দুর্ঘটনা এবং জরুরী অবস্থার কেয়ার


মণিপাল হসপিটালে দুর্ঘটনা এবং জরুরীঅবস্থা পরিচর্যা বিভাগে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো জীবন সংশয়কারী রোগের সঙ্গে কাটা এবং হাড় ভাঙ্গার মতো সমস্ত রোগেরি চিকিৎসা একই রকমভাবে দেখাশোনা করা হয়ে থাকে। ২৪x৭ উপলব্ধ, ইডি শিশু, বাচ্চা, কিশোর এবং বয়স্কদের সমস্তরকম চিকিৎসা জরুরী প্রয়োজনের ভিত্তিতে করে থাকে।

OUR STORY

Know About Us

Why Manipal?

মণিপাল হসপিটালে ক্রিটিকাল কেয়ার এবং এমার্জেন্সিতে প্রশিক্ষিত জরুরীঅবস্থা বিভাগে বিভিন্ন বিষয়ের চিকিৎসক, নার্স এবং বিশেষজ্ঞের দল রয়েছে যারা ২৪ ঘন্টা উপলব্ধ। রোগী একবার ভর্তি হলে, নার্সরা একটি ট্রাইজ পরীক্ষা করে এবং অবস্থার গুরুত্ব বুঝে একটি জোন বরাদ্দ করে। হার্ট অ্যাটাক, স্ট্রোক বা বড় দুর্ঘটনার মতো সময় সংকটজনক রোগীদের ক্ষেত্রে তৎক্ষনাত একজন চিকিৎসক দ্বারা দেখানো হয় এবং রিসাসিটেশন বে নামে একটি ডেডিকেটেটেড জোনে চালিত করা হয়। বিলম্ব না করেই রোগীকে সরাসরি এই বে –তে স্থানান্তরিত করা হয় যেখানে বিশেষজ্ঞ চিকিৎসক এবং নার্সের একটি দল রোগীকে মূল্যায়ন করে এবং রোগীকে স্থীতিশীল করার জন্য তৎপর হয়। অত্যাধুনিক রোগ নির্নয়কারী যন্ত্র ব্যবহার করে মণিপাল হসপিটাল আভ্যন্তরীন আঘাতের জন্য দ্রুত শরীর স্ক্যান করতে এবং ভাল তদারকি ও আরোগ্যের জন্য সঠিক চিকিৎসা পদ্ধতি শুরি করতে সক্ষম।  

Treatment & Procedures

প্রাপ্তবয়স্কদের উন্নত জরুরী এয়ারওয়ে…

এয়ারওয়ে ব্যবস্থাপনা জরুরী ওষুধের অনুশীলনের জন্য গুরুত্বপূর্ণ। গুরুতর আহত বা অসুস্থ রোগীদের দেখাশোনার জন্য এটি একটি অপরিহার্য দক্ষতা। আরএসআই বা রাপিড সিকোয়েন্স ইনটিউবেশন হল শ্বাসনালী চালনার জন্য শ্বাসনালীতে ইনটুবেশন করার সবচেয়ে ব্যবহৃত মাধ্যমগুলির মধ্যে একটি।

Read More

একটি ক্ষতিগ্রস্থ ফুসফুসের পুনঃস্ফীতি

একটি ক্ষতিগ্রস্থ ফুসফুস ব্যাথা ও কষ্ট ছাড়াও রোগীর জন্য অনেকরকম গুরুতর বিপদ ডেকে আনতে পারে। একটি দ্রুত এবং কার্যকরি পদ্ধতি যা নিডল অ্যাসপিরেশন নামে পরিচিত –এর দ্বারা একজন চিকিৎসক ফুসফুসের গহ্বর থেকে বায়ু অপসারণ করে, ক্ষতিগ্রস্থ ফুসফুসের চাপ কমায়, এবং এটিকে স্বাভাবিকভাবে কাজ করার অনুমতি দেয়। কিছু ক্ষেত্রে , আরও উন্নত পদ্ধতি যা প্রকিউটেনিয়াস চেস্ট টিউব…

Read More

ট্রেকিওস্টমি

যখন কোন রুগী রুদ্ধ এয়ারওয়েজের জন্য শ্বাস-প্রশ্বাস নিতে পারেন না, একটি জরুরীঅবস্থার পদ্ধতি যা ট্রেকিওস্টমি নামে পরিচিত, ভেন্টিলেটরের সঙ্গে সরাসরি যুক্ত গলার একটি প্রবেশদ্বারের সাহায্যে রোগীকে শ্বাস-প্রশ্বাস গ্রহন করতে দেয়। এটি একটি প্রধান জীবনদায়ী জরুরী অবস্থার পদ্ধতি যা রোগীকে অ্যাসফিক্সিয়েটিং থেকে রক্ষা করে।

Read More

মণিপাল হাসপাতালের নির্দিষ্ট অ্যাম্বুলেন্স মণিপাল অ্যাম্বুলেন্স রেসপন্স সার্ভিস (এমএআরএস) গুরুতর জরুরী অবস্থায় সর্বোত্তম ৩৬০-ডিগ্রি প্রাক-হাসপাতাল তত্ত্বাবধান প্রদান করে। মণিপাল হাসপাতালের সারা দেশে অবস্থিত ৩০টিরও বেশি হাই-টেক অ্যাম্বুলেন্স সহ সবচেয়ে বেশি সংখ্যক অ্যাম্বুলেন্স রয়েছে। অত্যাধুনিক সুবিধাযুক্ত জীবনদায়ী সরঞ্জাম সমৃদ্ধ যা রোগীর অবস্থা সম্পর্কিত বর্তমান তথ্য সরাসরি ভাবে পর্যবেক্ষণ করে এবং একটি এসিএলএস (অ্যাডভান্সড কার্ডিয়াক লাইফ সাপোর্ট) প্রশিক্ষিত এমার্জেন্সি রেসপন্স চিকিৎসককে সম্প্রচার করে। মণিপাল হাসপাতাল জরুরী অবস্থায় গোল্ডেন আওয়ার চলাকালীন অসুস্থ এবং আহতদের সর্বাপেক্ষা কাম্য স্থীতিশীলতার গুরুত্ব বোঝে এবং এই ধরনের জীবনকে বাঁচাতে  এবং রোগী ও তার প্রীয়জনদের মুখে হাসি ফেরত আনতে সর্বাপেক্ষা ইতিবাচক পরিণাম সুনিশ্চিত করে।

Facilities & Services

মণিপাল হসপিটালস-এ , ইআর চিকিৎসাজনিত জরুরী অবস্থা যে সব ঘটে তার জন্য সুসজ্জিত। এখানে উপলব্ধ কিছু চিকিৎসা হল - এখানে দেওয়া কিছু চিকিত্সা হল – প্রাপ্তবয়স্কদের মধ্যে উন্নত জরুরি এয়ারওয়ে ম্যানেজমেন্ট – প্রাপ্তবয়স্কদের মধ্যে বেসিক এয়ারওয়ে ম্যানেজমেন্ট - ক্যাপনোগ্রাফি - ইআর-তে যান্ত্রিকভাবে ভেন্টিলেশন - ইআর-তে নন-ইনভেসিভ ভেন্টিলেশন - প্রাপ্তবয়স্কদের মধ্যে র‍্যাপিড সিকোয়েন্স ইনটিউবেশন - শ্বাসনালি ইনটিউবেশন এবং আরএসআই - অ্যাডভান্সড কার্ডিয়াক লাইফ সাপোর্ট 

(এসিএলএফ) প্রাপ্তবয়স্কদের মধ্যে - প্রাপ্তবয়স্কদের মধ্যে বেসিক লাইফ সাপোর্ট (বিএলএস) - ইমার্জেন্ট সার্জিক্যাল ক্রিকোথাইরোটমি (ক্রিকোথাইরয়েডোটমি) - স্থানীয় অ্যানেস্থেটিক্সের অনুপ্রবেশ - প্রাপ্তবয়স্কদের মধ্যে পদ্ধতিগত উপশম - আর্টারিয়াল ব্লাড গ্যাসেস - জরুরী পেরিকার্ডিওসেন্টেসিস - সেন্ট্রাল ভেনাস অ্যাক্সেস - প্রাপ্তবয়স্কদের মধ্যে পেরিফেরাল ভেনাস অ্যাক্সেস - অস্থায়ী কার্ডিয়াক পেসিং - স্টেপল দিয়ে ত্বকের ছোটখাটো ক্ষত বন্ধ করা - সেলাই করে ত্বকের ক্ষত বন্ধ করা - টিস্যু অ্যাডেসিভ (সায়ানোক্রাইলেটস) দিয়ে ছোট ক্ষত মেরামত - ত্বকের ফোড়ার জন্য ছেদ এবং নিষ্কাশন - মাথার ত্বকের লেসারেশনের মূল্যায়ন এবং ব্যবস্থাপনা- স্টেপল দিয়ে ত্বকের ছোটখাটো ক্ষত বন্ধ করা - সেলাই করে ত্বকের ক্ষত বন্ধ করা- ছোট ক্ষতর প্রস্তুতি এবং ইরিগেশন - টিস্যু অ্যাডেসিভ (সায়ানোক্রাইলেটস) দিয়ে ছোট ক্ষত মেরামত  - টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্ট (টিএমজে) স্থানচ্যুতি পরিবর্তন - কাঁধের স্থানচ্যুতি এবং পরিবর্তন – মাসকুলোস্কেলেটাল ক্ষতর স্প্লিন্টিং – লাম্বার পাংচার - প্রসবের পূর্বে ভ্রূণের হৃদস্পন্দন মূল্যায়ন - ডায়াগনস্টিক থোরাসেন্টেসিস - থোরাকোস্টমি টিউব প্রতিস্থাপন এবং পরিচালনা

FAQ's

Remember the three Ps Preserve life: stop the person from dying.

Prevent further injury: stop the person from being further injured.

Promote recovery: try to help the person heal. After following the above procedure, one should reach out for professional assistance immediately. Visit our emergency care hospital in Bangalore today.

Treating a patient with a medical emergency is different from treating a stable patient, every minute is crucial in a medical emergency. Stabilization, pain management, and immediate treatment without unnecessary delays are key.

The different type of emergencies are:

  • Trauma Emergencies

  • Cardiac Emergencies

  • Stroke Emergencies

  • Pediatric Emergencies

Visit Manipal Hospitals, the accident care hospital in Bangalore to have the best treatment.

মণিপাল হসপিটাল অ্যাপ ডাউনলোড করুন এবং রেজিস্টার করুন যাতে আপনি জরুরী অবস্থায় চিকিৎসাজনিত সমস্যা তৎক্ষনাত পেতে পারেন

বুক অ্যাপয়েন্টমেন্ট

Explore Stories

Homecare icon অ্যাপয়েন্টমেন্ট
Homecare icon স্বাস্থ্য পরীক্ষা
Homecare icon হোম কেয়ার
আমাদের সাথে যোগাযোগ করুন
সিওওকে লিখুন
review icon আমাদের পর্যালোচনা করুন
আমাদের কল করুন