জেরিয়াট্রিক মেডিসিন


মনিপাল হসপিটালের জেরিয়াট্রিক মেডিসিন বিভাগ জটিল শারীরিক বা সামাজিক সমস্যা থাকা বয়স্ক মানুষদের ডায়াগনোসিস ও চিকিৎসা করে। মনিপালে, আমরা এমন স্বয়ংসম্পূর্ণ জেরিয়াট্রিক কেয়ার প্ল্যান বানাই যা রোগীদের স্বাধীনতাই কেবল বজায় রাখবে না সেইসঙ্গে তাদের জীবনের মানও উন্নত করবে। আমাদের চিকিৎসাগত ও গবেষণাভিত্তিক উদ্যোগের একটি উল্লেখযোগ্য অংশ হল স্মৃতিভ্রষ্টতার পরিষেবা।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপালে, আমরা বুঝতে পারি যে বয়স্ক ব্যক্তিদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে দলগত ব্যবস্থা প্রয়োজন। আমরা তাদের পরিবার ও যত্নকারীদেরও পাশে থাকি। মনিপালের বিশেষজ্ঞ টিমে থাকেন ফিজিক্যাল থেরাপিস্ট, নার্স, নিউট্রিশনিস্ট, অক্যুপেশনাল থেরাপিস্ট, সমাজ কর্মী, স্পীচ ও হিয়ারিং স্পেশালিষ্ট এবং সাইকোলজিক্যাল কাউন্সেলর। মনিপালে, জেরিয়াট্রিক টিম বয়স্ক ব্যক্তির পছন্দ ও মূল্যবোধের উওর জোর দেয়, সেইসঙ্গে তাদের সামাজিক, আবেগগত ও চিকিৎসাগত প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে একটি সেবা পরিকল্পনা গড়ে তোলে। আমরা ভুলে যাওয়ার সমস্যা, পড়ে যাওয়া, নিয়ন্ত্রণহীনতা, ওষুধ ও একাধিক দীর্ঘকালীন সমস্যার ব্যবস্থাপনায় পারদর্শিতা অর্জন করেছি।

মনিপাল হসপিটালে, আমরা বিভিন্ন অসুখ ও শারীরিক সমস্যায় আক্রান্ত রোগীদের সারিয়ে তোলায় অভিজ্ঞ। আমাদের বিশেষজ্ঞরা বহু ধরণের সমস্যার চিকিৎসা করতে পারেন যেমন শ্বাসজনিত অসুখ, নিউরোপ্যাথি, হৃৎপিণ্ডের সমস্যা, অস্টিওপোরোসিস ও ডায়াবেটিজ।

চিকিৎসা ও ডায়াগনোসিস নীতি। বয়স্ক মানুষদের স্বতন্ত্র প্রয়োজন অনুযায়ী সর্বাঙ্গীন পরিষেবা দেওয়ার জন্য মনিপাল হসপিটাল এক সামগ্রিক অথচ ব্যক্তিকেন্দ্রিক ব্যবস্থা প্রদান করে। এর মধ্যে আছে নিজ প্রয়োজন অনুযায়ী চিকিৎসা পরিকল্পনা যা বিভিন্ন ধরণের সমস্যা সারিয়ে তোলে, সেইসঙ্গে রোগীর জীবনের মান উন্নত করে ও বজায় রাখে।

বিশেষত্ব

জেরিয়াট্রিক বিভাগ ডিমেনশিয়া হসপিটালাইজেশন প্রোগ্রাম ও স্মৃতিভ্রংশের মূল্যায়ন পরীক্ষা করার বিষয়ে ভীষণভাবে মনোযোগী। মনিপাল হসপিটাল সেইসব রোগীদের চিকিৎসাতেও পারদর্শী যারা একাধিক দেহযন্ত্রের বিকলতায় আক্রান্ত হতে সক্ষম।

 

রক্তসঞ্চালন তন্ত্রের অসুখ – আর্টেরিওস্ক্লেরোসিস

বয়স্ক রোগীদের জটিল কার্ডিওভাস্কুলার সমস্যা, ভাস্কুলার ক্যালিসিফিকেশনের জন্য যথাযথ যত্ন ও অন্তর্ভুক্ত চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে সারানো ও নিয়ন্ত্রণ করা হয়। যেসব বয়স্ক রোগীরা আর্টেরিওস্ক্লেরোসিসের সাথে জড়িত জীবনযাত্রা সংক্রান্ত সমস্যায় ভোগেন, তাদের কেবল চিকিৎসাই করা হয় না সেইসঙ্গে সমস্যা সম্পর্কেও বোঝানো হয়।

শ্বাসযন্ত্রের অসুখ

অ্যাস্পিরেশন নিউমোনিয়ার রোগীদের শ্যালোয়িং রিহ্যাবিলিটেশন প্রদান করা হয়। স্লিপ অ্যাপনিয়ার রোগীদের স্লিপ পলিসোমনোগ্রাফি করা হয়। নাকের মাধ্যমে ক্রমাগত বায়ুচলাচলের জন্যেও প্রেশার থেরাপি দেওয়া হয়।

স্নায়ুসংক্রান্ত অসুখ

মনিপাল হসপিটাল মেমোরি লস ক্লিনিক আউটপেশেন্টদের অ্যালঝাইমারস ও ডিমেনশিয়ার চিকিৎসা করে। আমাদের এক্সপার্টরা এই সমস্যাগুলি নিয়ে গবেষণা করেন ও বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে বোঝেন যাতে প্রত্যেককে যথাযথ চিকিৎসা প্রদান করা যায়।

ডায়াবেটিজ ও হাড়ের অসুখ

মনিপাল হসপিটাল বোন ডেনসিটোমেট্রির ফলাফলের উপর নির্ভর করে ডায়াবেটিজ, অস্টিওপোরোসিস ও অন্যান্য জীবনযাত্রা সম্পর্কিত সমস্যায় আক্রান্ত রোগীদের চিকিৎসা করে।

 

 

Facilities & Services

মনিপাল হসপিটালের জেরিয়াট্রিক মেডিসিন বিভাগ রোগীদের নিম্নলিখিত সমস্যার সমাধান প্রদান করতে পারে: ● একাধিক শারীরিক সমস্যা ● প্রতিদিনের কাজ করতে সমস্যা হওয়া ● পলিফার্মেসি – একাধিক ওষুধ খাওয়া ● ঘুমাতে, হাঁটতে, ভারসাম্য বজায় রাখতে সমস্যা হওয়া ● মনে রাখতে না পারা ● বারবার পড়ে যাওয়া বা পড়ার ভয় পাওয়া ● বারবার প্রস্রাবের সমস্যা হওয়া ● ওজন হ্রাস ● কোষ্ঠকাঠিন্য ● ক্যানসার ও প্যালিয়েশন। জেরিয়াট্রিক অ্যাসেসমেন্ট- সবার আগে বয়স্ক ব্যক্তির শারীরিক মূল্যায়ন করার মাধ্যমে তাদের সেবা ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে। এই মূল্যায়নের সাহায্যে জেরিয়াট্রিশিয়ান একটি প্রাথমিক অবস্থা খুঁজে পাবেন পরবর্তীকালে যার উন্নতির চেষ্টা করতে হবে।

FAQ's

The geriatric specialist will first gather general information about the patient's health, review the patient's medical history, and conduct a physical examination. Based on the doctor’s findings, further treatment or diagnostic procedures are recommended.

The most common conditions are hearing loss, refractive errors, cataracts, neck and back pain and osteoarthritis, pulmonary disease, diabetes, chronic obstructive pulmonary disease, dementia, and depression. To take care of your health, visit our geriatric medicine hospital in Bangalore.

The greatest cause of disability is sensory impairments, neck and back pain, depressive disorders, diabetes, dementia and osteoarthritis. Visit our best geriatric hospital in Old Airport Road Bangalore to have the best treatment.

Some illnesses are caused due to genetic factors while some conditions are caused due to environmental conditions. Each individual is different and there is no ‘typical’ geriatric patient. Some may have the mental and physical capacities of 20 year olds while others suffer from significant decline in mental and physical capacities at a much younger age. Conditions can be treated and managed and not all conditions can be prevented. Visit Manipal Hospitals, the geriatric hospital in Bangalore to consult with the experts.

Yes, yearly health checkups and discussions with your doctor about other risk factors should never be overlooked. It is important to keep track of your health at an elderly age.

মনিপাল হসপিটাল তার রোগীদের উচ্চমানের নিজস্ব সমস্যা অনুযায়ী পরিষেবা প্রদান করতে এবং তাদের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়ে তুলতে বদ্ধপরিকর। আমাদের জেরিয়াট্রিক বিভাগ ও তার রোগীরাই এর প্রত্যক্ষ প্রমাণ।

জেরিয়াট্রিক সমস্যা সম্পর্কে আরও জানতে আমাদের সাথে যোগাযোগ করুন আর আমাদের একজন জেরিয়াট্রিক স্পেশালিষ্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন আজই।

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন