ফিটাল মেডিসিন


মনিপাল হসপিটালের ফিটাল মেডিসিন বিভাগ হল দেহের বৃহত্তম ও সবথেকে কার্যকরী জন্ম পূর্ববর্তী চিকিৎসা ব্যবস্থা, যেখানে অন্তঃস্বত্ত্বা মহিলাদের গর্ভাবস্থার প্রতিটি পর্যায়ে পরিষেবা প্রদান করা হয়।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটালের মেটার্নাল ফিটাল মেডিসিন স্পেশালিষ্টদের টিমে আছেন স্ত্রীরোগবিদ, অবস্টেট্রিশিয়ান, নিওন্যাটোলজিস্ট, পেরিন্যাটোলজিস্ট, পিডিয়াট্রিশিয়ান ও আলট্রাসোনোলজিস্ট যারা নিজেদের কর্মক্ষেত্রের বিশেষজ্ঞ। অত্যাধুনিক সরঞ্জাম ও ল্যাবের মাধমে এই টিম রোগীর গর্ভাবস্থার প্রতিটি পর্যায়ে পর্যবেক্ষন, লক্ষণ শনাক্তকরণ ও চিকিৎসা করতে সক্ষম হন।

মনিপাল হসপিটালের মেটার্নাল ফিটাল মেডিসিন স্পেশালিস্টের টিম মা ও সন্তান, উভয়ের স্বাস্থ্য পুরো গর্ভাবস্থা জুড়ে নিরীক্ষণে রাখে যাতে ডায়াগনোস্টিক আলট্রাসাউন্ড, ভিজিবিলিটি স্ক্যান, এনটি স্ক্যান এবং একাধিক গর্ভাবস্থা/ আরএইচ ইমিউনাইজড প্রেগনেন্সির অ্যানিউপ্লইডি ঝুঁকি গণনা, ডায়াগনোসিস, কাউন্সেলিং ও ব্যবস্থাপনার মাধ্যমে প্রাথমিক পর্যায়ে জটিলতা শনাক্ত করা যায় এবং সঠিক সময়ের মধ্যে তা দূর করা যায়

কয়েকটি রুটিন পরিষেবা হল:

  • স্ক্যানিং ও ডায়াগনোস্টিক

  • আলট্রাসাউন্ড

  • এনটি স্ক্যান ও রিস্ক ক্যালকুলেশন

  • অ্যানোম্যালি স্ক্যানিং

  • ফিটাল গ্রোথ অ্যান্ড ওয়েলবিইং স্ক্যান

  • জেনেটিক/ ক্রোমোজোমগত ত্রুটির স্ক্রিনিং

  • ফিটাল 2-ডি ইকো/ ফিটাল ইকোকার্ডিওগ্রাফি

  • ফিটাল অ্যান্ড মেটার্নাল ডপলার স্টাডি

  • একাধিক গর্ভাবস্থা/ আরএইচ ইমিউনাইজড প্রেগনেন্সির গণনা, ডায়াগনোসিস, কাউন্সেলিং ও ব্যবস্থাপনা

  • 3D/4D ইমেজিং

  • হাই রিস্ক প্রেগনেন্সি কনসাল্টেশন

  • রিস্ক রিঅ্যাসেসমেন্ট স্ক্যান

  • প্রি-প্রেগনেন্সি কাউন্সেলিং

Facilities & Services

কার্যকরী জন্ম পূর্ববর্তী প্রকল্পের জন্য স্ক্যান ও ডায়াগনোস্টিক পরীক্ষাগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবথেকে নিরাপদ ও নির্ভরযোগ্য প্রক্রিয়া হল আলট্রাসাউন্ডের মত দেহের বাইরে থেকে করা পরীক্ষাগুলি। একটি রুটিন প্রিন্যাটাল কেয়ার প্রোগ্রামে সাধারণত প্রথম 6 থেকে 10 সপ্তাহের মধ্যে একটি ফিটাল ভায়াবিলিটি স্ক্যান থাকে, যার পরে প্রথম ত্রৈমাসিকের স্ক্রিনিং ও এনটি স্ক্যান থাকে। 18 থেকে 23 সপ্তাহে একটি বিস্তারিত অ্যানোম্যালি স্ক্যান করা হয় ভ্রূণের অস্বাভাবিকতা শনাক্ত করতে বা তার সম্ভাবনা দূর করতে। এই সময়ের মধ্যে, ফিটাল ইকোকার্ডিওগ্রাফি করা হয় ভ্রূণের হৃৎপিণ্ডের স্বাস্থ্য পরীক্ষা করতে। 2য় ত্রৈমাসিকের শেষে, ভ্রূণের সুস্থতা স্ক্যান করার পরামর্শ দেওয়া হয়, ভ্রূণের বিকাশ সম্পর্কে জানার জন্য। 

মা ও তার সন্তানের জন্য ঝুঁকি কমানোর সেরা উপায় হল নিয়মিত সময় অন্তর অন্তর স্বাস্থ্য পরীক্ষা করা যাতে কোন জটিলতা সৃষ্টি হলে তা প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা যায়। প্রাথমিক পর্যায়ে যেকোন অস্বাভাবিকতা আটকানো ও সংশোধন করা অনেক বেশি সহজ হয়। দেহের বাইরে থেকে করা পরীক্ষাগুলি মা ও সন্তান উভয়ের ক্ষেত্রে ঝুঁকি ন্যুনতম রাখে। আমাদের প্রদান করা উন্নত পরিষেবাগুলি হল: ফিটাল ইন্টারভেনশনাল ট্রিটমেন্ট – ফিটাল কর্ড ব্লাড স্যাম্পলিং – ইন্ট্রাইউটেরাইন ব্লাড ট্রান্সফিউশন – অ্যামনিওসেন্টেসিস – কোরিয়োনিক ভাইলাস স্যাম্পলিং – ফিটাল প্লিউরোসেন্টেসিস/ট্যাপিং – ফিটাল শান্টিং – ফিটাল রিডাকশন

FAQ's

Ideally, your first visit should be before becoming pregnant. This allows a doctor to provide counseling to help you prepare for pregnancy and also to identify any risk factors that can be reduced and address them before pregnancy. If your first visit is after pregnancy, the first step is confirmation of pregnancy and then counseling.

High blood pressure Diabetes Carrying multiple fetuses Age - Teens and women above 35 years of age are at higher risk Existing health complications in the mother. To know more, visit our fetal medicine hospital in Old Airport Road, Bangalore.

If any abnormalities or complications arise in the developing fetus, interventional procedures may be required to help the fetus survive or grow. Interventional treatments are only carried out if recommended by a multidisciplinary team of maternal-fetal medicine experts. All risks and options will be presented with advice to make the right decision. Visit our best fetal medicine hospital in Bangalore to know more about treatment.

In pregnancies, medical supervision comes highly recommended due to the risks of complications in pregnancy going unnoticed until it is too late. Regular scans and timely interventions are life-saving procedures that form a crucial part of prenatal care.

মনিপাল হসপিটাল উচ্চমানের, আধুনিক, ও ব্যক্তিগত সমস্যা অনুযায়ী পরিষেবা প্রদানে অঙ্গীকারবদ্ধ যা মহিলাদের নিরাপদ গর্ভাবস্থা কাটাতে এবং সুস্থ ও সুখী মায়ে পরিণত হতে সাহায্য করে। রোগীদের সাথে গভীরভাবে সংযুক্ত থাকা আমাদের মেটার্নাল ফিটাল মেডিসিন স্পেশালিস্টের টিম তার প্রমাণ। গর্ভাবস্থার যত্ন সম্পর্কে জানতে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আমাদের স্পেশালিষ্টদের টিমের সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন!

Explore Stories

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন