লিভার ট্রান্সপ্লান্টেশন ও হেপাটো-প্যানক্রিয়াটো বিলিয়ারি সার্জারি


লিভার ট্রান্সপ্ল্যান্ট হল একটি সার্জারি প্রক্রিয়া যেখানে লিভার ফেলিওরের ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত লিভারের জায়গায় একজন মৃত বা জীবিত দাতার সুস্থ লিভার প্রতিস্থাপন করা হয়।

OUR STORY

Know About Us

Why Manipal?

মনিপাল হসপিটালের গ্যাস্ট্রোএন্টেরোলজি ও হেপাটোলজি শাখার অধীনে আসা লিভার ট্রান্সপ্ল্যান্ট প্রোগ্রাম হল দেশের বৃহত্তম লিভার প্রোগাম। লিভার ট্রান্সপ্ল্যান্টেশন প্রোগ্রামের আয়োজন করেন সার্জন, ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থকর্মীদের একটি টিম যারা ট্রান্সপ্ল্যান্ট প্রক্রিয়া চলাকালীন রোগী ও তার পরিবারের খেয়াল রাখেন। মনিপাল হসপিটাল রোগীর স্বতন্ত্র চাহিদা অনুযায়ী উচ্চমানের পরিষেবা প্রদান করে। একই ছাদের তলায় সর্বাঙ্গীন ব্যবস্থা প্রদানের মাধ্যমে, রোগীকেন্দ্রিক চিকিৎসায় রোগী একাধিক মতামত লাভ করতে পারেন।

Treatment & Procedures

ট্রান্সপ্ল্যান্ট ও অস্ত্রোপচার…

যদি মানানসই লিভার দাতা খুঁজে পাওয়া যায়, সেক্ষেত্রে সার্জন রোগীর দেহে দাতার লিভার প্রতিস্থাপন করেন। এরপর রোগীকে যন্ত্রণার ওষুধ, অ্যান্টি-ইনফেকশন ও ইমিউন সাপ্রেশনে রাখা হবে। ইমিউনোসাপ্রেস্যান্ট দিয়ে নিশ্চিত করা হয় যে দেহ নতুন লিভারকে বহিরাগত ভেবে আক্রমণ করবে না। কিছু ক্ষেত্রে সারা জীবনের জন্য ইমিউনোসাপ্রেস্যান্ট নিয়ে যেতে হয়। লিভার প্রতিস্থাপন করা রোগীর…

Read More

হুইপল প্রক্রিয়া

হুইপল প্রক্রিয়া (প্যানক্রিয়াটিকোডিওডেনেক্টমি) হল একটি জটিল কিন্তু জীবন রক্ষাকারী প্রক্রিয়া যা ব্যবহার করে প্যানক্রিয়াটিক ক্যানসারের ও অগ্নাশয়, পিত্তনালী, ডিওডেনাম ইত্যাদির অন্যান্য সমস্যার চিকিৎসা করা হয়। এই প্রক্রিয়ায় অগ্নাশয় এর কিছু অংশ (অগ্নাশয়ের শীর্ষ) ডিওডেনাম, পিত্তনালী ও অনেক ক্ষেত্রে পাকস্থলীর কিছু অংশও বাদ দেওয়া হয়। অগ্নাশয় হল একটি দেহযন্ত্র…

Read More

জীবিত দাতার লিভার প্রতিস্থাপন

এই প্রক্রিয়ায় সুস্থ দাতার লিভারের একটি অংশ বের করে এনে লিভারের প্রয়োজন থাকা রোগীর দেহে স্থাপন করা হয়। এই প্রক্রিয়া পরিবারের সদস্যদের ক্ষেত্রে বেশী প্রচলিত, কারণ একে অন্যের সাথে মিলে যাওয়ার সম্ভাবনা এক্ষেত্রে অনেক বেশী হয়। দাতা হসপিটালে প্রায় এক সপ্তাহ থাকেন এবং প্রায় 8 সপ্তাহের মধ্যে আরোগ্যলাভ করে স্বাভাবিক কাজে ফিরতে পারেন।

Read More

.

Facilities & Services

 

লিভার হল দেহের অন্যতম জটিল অঙ্গ যা জীবনের মানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লিভার প্রতিস্থাপন করে উন্নত জীবনের মান ফিরে পাওয়া যায় এবং রোগীদের সুস্থ জীবনযাপনে সহায়তা করা হয়। লিভার প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে এমন কিছু কারণ হল অ্যাকিউট লিভার ফেলিওর, বিলিয়ারি আর্টেসিয়া, সিরোসিস, হেপাটাইটিস (ভাইরাল অটো ইমিউন ও ইডিওপ্যাথিক), লিভার টিউমার, মেটাবলিক অসুখ, পোর্টাল হাইপারটেনশন, প্রাইমারী বিলিয়ারি সিরোসিস, প্রাইমারী স্ক্লেরোসিং কোল্যাঞ্জাইটিস। মনিপাল হসপিটালে সবথেকে আশঙ্কাজনক লিভার সমস্যাগুলিরও চিকিৎসা পরিষেবা উপলব্ধ আছে।

FAQ's

A liver transplant can have excellent outcomes. Recipients have been known to live a normal life over 30 years after the operation. Get the best treatment at the liver transplantation surgery hospital in Dwarka, Delhi.

Blogs

Call Us