SELECT `treatments`.`page_banner`, `treatments`.`title_text`, `treatments`.`h1_tag`, `treatments_lang`.`title`, `treatments_lang`.`content` FROM `treatments_lang` INNER JOIN `treatments` ON `treatments`.`treatment_id` = `treatments_lang`.`treatmentid` WHERE `treatments`.`slug` = 'laparoscopic-colectomy-and-splenectomy' AND `treatments`.`status_ind` = 1 AND `treatments_lang`.`language_id` = '5' AND `treatments_lang`.`status_ind` = 1 ManipalHospitals  
banner-img

ল্যাপারোস্কোপিক কোলেক্টমি ও স্প্লিনেক্টমি

কোলেক্টমি হল একটি প্রক্রিয়া যা ব্যবহার করে কোলন/ বৃহদন্ত্র বাদ দেওয়া হয়। কোলেক্টমি প্রক্রিয়ার বিভিন্ন প্রকার আছে, যথা:
o    টোটাল কোলেক্টমি (পুরো কোলন বাদ দেওয়া হয়)
o    পার্শিয়াল কোলেক্টমি (কোলন আংশিকভাবে বাদ দেওয়া হয়)
o    হেমিকোলেক্টমি (কোলনের ডান বা বাঁদিক বাদ দেওয়া হয়)
o    প্রক্টোকোলেক্টমি (কোলন ও রেক্টাম বাদ দেওয়া হয়)
কোলেক্টমির লক্ষণগুলি হল:
o    আলসারেটিভ কোলাইটিস
o    ক্রোনিনস ডিজিজ
o    ডাইভারটিকুলাইটিস
o    মাল্টিপল পলিপোসিস কোল (এফএপি)
o    কোলন ক্যানসার
o    রেক্টাম ক্যানসার
স্প্লিনেক্টমি প্রক্রিয়া ব্যবহার করে গোটা প্লীহা বাদ দেওয়া হয়, যেটি হল পাকস্থলীর কাছে অবস্থিত একটি ছোট দেহযন্ত্র যা আমাদের প্রতিরোধ ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ অংশ। স্প্লিনেক্টমির প্রকারের মধ্যে আছে:
o    টোটাল স্প্লিনেক্টমি (পুরো প্লীহাটি বাদ দেওয়া হয়)।
o    পার্শিয়াল স্পিলেক্টমি (আংশিক প্লীহা বাদ দেওয়া হয়)।
প্লীহা বাদ দেওয়ার লক্ষণগুলি হল:
o    আঘাতের কারণে প্লীহা ফেটে যাওয়া
o    দুর্ঘটনা
o    খেলার সময় আঘাত
o    ক্যানসার
o    সিকল সেল অসুখ
ল্যাপারোস্কোপিক স্প্লিনেক্টমি ও কোলেক্টমি সম্পন্ন করা হয় জেনারেল অ্যানেস্থেশিয়া প্রয়োগ করে। পেটে একাধিক স্থানে কাটা হয় এবং একটি কাটা জায়গার মধ্যে দিয়ে একটি ল্যাপারোস্কোপ (আলো ও ক্যামেরা সহ একটি সরু নল) ঢুকিয়ে কোলন ও প্লীহার স্থান নির্ণয় করা হয়। কাজের আরও জায়গা তৈরি করতে কার্বন ডাইঅক্সাইড দিয়ে পেটের গহ্বর ফলানো হয়। আশেপাশের গঠন থেকে কোলন ও প্লীহাকে সযত্নে বিচ্ছিন্ন করে একটি কাটা জায়গার মধ্যে দিয়ে বের করে আনা হয়। পেট চুপসে দিয়ে কাটা জায়গাগুলি বন্ধ করে ড্রেসিং করে দেওয়া হয়। সার্জারির পরে, জটিলতার খেয়াল রাখতে আপনাকে নিবিড় পর্যবেক্ষনে রাখা হয়। সম্পূর্ণ সেরে উঠতে এক সপ্তাহের মত সময় লাগে।
 

Call Us