ক্লিনিক্যাল সাইকোলজি


মনিপাল হসপিটালে আছে দেশের অন্যতম সর্ববৃহৎ মানসিক স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থা, সাথে মানসিক রোগ চিকিৎসকদের জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র। আমাদের অত্যন্ত প্রশিক্ষিত ক্লিনিক্যাল সাইকোলজি কর্মীরা রোগীদের সেরা মানসিক স্বাস্থ্য লাভ করার জন্য সমস্যা চিহ্নিত করতে ও বাধা দূর করতে সাহায্য করেন।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটাল দক্ষ সাইকিয়াট্রিস্ট, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, পেশাগত থেরাপিস্ট ও সাইকিয়াট্রিক নার্সদের নিয়োগ করে, যারা প্রত্যেকেই প্রশিক্ষণপ্রাপ্ত হন এবং নিজস্ব কর্মক্ষেত্রে অভিজ্ঞ হন। মনিপালে, আমরা বুঝি যে চাপ সৃষ্টিকারী বিষয়গুলিকে চিহ্নিত ও দূর করার মাধ্যমে যথাযথ মানসিক স্বাস্থ্য অর্জন করা সম্ভব। আমরা একটাও বিশ্বাস করি যে, জীবনের বিভিন্ন কার্যকলাপের মধ্যে ভারসাম্য বজায় রাখা অত্যন্ত জরুরী। রোগীদের ভালো বোধ করানোর পাশাপাশি, আমরা অনুভূতি, চিন্তা ও আচরণের প্রকৃতির মধ্যে সম্পর্ক বুঝতেও সাহায্য করি। রোগীরা কার্যকরীভাবে প্রতিদিনের চাপ সৃষ্টিকারী বিষয়গুলি নিয়ন্ত্রণে সক্ষম হয়ে ওঠেন।

Treatment & Procedures

পিডিয়াট্রিক নিউরোলজি

এই চিকিৎসা বিভাগে সদ্যজাত শিশু ও নাবালকদের গুরুতর স্নায়ুগত সমস্যা চিহ্নিত করা হয় ও চিকিৎসা করা হয় যেমন, বাচ্চাদের মৃগীরোগ, জ্বরঘটিত খিঁচুনি, মেনিঞ্জাইটিস, এনসেফালাইটিস, সেইসঙ্গে দুরারোগ্য অসুখ যেমন বাচ্চাদের স্ট্রোক, হাইড্রোসেফালাস, টিউমার ইত্যাদি। মনিপাল হসপিটালকে বাছবেন কেন বাচ্চাদের বিভিন্ন তীব্র ও দুরারোগ্য স্নায়ুগত সমস্যার চিকিৎসায় বিশেষভাবে অভিজ্ঞ…

Read More

মনিপাল হসপিটালের ক্লিনিক্যাল সাইকোলজি পরিষেবা গঠিত হয়েছে প্রাপ্তবয়স্ক বা যুবক-যুবতী, যেকোন রোগীর কল্যাণের কথা মাথায় রেখে। অর্জনসাধ্য লক্ষ্য স্থির করে আমরা রোগীদের পাশে থেকে কাজ করি এবং নির্দিষ্ট বাঁধা দূর করতে সাহায্য করে এমন পদক্ষেপ প্রয়োগের তত্বাবধান করি। লক্ষ্য অর্জনের জন্য এবং প্রত্যাশিত ফলাফল পাওয়ার জল্য রোগীরা ব্যবহারিক ও প্রয়োগযোগ্য কৌশল শেখেন।

মনিপাল হসপিটাল রোগীদের নিম্নলিখিত পরিষেবাগুলি প্রদান করে:

  • পুরুষ, মহিলা ও শিশুদের জন্য আলাদা আলাদা ওয়ার্ড

  • নেশামুক্তি ও রিহ্যাবিলিটেশন ওয়ার্ড

  • মানসিকভাবে অসুস্থ কয়েদীদের ওয়ার্ড

  • শিল্পক্ষেত্রগত থেরাপি কেন্দ্র

  • পেশাগত থেরাপি কেন্দ্র

  • মৃগীরোগীদের ওয়ার্ড

  • ল্যাবরেটরি পরিষেবা

  • মনোরোগ সংক্রান্ত পরীক্ষা

  • হাসপাতালের বাইরে পরিষেবা প্রদান

  • আপদকালীন পরিষেবা

Facilities & Services

মনিপাল হসপিটালের ক্লিনিক্যাল সাইকোলজি পরিষেবা ও চিকিৎসা ব্যবস্থা- আমাদের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ যেকোন বয়সের রোগীদের পরিষেবা প্রদান করে এবং পরিষেবার প্রধান ক্ষেত্রগুলি হল: মূল্যায়ন, সাইকোথেরাপি ও ডায়াগনোস্টিক পরিষেবা। মূল্যায়ন ও ডায়াগনোস্টিক পরিষেবা, বুদ্ধিমত্তা মূল্যায়ন – ব্যক্তির কার্যকর বুদ্ধিমত্তার মান মূল্যায়ন করার জন্য মানোপযোগী প্রক্রিয়া ব্যবহার করা হয়। ব্যক্তিত্ব মূল্যায়ন – ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলির উপর উপর প্রভাব ফেলে এমন অন্তর্নিহিত মনস্তাত্বিক সমস্যা ও ব্যাধি চিহ্নিত করা। মনস্তাত্বিক অসুখ নির্ণয় ও ব্যাখ্যা- থিম্যাটিক অ্যাপারসেপশন টেস্ট, ররশাচ ইঙ্কব্লট, রেটিং স্কেল ও মিনেসোটা মাল্টিফেসিক পার্সোনালিটি ইনভেন্টরির মত মানোপযোগী সামগ্রীর সাথে আমরা মনোস্তাত্বিক অসুখের তীব্রতা নির্ণয় করি। নিউরোসাইকোলজিক্যাল সার্ভিস- এই পরিষেবায় প্রধানত নিউরোসাইকোলজিক্যাল টেস্টের মাধ্যমে বিস্তারিত মূল্যায়নের দ্বারা মস্তিষ্কের কার্যকারিতা বোঝা যায়। এর ফলে রিহ্যাবিলিটেশন কৌশল স্থির করতে, প্রতিরোধমূলক ব্যবস্থার পরিকল্পনা বানাতে এবং উন্নতির হিসাব রাখতে সহায়তা হয়। কাউন্সেলিং ও সাইকোথেরাপি - আমাদের থেরাপিউটিক পরিষেবা রোগীর মানসিক স্বাস্থ্য উন্নত করতে পরিপূরপ ব্যবস্থা ব্যবহার করে, ওষুধ নয়। রিল্যাক্সেশন পদ্ধতি – এর সাহায্যে রক্তচাপ কম হয়, হৃৎস্পন্দন ও শ্বাসের হার কম হয় এবং পেশী সংকোচন কমে একাধিক স্বাস্থ্যজনিত সুফল প্রদান করে। বিহেভিয়ার থেরাপি - এই প্রকার থেরাপি খারাপ আচরণ সংশোধন করে। এর সাহায্যে বোঝা যায় কীভাবে খারাপ আচরণ শেখা হয়েছে এবং সঠিক থেরাপি প্রয়োগ করে রোগীকে খারাপ আচরণ ভুলিয়ে নতুন আচরণ শেখানো হয়। কগনিটিভ বিহেভিওরাল থেরাপি – এখানে মানুষের নিজের বা অন্যের সম্পর্কে থাকা ভুল উপলব্ধির পরিবর্তন ঘটিয়ে যথাযথ ধারণা প্রদান করা হয়। ফ্যামিলি ও ম্যারিটাল সাইকোথেরাপি-  এইক্ষেত্রে শুধুমাত্র সমস্যা চিহ্নিত হওয়া ব্যক্তিকে নয় পুরো পরিবার বা দম্পতিকে থেরাপি দেওয়া হয়। চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট সাইকোথেরাপি- সাইকোডায়ানামিক মেথড, বিহেভিওরাল ও কগনিটিভ বিহেভিওরাল থেরাপি ব্যবহার করে শিশু ও কিশোর-কিশোরীদের অটিজম, কনডাক্ট ডিসঅর্ডার, হাইপারঅ্যাক্টিভিটি ও চাপ, উদ্বেগ বা অবসাদের মত মান;সিক সমস্যার চিকিৎসা করা হয়। গ্রুপ থেরাপি – থেরাপিস্ট একটি গ্রুপকে নির্দেশনা দেন যিনি বিভিন্ন তত্বগত গঠন ও প্রযুক্তিগত কৌশলের সাহায্যে গ্রুপের প্রতিটি সদস্যকে সহায়তা করেন। মনিপাল হসপিটাল একটি নিরাপদ জায়গা যেখানে নিম্নলিখিত মানসিক সমস্যাগুলির চিকিৎসা করা হয়: শিশুরোগ চিকিৎসা ● বিকাশে বিলম্ব ● বুড়ো আঙুল চোষা ● দাঁত দিয়ে নখ কাটা ● দুঃস্বপ্ন দেখা ● খাওয়া ও ঘুমানোর সমস্যা ● রেগে যাওয়া ● চুরি করা, উৎপীড়ন করা ● ভাই-বোনের সাথে ঝগড়া করা ● পরীক্ষার ভয় ● মানিয়ে নিতে কষ্ট হওয়া ও প্রতিক্রিয়া দেখানো ● শেখার সমস্যা ● মনোযোগ দিতে না পারা ● পড়াশোনায় ক্রমশ পিছিয়ে যাওয়া ● অনুপযুক্ত যৌন আচরণ ● রাগ, হিংসা ও ভয় পাওয়া ● মানিয়ে নিতে সমস্যা ● হীনমন্যতা। বড়দের ক্ষেত্রে সমস্যা যেমন: ● উদ্বেগজনিত চাপ বা অবসাদ ● ফোবিয়া ● দীর্ঘস্থায়ী সাইকোজেনিক যন্ত্রণা ● ইরিটেবল বাওয়েল সিনড্রোম ● বৈবাহিক ও যৌন সমস্যা ● আত্মবিশ্বাসের অভাব ও নিরাপত্তাহীনতা ● অপরিণত বুদ্ধি ও বিরক্তি ● আত্মনিন্দা। বয়স্কদের মানসিক সমস্যা ● অবসাদ ● স্মৃতিভ্রংশ ● ব্যক্তিত্ব পরিবর্তন

FAQ's

After gathering general information about the patient’s medical history, a clinical psychologist will do a thorough examination of the patient to conclude their diagnosis.

Developmental stress Substance Abuse Depleted Brain Function Development of phobias Depression & Suicide. If you want to avoid these risk factors, visit our best clinical psychology hospital in Old Airport Bangalore.

Confused thinking and reduced ability to concentrate Excessive worrying Feelings of guilt Frequent mood changes Withdrawal from family, friends & society Tiredness and problems sleeping Changes in eating habits Trouble understanding situations Trouble understanding people Delusions and detachment from reality Sex drive changes Hostility & violence Suicidal tendencies. To know more, visit the clinical psychology hospital in Bangalore for the treatment.

With the right diagnosis and therapy, most patients see a significant improvement in their mental health. Timely intervention is important as mental health issues are easier to address during the early stages of their development, especially among young adolescents and children. Clinical psychology treatment in Bangalore is available at Manipal Hospitals, visit today.

It is important to visit a therapist at least once a year to receive a general diagnosis, especially if your work or family life is stressful. Discussing physical medical conditions may also uncover some underlying mental health conditions.

মনিপাল হসপিটাল মানসিক স্বাস্থ্যের সূক্ষ প্রকৃতি ও তার চিকিৎসার জন্য প্রয়োজনীয় সেবা সম্পর্কে বোঝে। এই হসপিটাল রোগীভিত্তিক সেবা প্রদান করতে এবং দীর্ঘমেয়াদী সুফল দিতে বদ্ধপরিকর।

মানসিক স্বাস্থ্য সম্পর্কে আরও জানতে আমাদের সাথে যোগাযোগ করুন এবং আজই আমাদের একজন ক্লিনিক্যাল সাইকোলজিস্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

Explore Stories

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন