বেরিয়াট্রিক সার্জারি


মনিপাল হসপিটালের বেরিয়াট্রিক সার্জারি বিভাগ, বেরিয়াট্রিক সার্জারি আবশ্যক এমন সমস্যায় আক্রান্ত রোগীদের সামগ্রিক চিকিৎসা ও পরিষেবা প্রদান করে।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটালের বেরিয়াটিক সার্জারির টিম রোগীদের সর্বাঙ্গীন পরিষেবা প্রদান করার জন্য বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞদের সাথে কাজ করে। সার্জিক্যাল টিমটি সর্বাধুনিক রিয়াল টাইম ইমেজিং প্রযুক্তি ও উন্নত অস্ত্রোপচারের সরঞ্জাম সমৃদ্ধ, ফলে কার্যকরীভাবে সমসত বেরিয়াট্রিক প্রক্রিয়া সম্পন্ন করত সক্ষম হয়। বেরিয়াটিক সার্জারিতে ন্যুনতম কাটা-ছেঁড়া করে অস্ত্রোপচার করা হয়।

বেরিয়াটিক সার্জারি হল ওজন কমানোর জন্য বা ওজন বৃদ্ধি কমানোর জন্য অস্ত্রোপচারের মাধ্যমে পাচনতন্ত্রের পরিবর্তন ঘটানোর প্রক্রিয়া। রোগীর ক্ষেত্রে অতিরিক্ত ওজন থাকা বা ওজন বাড়া বিপজ্জনক হওয়ার বিশেষ আশঙ্কা থাকলে, একমাত্র সেক্ষেত্রেই এই সার্জারির পরামর্শ দেওয়া হয়।   

কয়েকটি চিকিৎসা ব্যবস্থা হল:

 
  • গ্যাস্ট্রিক বাইপাস

  • বিলিওপ্যানক্রিয়াটিক ডাইভারশন উইথ ডিওডেনাল সুইচ

  • স্লিভ গ্যাস্ট্রেক্টমি

  • অ্যাডজাস্টেবল গ্যাস্ট্রিক ব্যান্ড

Facilities & Services

বেরিয়াট্রিক্সের ক্ষেত্রে উপলব্ধ কয়েকটি চিকিৎসা ব্যবস্থা হল: গ্যাস্ট্রিক বাইপাস – এই প্রক্রিয়ায় পাকস্থলীর আকার কমানোর জন্য পাকস্থলীকে দুইভাগে ভাগ করা হয়। এরপর ক্ষুদ্রান্ত্র ভাগ করা হয় এবং বিভক্ত ক্ষুদ্রান্ত্রের নীচের অংশ পাকস্থলীর প্রথম ভাগের সাথে সংযুক্ত করা হয়। পাকস্থলীর দ্বিতীয় ভাগ এবং ক্ষুদ্রান্ত্রের উপরের অংশ এখনও সংযুক্ত থাকে, যাতে পাকস্থলীর দ্বিতীয় অংশে উৎপন্ন হওয়া গ্যাস্ট্রিক তরল  নীচের ক্ষুদ্রান্ত্রে খাবারের সাথে ধীরে ধীরে মিশে যায়। পাকস্থলী ছোট হওয়া বোঝায় যে রোগীর ক্ষুধাবোধ সেইসঙ্গে খাওয়ার ক্ষমতা উল্লেখযোগ্যভাবে কমে যাবে। বাইপাসের ফলে ব্যাপকভাবে ওজন কমে। গ্যাস্ট্রিক বাইপাসের মাধ্যমে ওজন বৃদ্ধির সমস্যা থাকা রোগীরা, যাদের প্রাণহানির ঝুঁকি দেখা দেয়, তারা স্বচ্ছন্দে ওজন কমাতে পারেন। এই প্রক্রিয়ায় সার্জারির পরে রোগীকে খাদ্যাভ্যাসেরও কিছু বিধিনিষেধ মেনে চলতে হয় কারণ পাচনতন্ত্রের কিছু কাজ স্বাভাবিকভাবে হয় না।

FAQ's

Obese individuals are at far greater risk of dying from obesity-related diseases, including coronary artery disease, hypertension (high blood pressure), type 2 diabetes and certain cancers. A healthy weight for most people is defined as a body mass index (BMI) between 18.5 and 24.9. Hurry and visit a bariatric surgery hospital in Bangalore for the surgery.

আজই আমাদের একজন বিশেষজ্ঞের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করুন আর যন্ত্রণামুক্ত স্বাস্থ্যকর

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন