ক্যানসার কেয়ার


অঙ্কোলজিতে আমাদের সেন্টার অফ এক্সিলেন্স সমস্ত পর্যায়ে ক্যানসারের সম্পূর্ণ ধরণের চিকিত্সার জন্য একটি সামগ্রিক পদ্ধতির অনুশীলন করে। এই বিভাগে অঙ্কোলজিতে ক্লিনিকাল বিশেষত্বের একটি সম্পূর্ণ বিস্তারের সঙ্গে রয়েছে সার্জিক্যাল, চিকিৎসা (কেমোথেরাপি, ইমিউনোথেরাপি, এবং হরমোন থেরাপি), রেডিয়েশন থেরাপি, হেমাটোলজি এবং অস্থি মজ্জা প্রতিস্থাপন। আমাদের বিশেষজ্ঞদের দল সর্বাধিক কঠিন কেস নির্ণয়, রোগের স্টেজিং, ওষুধের সাহায্যে চিকিৎসা, রেডিওথেরাপি অথবা উন্নত প্রযুক্তির অস্ত্রোপচার করার ক্ষেত্রে অত্যন্ত দক্ষ, তাই মণিপাল হসপিটাল শিশু সহ সকল বয়সে হওয়া ক্যানসারের সঙ্গে মোকাবিলা করার ক্ষেত্রে সমৃদ্ধ। আমাদের আরোগ্য নীতির মূলে রয়েছে চতুর্মুখী যত্ন নেওয়া এবং আমাদের বিশেষভাবে প্রশিক্ষিত বিশেষজ্ঞরা এই নিয়মানুবর্তিতায় সেরা।

OUR STORY

Know About Us

Why Manipal?

মণিপাল হসপিটালে, আমাদের কাছে রোগীদের জন্য সমর্পিত টিউমার বোর্ড আলোচনাক্ষেত্র রয়েছে। প্রতিটি রোগী অনন্য এবং আমাদের ক্যানসার  চিকিৎসার অসংখ্য দিক শেখায়। বোর্ডের কাছে উপস্থাপিত প্রতিটি কেস বিস্তারিতভাবে অধ্যয়ন করা হয়,  এবং সর্বোত্তম চিকিৎসা পদ্ধতির প্রস্তাব দেওয়া হয়। বিভিন্ন কঠিন এবং হেমাটোলজিকাল ক্যানসারের চিকিত্সার জন্য প্রমাণ ভিত্তিক, আন্তর্জাতিকভাবে অনুমোদিত কেমোথেরাপি নির্দেশিকা অনুসরণ করা হয়।

আমাদের সেন্টার অফ এক্সেলেন্স ইন ক্যানসার কেয়ারে    ক্যানসারে আক্রান্ত স্থান চিহ্নিত করার এবং রোগীদের জন্য সেরা চিকিৎসা পদ্ধতি পরিকল্পনা করার জন্য আধুনিক স্ক্যানিং এবং রোগ নির্ণয়কারী যন্ত্রগুলি আছে। মেডিকাল এবং সার্জিকাল অঙ্কোলজির ক্ষেত্রে আউট পেশেন্ট এবং ইনপেশেন্ট উভয় পরিষেবা পেশ করে, হাসপাতালে ডাক্তার দেখানো রোগী ও তাদের পরিবারের জন্য তাদের কঠিন সময়ে স্বাচ্ছন্দ্য ও আরামদায়ক করেছে। আমাদের পরিষেবার পরিসরে মেডিকাল, রেডিয়েশান এবং সার্জিকাল অঙ্কোলজিকাল পরিষেবাগুলি রয়েছে যার মধ্যে আছে:

মেডিকাল অঙ্কোলজি 

মেডিকাল অঙ্কোলজির সঙ্গে বেশির ভাগ সময়ে  যার মধ্যে রয়েছে কেমোথেরাপি, বায়োলজিকাল থেরাপি, অস্থি মজ্জা অ্যাস্পিরেশান এবং প্রতিস্থাপন সমেত ওষুধের মাধ্যমে বিভিন্ন ধরণের চিকিৎসা থেরাপি জড়িত থাকে। রেডিয়েশান অঙ্কোলজি হল ক্যানসারের চিকিৎসা করতে রেডিয়েশান থেরাপির নিয়ন্ত্রিত ব্যবহার তাই এটি একটি নন্‌-ইনভ্যাসিভ পদ্ধতি। তাদের অত্যাধুনিক অস্ত্রোপচার দক্ষতার সাথে উচ্চ মানের চিকিৎসা প্রযুক্তির সম্পূর্ণ পরিসরের সমন্বয় করে, আমাদের সার্জিকাল অঙ্কোলজি টিম সবচেয়ে সূক্ষ্ম এবং জটিল চিকিৎসা প্রক্রিয়াগুলি সম্পাদন করেন। স্তন পুনর্গঠন সহ ইসোফেগাস, মুখ, থায়রয়েড, স্তন, পাকস্থলী, অন্ত্র, সার্ভিক্সের ক্যানসারের অস্ত্রপচারের মতো কঠিন অবস্থায় রোবট অ্যাসিস্টেড সার্জারি তাদের অস্ত্রোপচার দক্ষতার অন্তর্ভুক্ত। রোগীরা আমাদের যত্নের কেন্দ্রে থাকে এবং হাসপাতালে ভর্তি হতে হয় বা আপনি ক্যান্সার নির্ণয় বা চিকিৎসা করাতে ডে কেয়ারের জন্য আসেন, আমাদের উচ্চ মানের নির্ভুল রোগ নিদানকারী সরঞ্জামগুলি আমাদের বৃহৎ অঙ্কোলজি টিমকে তাদের যত্নে সেরা ক্যান্সারের চিকিৎসা নির্ধারণ করতে সক্ষম করে।

রেডিয়েশান অঙ্কোলজি 

রেডিয়েশান অঙ্কোলজি একটি বিশেষায়িত মেডিকাল ক্ষেত্র যার সঙ্গে ক্যানসারের চিকিৎসা করতে রেডিয়েশানের নিয়ন্ত্রিত ব্যবহার জড়িত থাকে। যে সমস্ত রোগীরা ক্যানসার কোষগুলিকে নষ্ট করতে রেডিয়েশান চিকিৎসা করাতে আসেন এবং চিকিৎসা সম্পূর্ণ হওয়ার পর বাড়ি ফিরে যান, এবং তার পাশাপাশি যাদের অল্প মেয়াদের জন্য হাসপাতালে ভর্তি হতে হয়, উভয় ক্ষেত্রে মণিপাল হসপিটাল সুগভীর আউট পেশেন্ট এবং ইনপেশেন্ট পরিষেবা প্রদান করে।

সার্জিকাল অঙ্কোলজি 

মনিপাল হসপিটালের সার্জিকাল অঙ্কোলজি বিভাগ ক্যানসার রোগীদের জন্য সর্বোচ্চ আউটপেশেন্ট এবং ইনপেশেন্ট পরিষেবা প্রদান করে। আপনার ক্যানসার স্ক্রীনিংএর জন্য আমাদের হাসপাতালে ভর্তির প্রয়োজন হোক অথবা ক্যানসার রোধ করতে একদিনের প্রক্রিয়া যেমন কেমোথেরাপি বা রেডিয়েশান থেরাপির প্রয়োজন, আমাদের উচ্চমানের নির্ভুল রোগ নিদানকারী সরঞ্জাম ক্যানসার কেয়ার টিমকে সেরা চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করতে সাহায্য করে। 

        

Facilities & Services

আমাদের সেন্টার অফ এক্সেলেন্স ইন ক্যানসার কেয়ারে    ক্যানসারে আক্রান্ত স্থান চিহ্নিত করার এবং রোগীদের জন্য সেরা চিকিৎসা পদ্ধতি পরিকল্পনা করার জন্য আধুনিক স্ক্যানিং এবং রোগ নির্ণয়কারী যন্ত্রগুলি আছে। মেডিকাল এবং সার্জিকাল অঙ্কোলজির ক্ষেত্রে আউট পেশেন্ট এবং ইনপেশেন্ট উভয় পরিষেবা পেশ করে, হাসপাতালে ডাক্তার দেখানো রোগী ও তাদের পরিবারের জন্য তাদের কঠিন সময়ে স্বাচ্ছন্দ্য ও আরামদায়ক করেছে। আমাদের পরিষেবার পরিসরে মেডিকাল, রেডিয়েশান এবং সার্জিকাল অঙ্কোলজিকাল পরিষেবাগুলি রয়েছে যার মধ্যে আছে: মেডিকাল অঙ্কোলজি : - 

আউট পেশেন্ট এবং ইন পেশেন্ট পরিষেবা – ম্যালিগ্ন্যান্ট নিরেট টিউমার এবং ম্যালিগ্ন্যান্ট রক্তের ব্যাধির জন্য কেমোথেরাপি – ক্যানসার চিকিৎসার জন্য জৈবিক থেরাপি- ডে কেয়ার এবং আবাসিক কেমোথেরাপি – বিনাইন এবং ম্যালিগ্ন্যান্ট রোগের জন্য অস্থি মজ্জা প্রতিস্থাপন – প্রান্তস্থ ভাবে সেন্ট্রাল ক্যাথেটার প্রবেশ করানো, অস্থি মজ্জা অ্যাস্পিরেশান এবং বায়োপ্সি – সেন্ট্রাল লাইন এবং কেমো পোর্টের ব্যবহার – উপশমকারী যত্ন - শিশু লাইফ কেয়ার – প্লে থেয়ারপি ক্লিনিক – কাউন্সেলিং 

রেডিয়েশান অঙ্কোলজি:- আউটপেশেন্ট এবং ইনপেশেন্ট পরিষেবা- দুটি লিনিয়ার এক্সেলারেটার  - ইলেক্টা প্রিসাইজ এবং ইলেক্টা ইনফিনিটি এর সঙ্গে গামা মেড ব্র্যাকিথেরাপি সিস্টেম সম্পূর্ণ রেডিয়েশন অঙ্কোলজি পরিষেবা প্রদান করে- 

অনবোর্ড কোন বিম সিটি (সিবিসিটি) সমেত ইমেজ গাইডেড রেডিও থেরাপি (আইজিআরটি)- ভলিউমেট্রিক মডিউলেটেড আর্ক থেরাপি (ভিএমএটি) – ইন্টেন্সিটি মডিউলেটেড রেডিও থেরাপি (আইএমআরটি) – স্টিরিওট্যাক্টিক বডি রেডিও থেরাপি (এসবিআরটি) – স্টিরিওট্যাক্টিক রেডিও সার্জারি (এসআরএস) – ফ্ল্যাটেনিং ফিল্টার ফ্রী- ফাস্টার এসআরএস ডেলিভারি (এফইএফ) – সুপারফিশিয়াল টিউমারের জন্য ইলেকট্রন – ৩ ডায়মেনশানাল কনফর্মাল রেডিও থেরাপি (৩সিডিআরটি) – ২ ডাইমেনশনাল প্যালিয়েটিভ রেডিও থেরাপি – ৪ ডায়মেনশানাল বিগ বোর সিটি সিমুলেটর টিউমার লক সহ টিউমারের শ্বাসের গতির মূল্যায়নের জন্য - অ্যাক্টিভ লক (৪ডিসিটি) শ্বাস-প্রশ্বাসের কারণে টিউমারের গতিশীলতা কমানোর জন্য ব্রিদ হোল্ড কন্ট্রোলার (এবিএইচ) – ২  ডায়মেনশানাল ভ্যারিয়ান অ্যাকুইটি সিমুলেটর -  স্মার্ট আর্ক এবং ডাইনামিক ট্রিটমেন্ট প্লানিং - ব্র্যাকিথেরাপির জন্য ব্র্যাকিভিশন প্ল্যানিং - ইন্টারস্টিশিয়াল ইমপ্লান্ট - হেড অ্যান্ড নেক, গাইনেকোলজিকাল, কোমল টিস্যু সারকোমা (আইএসবিটি) - সার্ভিক্স, সাধারণ পিত্ত নালীর টিউমার, ইত্যাদির জন্য রেডিও থেরাপি (আইসিআর) – ইমেজ গাইডেড ব্র্যাকিথেরাপি সার্জিকাল অঙ্কোলজি: - আউট পেশেন্ট এবং ইনপেশেন্ট পরিষেবা - রোবোটিক অ্যাসিস্টেড  ক্যানসার অস্ত্রোপচার - রেডিও গাইডেড ক্যানসার সার্জারি - - এসএলএনবি - সেন্টিনাল লিম্ফ নোড বায়োপ্সি –এমআইআরপি-মিনিমালি ইনভ্যাসিভ রেডিও-গাইডেড প্যারা থায়রয়েড অস্ত্রোপচার – আরওএলএল- স্তন ক্যানসারের জন্য রেডিও-গাইডেড অকাল্ট লেশন লোকালাইজেশন- স্তন ক্যান্সারের প্রাথমিক অবস্থায় সনাক্তকরণ - স্তন পুনর্গঠন - স্তন সংরক্ষনাত্মক অস্ত্রোপচার- ভ্যাস্কুলার অ্যাক্সেস – পোর্ট –এ –  সিএটিএইচ -  স্বরযন্ত্রের ক্যানসারের জন্য ভয়েস প্রোস্থেসিস অস্ত্রোপচার - ইন্ট্রা পেরিটোনিয়াল (আইপি) কেমোথেরাপি পোর্ট – এইচআইপিইসি  - হাইপারথিক ইন্ট্রা পেরিটোনিয়াল  কেমোথেরাপি –সিআরএস - মেজর পেরিটোনেক্টোমি সাইটোরিডাক্টিভ অস্ত্রোপচার – মাইক্রোভ্যাস্কুলার পুনর্গঠন - স্তন অঙ্কোপ্লাস্টিক অস্ত্রোপচার। কল্পোস্কোপি ক্লিনিক –স্ত্রীরোগের ক্ষেত্রে রোবোটিক অস্ত্রোপচার - জরায়ু এবং জরায়ুর গ্রীবা - রোবোটিক জিআই ক্যানসার অস্ত্রোপচার - রোবোটিক ইসোফেজিয়াল ক্যানসার অস্ত্রোপচার - স্কারলেস রোবোটিক থাইরয়েডেক্টোমি - ট্রান্স ওরাল রোবোটিক অস্ত্রোপচার - ফুসফুস এবং মিডিয়াস্টিনাম এবং বুকের টিউমারের জন্য রোবোটিক অস্ত্রোপচার – বহুবিধ টিউমার বোর্ড।

FAQ's

  1. A change in bowel or bladder habits
  2.  A sore that doesn’t heal
  3.  Unusual bleeding or discharge from any opening in the body
  4.  Unexplained weight loss and loss of appetite
  5.  Difficulty in swallowing or chronic indigestion
  6.  An obvious change in a wart or mole
  7.  A nagging cough or persistent hoarseness of voice

Cancer often spreads through the vessels and channels of the body. In the case of certain cancers like soft tissue sarcomas, they spread through the blood vessels. The lymph nodes are also a medium of spreading for certain cancer types such as breast cancer. Cancer can also spread to areas contingent to the organ or tissue of origin.

There are more than 100 types of cancer. The most common types of cancer are cancers of the brain, vocal cord cancer or lung cancer due to smoking, and liver or stomach cancer. Women also commonly suffer from breast or cervix cancer. To know more visit our best cancer hospital in Bangalore.

Old people are more susceptible to cancer for the simple reason that a lifetime of accumulated unhealthy lifestyle choices (tobacco, cigarettes, excessive alcohol) finally starts presenting in the form of cancer. There are certain people for whom there may be genetic susceptibility and cancer does not always wait until old age to develop.

Cancers, if detected in the early stage are usually curable. However certain types like leukemia and other cancers have a lower curability rate. Also, certain brain tumours have a high growth rate which means the diagnosis usually comes too late for the patient to launch an effective treatment for the disease.

There are 7 danger signals of cancer:

  1. A soreness in the mouth or ulcers that do not heal.

  2. Abnormal painless swelling in the lymph areas, such as the neck or armpit.

  3. Sudden change in the appearance of any moles and bleeding from that area.

  4. A chronic hoarseness of the voice, particularly in smokers.

  5. A persistent cough that does not go away even after treatment.

  6. Abnormal bleeding such as post-menopausal bleeding in women as well as bleeding from the rectum while passing stool.

  7. Fatigue and loss of weight. Consult with experts at an oncology hospital in Bangalore if you experiencing such symptoms.

Metastasis is basically the medical term for the spread of cancer. Once again, cancer spreads through blood vessels, lymph channels, or other body fluids. It also spreads to adjacent tissues.

A modern sedentary lifestyle coupled with smoking and weight gain as well as bad food habits such as consuming aerated drinks and saturated fats can all trigger the development of cancer. A purely non-vegetarian diet without much vegetables can also be a trigger for cancer.

The most important thing that needs to be stressed about diet is the need for balance. Other than that, it is generally advised to avoid processed and stored foods and to eat more vegetables. To avoid all risk factors, visit a cancer care hospital in Bangalore.

The first step for a doctor is to conduct a basic physical check for swellings or lumps. This includes a breast examination for women and a tutorial on how to self-examine breasts. Also a basic mammogram and pap smear can be done. An oral cavity examination is often done for men.

CT Scan is not always prescribed because it exposes the individual to radiation. It is usually recommended after something suspicious turns up during a physical examination. Manipal Hospitals is the top cancer hospital in Bangalore, visit today for treatment.

As Dr. Vardhiraja stresses, lifestyle choices and awareness of cancer, as well as an early stage diagnosis are very important towards preventing or beating this disease.

If you have any doubts relating to cancer, feel free to consult our expert oncologist. Click here to book an appointment now: http://bit.ly/2quiIFd

ক্যানসার একটি একক রোগ নয়, বরং অনেকগুলি পৃথক রোগ। এটি জেনে, মণিপাল হসপিটাল অংশীদারিত্ব এবং রোগী-কেন্দ্রিক যত্নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, এবং তাই ক্যানসারের সঙ্গে মোকাবিলা করার জন্য সর্বোত্তম চিকিৎসার পদ্ধতিগুলি পরিকল্পনা এবং সনাক্ত করতে প্রতিটি রোগীর সঙ্গে সহযোগিতা করে এবং কাজ করে। ক্যানসার কেয়ার সম্পর্কে আরও জানতে এবং আজই আমাদের অঙ্কোলজিস্টদের মধ্যে একজনের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।

Blogs

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন