলতম ব্যাধিগুলিও অত্যন্ত নির্ভুলভাবে বিশেষজ্ঞরা ধরতে পেরেছেন।

আমাদের সমস্ত চিকিৎসা প্রকল্প, একজন হেমাটোলজিস্টের নির্দেশ অনুযায়ী প্রত্যেক রোগীর মূল্যায়ন ও ব্যবস্থা করে, যিনি ডাক্তার ও নার্সদের এক সর্বাঙ্গীন দলের এবং সেইসঙ্গে বিভিন্ন সহায়তা পরিষেবার সহযোগিতা পান। এর মধ্যে আছেন সাইকিয়াট্রিস্ট, সমাজ কর্মী ও নিউট্রিশনিস্টরা। মনিপাল হসপিটালে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাযুক্ত রোগীদের পরিষেবা প্রদানের জন্য বিশেষ পরিকাঠামো রয়েছে। আমাদের হেপা ফিল্টারযুক্ত ঘর ট্রান্সপ্লান্ট রোগীদের জন্য জীবাণুমুক্ত পরিবেশ প্রদান করে। প্রতিটি তলে আছে পজিটিভ ও নেগেটিভ প্রেশার রুম। আমাদের অত্যাধুনিক প্যাথোলজি ল্যাবে আছে মলিকিউলার জেনেটিক মিউটেশন অ্যানালাইসিস, ফ্লো সাইটোমেট্রি ও কোয়াগুলেশন টেস্টিং। মনিপাল হাসপাতালে দেশের অন্যতম সর্বাধিক নির্ভরযোগ্য ব্লাড ব্যাঙ্ক পরিষেবাও রয়েছে। আমরা নিশ্চিত করি যাতে রক্ত সংগ্রহের সময় ব্লাড লিউকোসাইট কম থাকে এবং ব্লাড ট্রান্সফিউশনের ফলে সংক্রমণের সম্ভাবনা কম রাখতে যেন নিউক্লিক অ্যাসিড টেস্ট করা হয়। হেমাটোলজিক্যাল এমার্জেন্সির জন্য আমাদের একটি প্লাজমাফেরেসিস ইউনিট আছে এবং পেরিফেরাল ব্লাড স্টেম সেল সংগ্রহের ব্যবস্থা আছে। হেমাটো-অঙ্কোলজির নার্সদের সাথে আমাদের একটি ডেকেয়ার পরিষেবা আছে, যারা বিশেষ করে রক্ত ও কেমোথেরাপি ওষুধের ব্যবস্থাপনায় সুপ্রশিক্ষিত।

আমাদের পরিষেবার অন্তর্ভুক্ত হল

-অস্থি মজ্জা পরীক্ষা

- সাইটোকেমিস্ট্রি

- কোয়াগুলেশন স্ক্রিনিং

- সিস্টেম অ্যানালাইজার (শ্বেত ও লোহিত রক্ত কণিকা, অণুচক্রিকা সূচক সহ বিস্তারিত হিমোগ্রাম এবং ইএসআর রেটিকুলোসাইট গণনা ইত্যাদি )

- হিমোগ্লোবিনোপ্যাথি স্ক্রিনিং

- অটোমেটেড কোয়াগুলেশন চিহ্নিতকারী পজিটিভ কোয়াগুলেশন পরীক্ষা সাথে কঠোর গুণমান নিয়ন্ত্রণ

- 24 ঘণ্টার রক্ত পরিসঞ্চালন পরিষেবা

- অস্থি মজ্জা প্রতিস্থাপন ইউনিট (হেপা ফিল্টার সহ)

মনিপাল হসপিটালের হেমাটোলজি পরিষেবা ইনপেশেন্ট ও আউটপেশেন্ট উভয়ের জন্যেই উপলব্ধ আছে। আমাদের সকল রোগীর ক্ষেত্রেই উন্নত ম্যানেজমেন্ট প্ল্যান সহ চিকিৎসা করা হয় এবং বিস্তারিত তদন্তের পরে সাম্প্রতিকতম বিধি মেনে চলা হয়। অত্যাধুনিক ল্যাবরেটরিগুলি লিম্ফোমা, মাইলোমা, লিউকেমিয়া, রক্ত জমাট বাঁধা ও রক্তপাতের মত সমস্যার বিস্তৃত তদন্ত করে। এই বিভাগের চারটি সুসমন্বিত উপ-বিভাগ হল 

-ডায়াগনোস্টিক হিমাটোলজি

- ক্লিনিক্যাল হেমাটোলজি

- চিকিৎসা ও গবেষণা প্রকল্প

- শিক্ষা গ্রহণ ও শিক্ষা প্রদান

FAQ's

An assigned specialist gathers general information about the patient’s health, medical history, and various physical examinations are conducted. Based on the doctor’s findings, further diagnostic procedures or treatment will be recommended.

After diagnosis, protocols for management are set in place. A dedicated inpatient ward is assigned with state-of-the-art treatment facilities designed for patients with hematological problems or immunocompromised patients. Counseling services are provided to both patient and family. Looking for blood disorder treatment in Old Airport Road Bangalore, visit Manipal Hospitals.

The most common conditions of shortness of breath, fatigue, trouble with concentration due to lack of oxygenated blood within the brain, fast heartbeat or muscle weakness.

Not all blood diseases are malignant (cancerous) and they can be resolved completely. However, some benign blood disorders may occur as a result of cancer treatment. Visit our best hematology hospital in Bangalore to have the treatment.

You should definitely visit a doctor at least once a year even if you think you are healthy. This will help you steer clear of certain risk factors and heightened complications in the future.

মনিপাল হসপিটাল উচ্চমানের, স্বতন্ত্র সমস্যা অনুযায়ী পরিষেবা প্রদান করতে এবং রোগীদের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তুলতে অঙ্গীকারবদ্ধ। আমাদের হেমাটো বিভাগ ও তার রোগীরাই এর প্রত্যক্ষ প্রমাণ। হেমাটো সংক্রান্ত সমস্যার বিষয়ে আরও জানতে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমাদের একজন হেমাটোলজিস্টের সাথে আজই অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

Explore Stories

Blogs

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন