রেডিওলজি


মনিপাল হসপিটালের রেডিওলজি বিভাগ আধুনিক প্রযুক্তিগত উন্নতি ও অত্যন্ত দক্ষ কর্মীদের নিয়ে গঠিত যারা রোগীদের যথাযথ ডায়াগনোসিস ও রেডিওলজিকাল পরিষেবা প্রদানে অঙ্গীকারবদ্ধ।

OUR STORY

Know About Us

Why Manipal?

  • মনিপাল হল জাতীয় ও আন্তর্জাতিক স্তরে খ্যাত দেহের অন্যতম সেরা স্বাস্থ্য পরিষেবা প্রদাতা।
  • মনিপাল হসপিটাল দ্বারকার রেডিওলজি বিভাগে আছে অত্যাধুনিক সরঞ্জাম (3-টেসলা ডিজিটাল এমআরআই, 128-স্লাইস এমডিসিটি, 3D/4D আলট্রাসাউন্ড সাথে সর্বক্ষনের অবস্টেট্রিক্স ইউনিট, ডিজিটাল রেডিওগ্রাফি, ম্যামোগ্রাফি ও বিএমডি)।
  • 24 x 7 ডায়াগনোস্টিক ও ইন্টারভেনশনাল রেডিওলজি সাপোর্ট।
  • অত্যন্ত যোগ্যতাসম্পন্ন ও সুপ্রশিক্ষিত রেডিওলজিস্টদের টিম ডায়াগনোস ও ব্যবস্থাগ্রহণে পারদর্শী হন। আপনি যদি দ্বারকা দিল্লীর সেরা রেডিওলজি হসপিটাল খোঁজেন, তাহলে মনিপাল হসপিটাল হল উন্নত রেডিওলজি ও ইমেজিং পরিষেবা প্রদানকারী এমনই এক সুপার-স্পেশালিটি হসপিটাল।

Treatment & Procedures

অ্যাঞ্জিওপ্লাস্টি ও স্টেন্টিং

রেডিওলজি বিভাগ স্টেন্টিং বা অ্যাঞ্জিওপ্লাস্টির মত প্রক্রিয়ার জন্য ইমেজিং পরিষেবা প্রদান করে, যেক্ষেত্রে বদ্ধ ধমনীর মধ্যে একটি ক্যাথিটার প্রেরণ করা হয়। ক্যাথিটারের সাথে একটি ছোট বেলুন ঢুকে ধমনী খুলে দেয়, ফলে রক্ত চলাচল স্বাভাবিক হয়ে যায়।

Read More

স্পাইডার/ভেরিকোজ ভেইন ট্রিটমেন্ট

ভেরিকোজ ভেইন হল পায়ের দুর্বল শিরা ও ভাল্ভের উপসর্গ। একপ্রকার একমুখী ভাল্ভ আছে যা পা থেকে হার্টে রক্ত প্রবাহিত করে। যখন এই ভাল্ভগুলি যথাযথভাবে কাজ করতে পারে না, পায়ে রক্ত জমে চাপ সৃষ্টি হয়। ফলে শিরাগুলি ফুলে, পাকিয়ে ও দুর্বল হয়ে যায়। এই সমস্যায় লেজার অ্যাব্লেশন চিকিৎসা করা হয় এবং এটি একটি সার্জারিহীন প্রক্রিয়া। অন্যান্য চিকিৎসার মধ্যে আছে রেডিওফ্রিকোয়েন্সি…

Read More

অ্যাঞ্জিওপ্লাস্টি ও স্টেন্টিং

পারকিউটেনিয়াস করোনারি ইন্টারভেনশন (পিসিআই) নামেও পরিচিত, অ্যাঞ্জিওপ্লাস্টি প্রক্রিয়া ব্যবহার করে অ্যাথেরোস্ক্লেরোসিসের (ফ্যাটজাতীয় প্লাক গঠন হওয়া) কারণে সরু, বদ্ধ হয়ে যাওয়া বা জমে যাওয়া করোনারি ধমনী (হৃৎপিণ্ডে রক্ত সরবরাহকারী নালী) খোলা হয়। অ্যাঞ্জিওপ্লাস্টি করা হয় হার্ট অ্যাটাকের কারণে হার্টে রক্তপ্রবাহ বন্ধ হওয়ার কারণে হওয়া বুকের ব্যাথা কমাতে ও হার্টকে…

Read More

বায়োপ্সি

রোগের উপস্থিতি নির্ণয় করার জন্য ছোট কলা বা কোষের নমুনা কেটে বের করে আনাকে বায়োপ্সি বলে। এটি সাধারণত আউটপেশেন্ট প্রক্রিয়া হিসাবে এবং ন্যুমতম কাটা-ছেঁড়া করে সম্পন্ন করা হয়।

Read More

নন সার্জিকাল ক্যানসার ট্রিটমেন্ট

মনিপাল হসপিটালের ইন্টারভেনশনাল রেডিওলজিস্টরা অঙ্কোলজি বিভাগের সাথে ক্যানসার রোগীদের চিকিৎসায় সাহায্য করেন। কয়েকটি সাধারণ প্রক্রিয়া ও চিকিৎসা ব্যবস্থা হল আইআরই, প্রি-অপ এম্বলাইজেশন, পারকিউটেনিয়াস ইন্টারভেনশন রেডিওফ্রিকোয়েন্সি অ্যাব্লেশন বা ট্রান্সআর্টারিয়াল কেমো-এম্বলাইজেশন (টিএসিই) বা ট্রান্সআর্টারিয়াল রেডিও-এম্বলাইজেশন (টিএআরএ) ও মাইক্রোওয়েভ অ্যাব্লেশন।

Read More

সিটি ইমেজিং

রোগীর দেহের ভিতরের ছবি তোলার জন্য এক্স-রে ব্যবহার করে সিটি স্ক্যান করা হয়।

Read More

পেরিফেরাল আর্টারি ডিজিজ

অ্যাথেরোস্ক্লেরোসিসের এটি একটি সাধারণ লক্ষণ যা ক্ষত ও কোলেস্টেরল বেশী থাকা ব্যক্তিদের ক্ষতি করে। চিকিৎসায় সাধারণত ক্যাথিটার নির্দেশিত থ্রম্বোলাইসিস, অ্যাঞ্জিওপ্লাস্টি ও স্টেন্টিং এবং ক্যাথিটার নির্দেশিত থ্রম্বেক্টমি ব্যবহার করা হয়।

Read More

ডিপ ভেইন থ্রম্বোসিস

পায়ের ভিতরের শিরায় রক্ত জমে গেলে তাকে থ্রম্বাস বলা হয় এবং এর ফলে মারাত্বক প্রকারের চিরস্থায়ী ক্ষতি হতে পারে যাকে পোস্ট থ্রম্বোটিক সিনড্রোম বলা হয়। এর ফলে পালমোনারি এম্বলিজম ঘটতে পরে যা একটি প্রাণঘাতী সমস্যা। এই ক্ষেত্রে আইভিসি ফিলটার, ক্যাথিটার সহায়ক থ্রম্বেটমি ও ক্যাথিটার নির্দেশিত থ্রম্বোলাইসিস ইত্যাদি ইন্টারভেনশনাল রেডিওলজি চিকিৎসা করা হয়।

Read More

ডায়ালিসিস অ্যাক্সেস

রোগী যাদের মূত্রাশয় কাজ করে না বা কিডনির দুরারোগ্য ব্যাধি রয়েছে তাদের ডায়ালিসিসের আকারে রিপ্লেসমেন্ট থেরাপি নিতে হয়। ইন্টারভেনশনাল রেডিওলজি বিভাগ এভি ফিস্টুলা স্যাভেজ (অ্যাঞ্জিওপ্লাস্টির মাধ্যমে), সেন্ট্রাল ভেইন অ্যাঞ্জিওপ্লাস্টি বা স্টন্টিং, পার্ম ক্যাথিটার প্লেসমেন্ট, পেরিটোনিয়াল ডায়ালিসিস (ক্যাথিটার বসানো) ইত্যাদি চিকিৎসা পরিষেবা প্রদান করে।

Read More

এমআরআই

এমআরআই দেহের উপর ও নীচের অংশের বিভিন্ন সমস্যা শনাক্ত করতে পারে। এক্ষেত্রে শক্তিশালী চুম্বক ক্ষেত্রের সাথে রেডিও তরঙ্গ একত্রিত করে দেহের বিভিন্ন আভ্যন্তরীণ গঠনের ছবি উৎপন্ন করা হয়। যেমন, হাড়, দেহযন্ত্র, ও কোমল কলা।

Read More

পালমোনারি এম্বলিজম

ফুসফুসে রক্ত জমাট বেঁধে গেলে প্রধান ধমনীগুলি হঠাৎ করে বন্ধ হয়ে যেতে পারে। এই জমা রক্ত ফুসফুসের ক্ষতি করতে পারে। ইন্টারভেনশনাল রেডিওলজি ক্যাথিটার নির্দেশিত থ্রম্বেক্টমি/ থ্রম্বোলাইসিস চিকিৎসা প্রদান করে।

Read More

নিউক্লিয়ার মেডিসিন এক্সাম

কিছু ক্ষেত্রে, সাধারণ রেডিওলজি পরীক্ষায় রোগীর দেহের অভ্যন্তরের নির্দিষ্ট কিছু ইমেজ পাওয়া যায় না এবং সেইজন্য নিউক্লিয়ার মেডিসিন এক্সাম করাতে হয়। এই ধরণের পরীক্ষায় বিশেষ ক্যামেরার সাথে গামা রশ্মি ব্যবহার করে প্রয়োজনীয় ইমেজ পাওয়া যায়।

Read More

পোর্টাল হাইপারটেনশনের জন্য টিআইপিএস

টিআইপিএস হল ট্রান্সজুগুলার ইন্ট্রাহেপটিক পোর্টোসিস্টেমিক শান্ট প্রক্রিয়া যা সিরোসিস রোগীদের খাদ্যনালী বা পাকস্থলীর ভিতরে রক্তক্ষরণের চিকিৎসায় ব্যবহৃত হয়। পোর্টাল ও লিভারের হেপাটিক ভেইন সংযুক্ত করার প্রক্রিয়া চলাকালীন ইমেজিং ব্যবহার করা হয়। স্টেন্ট নামক একটি ধাতব যন্ত্র সংযোগকে উন্মুক্ত রেখে অন্ত্র থেকে রক্তের প্রবাহ লিভারে না পাঠিয়ে সরাসরি হৃৎপিণ্ডে…

Read More

টিউমার অ্যাব্লেশন থেরাপি

এই থেরাপিতে ক্যানসারযুক্ত টিউমারের চিকিৎসার জন্য ঠাণ্ডা, গরম বা রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়। মনিপাল হসপিটালের রেডিওলজি বিভাগ টিউমার অ্যাব্লেশনের জন্য ক্রায়োথেরাপি ও মাইক্রোওয়েভ ব্যবহার করায় পারদর্শিতা লাভ করেছে।

Read More

ইউটেরাইন ফাইব্রয়েড এম্বলাইজেশন

ইউটেরাইন ফাইব্রয়েড এম্বলাইজেশন জরায়ুর ফাইব্রয়েড টিউমারের চিকিৎসায় ব্যবহৃত হয়। ফ্লুওরোস্কোপি (এক্স-রে ইমেজিং) ব্যবহার করে একটি ধমনীর মাধ্যমে জরায়ু পর্যন্ত একটি ক্যাথিটার ঢোকানো হয়। এই প্রক্রিয়া ন্যুনতম কাটা-ছেঁড়া করে হয় এবং ফাইব্রয়েড টিউমারের যন্ত্রণা কমাতে অত্যন্ত কার্যকরী, যা সাধারণত ঋতুস্রাবজনিত রক্তক্ষরণের সাথে সম্পর্কিত হয়।

Read More

ওয়্যার লোকালাইজেশন (ব্রেস্ট বায়োপ্সি)

ম্যামোগ্রামের পরে স্তনে কোন অস্বাভাবিকতা শনাক্ত করা গেলে কিন্তু কোন শারীরিক সমস্যা দেখা না গেলে, একটি নীডলের মাধ্যমে একটি সরু তার ঢুকিয়ে ডাক্তারবাবু কলার নমুনা বের করে এনে স্তনের নিখুঁত ডায়াগনোসিসের ব্যবস্থা করা হয়।

Read More

এক্স-রে বা রেডিওগ্রাফ

এক্স-রে ব্যবহার করে দেহের ভিতরের অংশের ছবি পাওয়া যায়। এর সাহায্যে যথাযথ ডায়াগনোসিস করতে ডাক্তারবাবুর সুবিধা হয়।

Read More

.

Facilities & Services

ব্যবস্থামূলক পরিষেবা

(1) ডায়াগনোস্টিক প্রক্রিয়া

  • ইমেজ-গাইডেড এফএনএসি, বায়োপ্সি (ঘাড়ের নোড, ফুসফুস, স্তুন, ইভার, পেটের যন্ত্রাংশ, হাড়ের ক্ষত ইত্যাদি)

(2)থেরাপিউটিক প্রক্রিয়া

(a) সংবহন তন্ত্রের বাইরের ব্যবস্থা:

  • ক্যাথিটার ড্রেনেজ/ অ্যাস্পিরেশন।
  • স্টেনিং সহ পিটিবিডি/ পিসিএন।
  • টিউমারের আরএফএ/ মাইক্রোওয়েভ অ্যাব্লেশন।
  • নার্ভ ব্লক/ ফেসেট জয়েন্ট ইন্ট্রা-আর্টিকুলার ইনজেকশন।

(b) সংবহন তন্ত্রের ব্যবস্থা:

  • ভেনাস/ আর্টেরিয়াল ক্যাথিটার প্লেসমেন্ট ও আইভিসি ফিল্টার প্লেসমেন্ট।
  • ইন্ট্রাভাস্কুলার থ্রম্বোলাইসিস।
  • টিউমারের এম্বলাইজেশন (টিএসিই, টিএআরই, টিএই) ও ব্লিডিং পয়েন্টের এম্বলাইজেশন।
  • অ্যানিউরিজম/সিউডো-অ্যানিউরিজমের এম্বলাইজেশন/ কয়েলিং, ইউটেরাইন এভিএম ও হিমপ্টাইসিসে ব্রঙ্কিয়াল আর্টারি এম্বলাইজেশন।
  • হেপাটিক ভেনাস প্রেশার গ্র্যাডিয়েন্ট (এমভিপিজি), ট্রান্স-জুগুলার লিভার বায়োপ্সি (টিজেএলবি), টিআইপিএস (বিআরটিও)।

ইন্টারভেনশনাল রেডিওলজি (আইআর) হল রেডিওলজির একটি উপবিভাগ যেখানে ইমেজ-নির্দেশিত, মিনিমালি ইনভেসিভ প্রক্রিয়ার দ্বারা নিখুঁত ডায়াগনোসিস ও চিকিৎসা করা হয়। ইন্টারভেনশনাল রেডিওলজিস্টরা ইমেজের নির্দেশিকা ও বিশেষ প্রক্রিয়া ব্যবহার করে দেহের বিভিন্ন অঙ্গ ও রক্তনালী উপলব্ধ করতে পারেন। মনিপাল হসপিটালে আছেন দিল্লীর সেরা, অত্যন্ত দক্ষ ইন্টারভেনশনাল রেডিওলজিস্টরা।

প্রক্রিয়া

লিভার ও কিডনি দাতা/ গ্রহীতা রোগীর নিয়মিত প্রতিস্থাপন পূর্ব ও প্রতিস্থাপন পরবর্তী মূল্যায়ন করা হয়।

  • সার্জারির আগে জটিল কার্ডিয়াক কেসের মত আশঙ্কাজনক ক্ষেত্রে সার্জারি-পূর্ব মূল্যায়ন/ পরিকল্পনা গঠন।
  • প্রস্টেট ও ব্রেস্ট ক্যানসারের মাল্টিপ্যারামেট্রিক এমআরআই।
  • গতানুগতিক সার্জারির ক্ষেত্রে ফাংশনাল এমআর ও ডিটিআই সহ ফোকাল ব্রেইন লিজ্যনের সার্জারি-পূর্ব মূল্যায়ন।
  • স্ট্রোকের রোগীদের গতানুগতিক আরোগ্যলাভের সময়কালে মূল্যায়ন।
  • করোনারি সিটি অ্যাঞ্জিওগ্রাফি ও পেরিফেরাল ভাস্কুলার সিটি অ্যাঞ্জিওগ্রাফি।
  • পালমোনারি অ্যাঞ্জিওগ্রাফি ও পেরিফেরাল সিটি ভেনোগ্রাম- ডিভিটি ইমেজিং প্রটোকলের অংশ হিসাবে।
  • বুকের যন্ত্রণার রোগীদের ট্রিপল রুল আউটের জন্য সিটি অ্যাঞ্জিওগ্রাম।
  • এমডিসিটি ইউনিট সহ ভার্চুয়াল ব্রঙ্কোস্কোপি ও ভার্চুয়াল কোলনোস্কোপির পরিষেবা।
  • উচ্চ ঝুঁকিসম্পন্ন ব্যক্তির ক্ষেত্রে ফুসফুসের ক্যানসারের কম রেডিয়েশন ডোজের স্ক্রিনিং।

উল্লেখযোগ্য বিষয়:

  • এই বিভাগ চিকিৎসার সাফল্যের জন্য সংকটজনক কেসের থেরাপিউটিক প্ল্যানিংয়ের (সার্জারি, রেডিওথেরাপি ও ব্যবস্থামূলক প্রক্রিয়া) নিয়মিত মূল্যায়ন করে।
  • কার্ডিয়াক সার্জারির আগে আওর্টিক রুট অ্যানিউরিজমের সংকটজনক কেস।
  • আওর্টিক সার্জারির আগে থোরাসিক আওর্টিক অ্যানিউরিজমের সংকটজনক কেস, এরপর ডিসেন্ডিং থোরাসিক আওর্টার স্টেন্টিং।
  • আপার জিআইটি ব্লিডের পরে অ্যাকিউট প্যানক্রিয়াটাইটিস সহ স্প্লেনিক আর্টারি/ জিডিএ অ্যানিউরিজমের সংকটজনক কেস। আমাদের বিভাগে এই রোগীদের স্টেন্টিং/ কয়েলিং সফল হয়েছে।

সর্বাঙ্গীণ চিকিৎসা পরিষেবা লাভ করতে দিল্লীর সেরা ইন্টারভেনশনাল রেডিওলজি হসপিটালে আসুন অথবা দ্বারকা, দিল্লীর সেরা রেডিওলজিস্টের পরামর্শ নিন।

FAQ's

A specialist will first gather general information about the patient's health, review their medical history, and conduct a physical examination. Based on the findings, further treatment or diagnostic procedures are recommended.

If done properly, there is no recurrence of disease at all.

Very safe compared to surgical procedure.

MRI can accurately localize the brain lesion as well as various motor / sensory tracks in the brain by DTI /tractography and helps neurosurgeon to avoid damaging these vital tracks during surgery. 

The doctor or physician will discuss your symptoms and prescribe tests for further diagnosis.

Yes, it is very safe during pregnancy being a non-ionizing imaging modality.

 

Low dose CT scan can detect very small lung lesions (less than 1 cm) with minimal radiation to the body, hence helpful for diagnosis of lung cancer in very early stage. 

These are two separate examinations with different objectives. CT angiogram is non-invasive and done in a CT scanner. Whereas a catheter angiogram is an invasive procedure. CT angiogram depicts coronary vessels nicely with visualization of calcified/non-calcified plaques and has a very high negative predictive value (95-100 %). Hence this examination is more suitable to rule out coronary artery disease non-invasively. 

Not exactly. In a healthy patient with normal renal function, contrast is not harmful to the body, because the contrast is excreted through the kidneys within 24 hours. In a patient with poor renal function, the contrast is accumulated in the body and is harmful and may damage the kidneys further. To know more, you can seek medical help from Best Radiology Specialist In Delhi or CT Scan Centers in Delhi. 

Digital X-ray provides more clear images with significantly reduced radiation to the patient compared to conventional X-ray. Get in touch with the Top X-ray Hospital in Delhi - Manipal hospitals. 

No. X-ray has radiation hazard and is dangerous to the growing foetus in the womb.

It is used to examine structures in the brain, pelvis, legs, kidneys, neck, heart and abdomen. It is also used to examine blood vessels.

Clots, tumors, lumps, cirrhosis of the liver, internal bleeding of organs are a few of the common disorders that require immediate radiological testing.

Most radiology tests are minimally invasive and not painful. In the case of a painful the procedure, the patient may be given local or general anesthesia depending on the procedure involved.

Equipment used include x-ray tubes, radiographic tables, monitors and image intensifiers.

Radiology tests are mostly accurate but sometimes doctors may need to prescribe further tests to be sure of a diagnosis. At Manipal, we ensure accuracy in radiological testing.

The nurse or technologist will insert the IV line into a vein in the hand or arm. Small amount of blood is taken before the procedure begins and a sedative is provided. When the catheter has to be inserted, local anaesthesia is given to the patient to avoid pain. The catheter is inserted into a mall slit and guided through the arteries to areas that need to be examined.

Yearly health check-ups will help you avoid facing severe health conditions in the future. We believe that prevention is better than cure. Kindly visit your doctor for a full body checkup at least once a year

Annual health checkups and discussions with your doctor about risk factors and preventive methods should never be overlooked. It is important to get regular checkups to maintain good health.

Appointment
Health Check
Home Care
Contact Us
Write to COO
Review Us
Call Us