রিউম্যাটোলজি


মানব সমাজের সবথেকে সাধারণ সমস্যাগুলির একটি হল রিউম্যাটোলজিগত সমস্যা যা প্রাপ্তবয়স্কদের এক-ত্রিতিয়াংশের মধ্যেই দেখা যায়। এর মধ্যে একাধিক রোগ পড়ে যেমন সফট টিস্যু রিউম্যাটিজম, জয়েন্ট, পেশী ও হাড়ের আর্থ্রাইটিস ইত্যাদি। মনিপাল হসপিটালের রিম্যাটোলজি বিভাগ বিবিধ রিউম্যাটিক সমস্যার সম্পূর্ণ মূল্যায়ন ও নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রদান করে। বিশ্ব বিখ্যাত রিউম্যাটোলজিস্টদের এই টিমের, বিভিন্ন মাস্কিউলোস্কেলিটাল অসুখ ও রিউম্যাটিক অসুখ নামে পরিচিত সিস্টেমিক অটোইমিউন কনডিশনের ডায়াগনোসিস ও চিকিৎসার বিশাল অভিজ্ঞতা রয়েছে।

OUR STORY

Know About Us

Why Manipal?

2018 সালে স্থাপিত হওয়ার পরে, দ্বারকা, নিউ দিল্লীর মনিপাল হসপিটালের রিউম্যাটোলজি ও ক্লিনিক্যাল ইমিউনোলজি বিভাগ মাস্কিউলোস্কেলিটাল অসুখ ও সিস্টেমিক অটোইমিউন সমস্যায় আক্রান্ত রোগীদের পরিষেবা ও ব্যবস্থা প্রদানে সদা নিয়োজিত থেকেছে।

  • এটি হল দ্বারকার একমাত্র হাসপাতাল যেখানে 37 বছরেরও বেশী সময়ের অভিজ্ঞতা সহ স্পেশালিষ্টরা কাজ করছেন।
  • 2019 সালের এপ্রিল মাস থেকে, আর্থ্রোসেন্টেসিস, ইন্ট্রাআর্টিক্যলার ও ইন্ট্রালিজিওনাল স্টেরয়েডের প্রায় 102টি প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করা হয়েছে।

Treatment & Procedures

এনসেইড

ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ প্রদাহ কমায় ও যন্ত্রণা থেকে আরাম দেয়।

Read More

ইন্ট্রা আর্টিকুলার ইনজেকশন

সংক্ষিপ্ত বিবরণ: • ইন্ট্রাআর্টিকুলার ইনজেকশন হল একটি প্রক্রিয়া যেখানে ক্ষতিগ্রস্ত জয়েন্টে হাইপোডার্মিক নীডল ঢুকিয়ে তার মাধ্যমে ওষুধ প্রয়োগ করা হয়। • ইন্ট্রাআর্টিকুলার ইনজেকশন জয়েন্টে প্রয়োগ করে বাত, টন্ডিনাইটিস, বার্সাইটিস, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, কার্পাল টানেল সিনড্রোম, সোরিয়াটিক আর্থ্রাইটিস ও অনেক সময় অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসা করা হয়। • জয়েন্ট…

Read More

স্টেরয়েড

এই ধরণের ওষুধ ব্যাথা, জয়েন্টের ক্ষতি ও প্রদাহ কমায়। ডাক্তাররা তীব্র উপসর্গ থেকে আরাম দিতে স্টেরয়েড প্রেসক্রাইব করেন।

Read More

ডিএমএআরডি

রোগ পরিবর্তনকারী অ্যান্টিরিউম্যাটিক ড্রাগ রিউমাটয়েড আর্থ্রাইটিসের অগ্রগতি কমাতে সাহায্য করে এবং স্থায়ী ক্ষতির হাত থেকে কলা ও জয়েন্টকে সুরক্ষিত রাখে।

Read More

বায়োলজিক্যাল এজেন্ট

বায়োলজিক রেসপন্স মডিফায়ার নামেও পরিচিত, এগুলি হল ডিএমএআরডির নতুন শ্রেণী। এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতার নির্দিষ্ট অংশকে আক্রমণ করে যার প্রদাহ সৃষ্টি করার প্রবণতা থাকে, ফলে টিস্যু ও জয়েন্ট ক্ষতিগ্রস্ত হয়।

Read More

.

Facilities & Services

মনিপাল হসপিটালের রিউম্যাটোলজি বিভাগে যেসব রোগের মূল্যায়ন ও নিয়ন্ত্রণ করা হয়- রিউম্যাটয়েড আর্থ্রাইটিস, অস্টিওআর্থ্রাইটিস, সেরোনেগেটিভ আর্থ্রাইটিস, অ্যাঙ্কাইলোজিং স্পন্ডিলাইটিস, সোরিয়াটিক আর্থ্রাইটিস, স্পন্ডাইলোআর্থ্রাইটিস, ক্রিস্টাল আর্থ্রাইটিস যেমন বাত, সফট টিস্যু রিউম্যাটিজম যেমন টেনিস এলবো, প্ল্যান্টার ফ্যাসাইটিস, ফাইব্রোমায়ালজিয়া, লুপাস, শোগ্রেনস সিনড্রোম, স্ক্লেরোডার্মা, মায়োসাইটিস, ভাস্ক্যুলাইটিস, এএনসিএ ভাস্ক্যুলাইটিস, কিউটেনিয়াস ভাস্ক্যুলাইটিস, আনডিফারেনশিয়েটেড কানেক্টিভ টিস্যু ডিজিন, সিস্টেমিক রোগের সাথে জড়িত আর্থ্রাইটিস, অপথ্যালমোলজিগত সমস্যা যেমন ইউভেটিস ও স্ক্লেরাইটিস, বিভিন্ন ওপিডি প্রক্রিয়া যেমন ইন্ট্রাক-আর্টিকুলার ও সফট টিস্যু ইঞ্জেকশন, মাইনর স্যালিভারি গ্ল্যান্ড বায়োপ্সি, শিমারের পরীক্ষা ও নেইল-ফোল্ড ক্যাপিলারোস্কোপিও এখানে প্রদান করা হয়।

FAQ's

Rheumatology represents a subspecialty in internal medicine and pediatrics, which is devoted to the diagnosis and therapy of rheumatic and musculoskeletal diseases. Rheumatic and musculoskeletal diseases (RMDs) are a diverse group of diseases that commonly affect the joints, but can also affect the muscles, other tissues, and internal organs. There are more than 200 different RMDs, affecting both children and adults.

Yes. If reported early, arthritis can be controlled and cured. However, other autoimmune diseases can only be controlled but cannot be cured.  Manipal hospital has the best arthritis doctors in Dwarka, Delhi who use the latest techniques and technology to improve care for people with arthritis. Consult the best arthritis doctor at the best rheumatology hospital in Delhi.

A rheumatologist is a physician, who has received further training in the diagnosis and treatment of musculoskeletal disease and systemic autoimmune conditions. Apart from common arthritis like rheumatoid arthritis, osteoarthritis, and gout, Rheumatologists at the finest rheumatology hospital in Delhi are involved in treating complicated multisystem diseases like Vasculitis / SLE, etc.

Medicines for arthritis should be taken for a couple of years but in some cases, they could be taken lifelong. Get the best treatment at the rheumatology hospital in Delhi.

People with Prolonged/ recurrent joint pain and/or swelling or Pain in the soft tissue region or Back/ neck pain or Persistent Dry eyes and/or mouth or Prolonged unexplained fever or Unexplained skin rash or Ophthalmology conditions such as Uveitis and scleritis where the infection is ruled out

Yes. With aggressive and appropriate treatments, disfigurement and deformities can be prevented provided the patient reports early. Arrive at the top rheumatology hospital in Delhi to know more about it.

Yes, but in rheumatology, we only use minimal doses which should not be confused with cancer treatment doses.

Steroids are a double-edged weapon. However, if used judiciously then they are the backbone of the treatment of many autoimmune disorders. Initially, there is no alternative but once the disease is under controlled we can switch over the other steroid-sparing drugs.

Yes, but we will have to modify the drugs at least 3 months before the planning of conception. To know more, arrive at the leading rheumatology hospital in Delhi.

It is better to avoid pain killers unless prescribed by the rheumatologist. You should never combine 2 types of painkillers.

Explore Stories

Blogs

Call Us