অর্থোপেডিক্স


ট্রমা ও অর্থোপেডিক হল চিকিৎসা বিজ্ঞানের একটি শাখা যেখানে হাড়, জয়েন্ট, পেশী, লিগামেন্ট ও স্নায়ু সহ সমগ্র মাস্কিউলোস্কেলিটাল সিস্টেমের সমস্যা ও রোগের চিকিৎসা করা হয়।

OUR STORY

Know About Us

Why Manipal?

  • 2018 সালের ফেব্রুয়ারি মাসে প্রতিষ্ঠালাভ করে, এই বিভাগে আছে অত্যাধুনিক পরিকাঠামো এবং দিল্লীর অর্থোপেডিকদের সেরা ও বিশিষ্ট টিম যারা দক্ষতার সাথে জটিল সার্জারি প্রক্রিয়া সম্পন্ন করে।
  • মনিপাল হসপিটাল হল দিল্লীর সেরা অর্থোপেডিক হসপিটাল যেখানে একটি সদা নিয়োজিত থিয়েটার কমপ্লেক্সে 10টি অপারেশন থিয়েটার আছে এবং তা পরিচালিত হয় টেকনিশিয়ান, নার্স, গেস্ট রিলেশন অফিসার সহ উচ্চ প্রশিক্ষিত ওটি কর্মীদের দ্বারা।
  • রোগীর সুরক্ষা ও সন্তুষ্টি আমদের জন্য সবথেকে বেশী গুরুত্বপূর্ণ, আমাদের অপারেশ থিয়েটারের প্রবেশ ও প্রস্থানে ডবল ব্যারিয়ার থাকে, সেইসঙ্গে ল্যামিনার ফ্লো যা সংক্রমণের ঝুঁকি সর্বক্ষন নিয়ন্ত্রণ করে।
  • আমাদের সহজে ব্যবহার যোগ্য ও দ্রুত অপারেট করতে পারা সফটওয়্যার রোগীর আউটপেশেন্ট ও ইনপেশেন্ট তথ্য সহজে লাভ করতে পারেন এবং বিভিন্ন চিকিৎসা বিভাগের মধ্যে আরও ভালো সমন্বয় তৈরি করতে পারে।
  • মনিপাল হসপিটাল হল তাদের লোগো ‘প্রজ্ঞানম ব্রহ্ম’ (জ্ঞানই হল জীবন) এর প্রকৃত নিদর্শন।

জ্ঞানের পরিধি বৃদ্ধি করার জন্য নিয়মিত আন্তর্বিভাগীয় মিটিং, কন্টিনিউয়িং মেডিক্যাল এডুকেশন (সিএমই) ও কর্মী প্রশিক্ষণ সেশনের আয়োজন করে।

Treatment & Procedures

ল্যামিনেক্টমি

এই সার্জারি প্রক্রিয়ায় কশেরুকার পিছনের অংশ, ল্যামিনা বাদ দেওয়া হয়। এই সার্জারিকে ডিকম্প্রেশন সার্জারিও বলা হয় এবং এই প্রক্রিয়ার মাধ্যমে স্পাইনাল ক্যানালে হাড়ের অতিরিক্ত বৃদ্ধি (বোন স্পার) ঘটার কারণে সুষুম্না কাণ্ডের চাপ কমায়।

Read More

কাস্ট রিমুভাল

সংক্ষিপ্ত বিবরণ: • কাস্ট রিমুভাল অত্যন্ত সহজ প্রক্রিয়া, যেখানে 15 মিনিটের মত সময় লাগে এবং কোন ব্যাথা বা পার্শ্ব-প্রতিক্রিয়া থাকে না, এটি ডাক্তারবাবু সম্পন্ন করেন। প্রক্রিয়া-পূর্ব ব্যবস্থা: • কাস্ট রিমুভালের দিনে অনুগ্রহ করে আলগা, আরামদায়ক পোশাক পরবেন। • সাথে ডাক্তারের প্রেসক্রিপশন ও প্রাসঙ্গিক রিপোর্ট আনবেন। প্রক্রিয়া চলাকালীন ব্যবস্থা: • অর্থোপেডিক…

Read More

টোটাল নী অ্যান্ড হিপ রিপ্লেসমেন্ট

টোটাল নী অ্যান্ড হিপ রিপ্লেসমেন্ট টোটাল নী ও হিপ জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির ক্ষেত্রে ক্ষয়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত হাঁটু ও নিতম্বের জয়েন্ট ধাতু বা প্লাস্টিকের তৈরি প্রস্থেসিস (কৃত্রিম জয়েন্ট) দিয়ে প্রতিস্থাপন করা হয়। হাঁটুর যে অংশগুলি প্রতিস্থাপন করা হয় সেগুলি হল ফিমার (উরুর নীচের অংশ), টিবিয়া (জঙ্ঘার উপরের অংশ) ও প্যাটেলা (মালাইচাকির পিছনের অংশ)।…

Read More

আর্থ্রোস্কোপি

আর্থ্রোস্কোপি কি? আর্থ্রোস্কোপি শব্দটি গ্রীক ভাষা থেকে নেওয়া হয়েছে যার অর্থ হল “সন্ধিস্থলের মধ্যে দেখা”। এটি একপ্রকার কীহোল সার্জারি প্রক্রিয়া, যেখানে অর্থ্রোপেডিক সার্জনরা ক্যামেরা ও একটি উজ্জ্বল আলো বসানো আর্থ্রোস্কোপ ব্যবহার করে জয়েন্টের সমস্যা দেখেন, ডায়াগনোস ও চিকিৎসা করেন। আর্থ্রোস্কোপ ব্যবহার করে নিম্নলিখিত জয়েন্টের সমস্যার চিকিৎসা করা হয়: o…

Read More

অস্টিওপোরোসিস

হাড় হল এমন এক কলা যা দেহের কাঠামো তৈরি করে, কোমল কলাকে রক্ষা করে এবং খনিজ পদার্থ ধারণ করে। অস্টিওপোরোসিস, যার অর্থ হল ‘রন্ধ্রযুক্ত হাড়’, একটি হাড়ের অসুখ যেখানে খনিজ পদার্থের ঘনত্ব অত্যন্ত কম থাকে। এই সমস্যার কারণে হাড় দুর্বল হয়ে ভঙ্গুর হয়ে পড়ে এবং সাধারণ পড়ে যাওয়ার ক্ষেত্রেও হাড় ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। এটিকে একটি নীরব অসুখ বলে গণ্য করা হয় কারণ হাড়…

Read More

অস্টিওটোমি

এটি একটি সার্জারি প্রক্রিয়া যেখানে একদিকের হাড় অন্যদিকের তুলনায় লম্বা বা ছোট হলে অস্থি কাঠামোর ভুল বিন্যাস সংশোধন করা হয়। ভুল বিন্যাস সংশোধন করার জন্য হাড় কেটে বা নতুন আকৃতি দিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হয়। অস্টিওটোমি অনেক সময় ভবিষ্যতে নিতম্ব বা হাঁটুর প্রতিস্থাপন সার্জারি করা এড়িয়ে যেতে বা বিলম্ব করানোর জন্য সম্পন্ন করা হয়।

Read More

পিঞ্চড নার্ভ ট্রিটমেন্ট

এই সমস্যার চিকিৎসা নির্ভর করবে স্নায়ুর সঙ্কোচনের কারণ ও তীব্রতার উপর। সাধারণত, পিঞ্চড নার্ভের চিকিৎসায় ফিজিওথেরাপি, স্টেরয়েড (এনসেইড, কর্টিকোস্টেরয়েড) ইত্যাদি ব্যবহার করা হয়। তবে, কিছু ক্ষেত্রে ক্ষত কলা বা স্নায়ুর অন্যান্য প্রতিবন্ধকতা সৃষ্টিকারী পদার্থ বের করার জন্য অর্থোপেডিক সার্জারির প্রয়োজন হয়।

Read More

হার্নিয়েটেড ডিস্ক ট্রিটমেন্ট

এই সমস্যাকে র‍্যাপচারড বা স্লিপড ডিস্কও বলা হয়। এটি নিকটবর্তী স্নায়ুকে উত্তেজিত করে হাত বা পায়ে যন্ত্রণা, দুর্বলতা বা অসাড়ভাব তৈরি করে। হার্নিয়েটেড ডিস্কের চিকিৎসা সাধারণত কার্যকলাপ কমানো, ফিজিওথেরাপি দেওয়া ও ডিস্কের সার্জিকাল মেরামত হয়।

Read More

স্পোর্ট ইনজ্যুরির চিকিৎসা

পেশী, হাড় ও লিগামেন্টের জটিল আঘাত, যার ফলে পেশাদার অ্যাথলিটদের পারফর্ম্যান্স ব্যহত হয়, সেক্ষেত্রে স্পেশালিষ্টরা উন্নত সার্জারি প্রক্রিয়া সম্পন্ন করেন। খেলাধুলা সম্পর্কিত আঘাত এড়াতে ও তার চিকিৎসায় বিভিন্ন পদ্ধতি ও স্পেশালাইজড প্রোগ্রাম তৈরি করা হয়েছে। তীব্র বা দীর্ঘস্থায়ী সমস্যায় কষ্ট পাওয়া রোগীদের সম্পূর্ণ কার্যক্ষমতা ফিরিয়ে দেওয়াই হল স্পেশালিষ্টদের…

Read More

.

Facilities & Services

মনিপাল হসপিটালের অর্থোপেডিক্স বিভাগের পরিষেবার মধ্যে আছে জেনারেল ও সার্জিকাল উভয় প্রকার চিকিৎসা ব্যবস্থা। জেনারেল অর্থোপেডিক্সের অন্তর্গত হল কাঁধ, হাঁটু, স্পোর্টস মেডিসিন, ট্রমা, পিডিয়াট্রিক্স, জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি, ফিজিওথেরাপি ও টোটাল হিপ রিপ্লেসমেন্ট। সার্জারির মধ্যে আছে আর্থ্রোপ্লাস্টি, অর্থোবায়োলজিক্স, কার্টিলেজ রিস্টোরেশন ও জয়েন্ট প্রিজার্ভেশন প্রক্রিয়া, ফ্র্যাকচার সার্জারি যেমন, কমপ্লেক্স আর্টিকুলার রিকন্সট্রাকশন, উপেক্ষিত ট্রমার জন্য সালভেজ প্রক্রিয়া ও পলিট্রমা ম্যানেজমেন্ট। সাব-স্পেশালিটি সার্জারি যেমন বাচ্চাদের জন্মগত ও বিকাশ সংক্রান্ত সমস্যার চিকিৎসা, লিম্ব প্রিজার্ভেশন ও অঙ্কোলজিকাল রিকন্সট্রাকশন, হাত ও কবজির সমস্যা, যেখানে সম্ভব হবে মনিপাল হসপিটালের মিনিমালি ইনভেসিভ প্রক্রিয়া, যন্ত্রণা কমানো ও দ্রুত আরোগ্যলাভ। সমস্ত সার্জারির রোগীদের দ্রুত আরোগ্যলাভের জন্য সমস্ত চিকিৎসা, সার্জারি ও নার্সিং ক্ষেত্রের সার্জারি-পূর্ব ও সার্জারি-পরবর্তী সহায়তা প্রদান করা হয়।

FAQ's

After gathering general information about the patient's health, our orthopaedician will review the patient's medical history, and do a complete physical examination. Then the doctor might order the necessary investigations to determine the health of your body.

Yes, you can resume most of your daily activities such as walking, sitting,  standing, driving, etc., after about 3-6 weeks of surgery. However, make sure to avoid high impact activities including jumping, sports, jogging, skiing, etc.

Babies with torticollis may:

  • Be unable to turn their head in one direction

  • Have difficulty in breastfeeding on one side

  • Prefer to be breastfed only on one breast 

  • Develop a flat head from lying in one direction all the time

  • Develop a small bump or lump on the neck

A multi-ligament knee injury is a complex form of injury involving two or more knee ligaments. It is considered complex because it may also lead to nerve and/or blood vessel damage.

Trigger finger is a condition where the fingers catch or lock when bent or straightened most commonly affects the ring finger and thumb. 

Blount disease is a growth disorder characterized by bowing of the lower leg that may worsen over time.

Blogs

Appointment
Health Check
Home Care
Contact Us
Write to COO
Review Us
Call Us