বৃদ্ধি ও হরমোন


ভারতের অন্যতম সেরা হরমোন পরিষেবা হিসাবে, মনিপাল হসপিটালের গ্রোথ অ্যান্ড হরমোন বিভাগ যেকোন বৃদ্ধি ও হরমোনঘটিত সমস্যায় সম্পূর্ণ ডায়াগনোস্টিক পরিষেবা ও চিকিৎসা প্রদান করে।

OUR STORY

Know About Us

Why Manipal?

ভারতের অন্যতম সেরা হরমোন পরিষেবা হিসাবে, মনিপাল হসপিটালের গ্রোথ অ্যান্ড হরমোন বিভাগ যেকোন বৃদ্ধি ও হরমোনঘটিত সমস্যায় সম্পূর্ণ ডায়াগনোস্টিক পরিষেবা ও চিকিৎসা প্রদান করে।

Treatment & Procedures

গ্রোথ হরমোন ট্রিটমেন্ট

এই চিকিৎসা ব্যবস্থায় কৃত্রিম হরমোন ইনজেক্ট করা হয় যা পিট্যুইটারি গ্রন্থি দ্বারা প্রস্তুত হরমোনের অবিকল সমান। এই হরমোন রোগীর ত্বকের নীচে ইনজেক্ট করা হয়, যাতে ব্যাথা কম হয় ও কোন অসুবিধা না হয়। ডাক্তারবাবুর কাছ থেকে এই চিকিৎসার পরামর্শ পাওয়ার পরে, রোগী নিজেই তা প্রয়োগ করতে পারবেন।

Read More

মনিপাল হসপিটালের এন্ডোক্রিনোলজিস্ট, পিডিয়াট্রিক এন্ডোক্রিনোলজিস্ট ও এন্ডোক্রিন সার্জনরা বিভিন্ন ধরণের বৃদ্ধি ও হরমোন সংক্রান্ত সমস্যা শনাক্ত ও চিকিৎসা করতে সক্ষম। প্রয়োজন অনুযায়ী, তারা অন্যান্য বিভাগের বিশেষজ্ঞদের সাথে কাজ করে সঠিক পদক্ষেপ গ্রহণ করেন এবং রোগীদের জন্য সর্বাপেক্ষা উপযুক্ত প্রক্রিয়া প্রদান করেন। কয়েকটি চিকিৎসা পদ্ধতি হল:

  • গ্রোথ হরমোনের অভাবের চিকিৎসা

  • টার্নার সিনড্রোমের চিকিৎসা 

  • বয়ঃসন্ধি তাড়াতাড়ি বা দেরীতে হওয়ার চিকিৎসা

  • বিপাকঘটিত হাড়ের অসুখের চিকিৎসা

  • পিট্যুইটারি গ্রন্থির সমস্যার চিকিৎসা

  • পিট্যুইটারি বা অন্যান্য গ্রন্থির ক্যানসারের চিকিৎসা

Facilities & Services

এই চিকিৎসা ব্যবস্থায় কৃত্রিম হরমোন ইনজেক্ট করা হয় যা পিট্যুইটারি গ্রন্থি দ্বারা প্রস্তুত হরমোনের অবিকল সমান। এই হরমোন রোগীর ত্বকের নীচে ইনজেক্ট করা হয়, যাতে ব্যাথা কম হয় ও কোন অসুবিধা না হয়। ডাক্তারবাবুর কাছ থেকে এই চিকিৎসার পরামর্শ পাওয়ার পরে, রোগী নিজেই তা প্রয়োগ করতে পারবেন। পিট্যুইটারি গ্রন্থি দ্বারা ক্ষরিত একটি হরমোন দ্বারা শিশুদের বৃদ্ধি ও বিকাশ নিয়ন্ত্রিত হয়। অনেক সময়, এই গ্রন্থি খুব বেশী বা অত্যন্ত কম বৃদ্ধি হরমোন উৎপন্ন করে, যার ফলে বৃদ্ধিচক্রের ভারসাম্য নষ্ট হয়। স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখার জন্য হরমোন ইনজেক্ট করলে বাচ্চা স্বাভাবিকভাবে বড় হতে পারে।

FAQ's

After taking a medical history, if there is any suspicion of growth disorder, the endocrinologist will also take a few tests to see the hormonal levels in the patient and if they need correction. It will take a few visits before fully confirming that any growth hormone treatment is necessary.

The rate of growth can be very different among children, but a rule of thumb average for normal growth is considered to be: Months 0-12: growth of around 10 inches Years 1-2: around 5 inches per year Years 2-3: around 3 ½ inches per year Year 3 to puberty: around 2 to 2 ½ inches per year It is possible to fall outside these ranges and still have normal growth, consult a paediatric endocrinologist to know more. Visit Manipal Hospitals, the growth hormone hospital in Bangalore for the treatment.

Face not showing signs of ageing compared to other children Height growth well below the average Delayed puberty Slow development of teeth Slow hair growth

It can be treated if detected at the right time, but since it is a result of a malfunctioning pituitary gland, there is not much preventative action that can be taken. Visit our growth hormone hospital in Bangalore to prevent growth disorders.

Yes, with a number of friendly, non-invasive procedures available for diagnostic purposes, a visit to the doctor can tell you without any risk if you have any hormonal disorders to be worried about.

আরও উন্নতমানের জীবনের সুযোগ তৈরি করাই মনিপাল হসপিটালের দর্শন। গ্রোথ হরমোনের সমস্যার চিকিৎসার প্রতি আমাদের বিনিয়োগ ও অঙ্গীকার তারই প্রমাণ দর্শায়। বৃদ্ধি ও হরমোনজনিত সমস্যা সম্পর্কে আরও জানতে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমাদের বিশেষজ্ঞ এন্ডোক্রিনোলজিস্টের সাথে আজই অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন