SELECT `treatments`.`page_banner`, `treatments`.`title_text`, `treatments`.`h1_tag`, `treatments_lang`.`title`, `treatments_lang`.`content` FROM `treatments_lang` INNER JOIN `treatments` ON `treatments`.`treatment_id` = `treatments_lang`.`treatmentid` WHERE `treatments`.`slug` = 'laparoscopic-appendectomy-removing-an-inflamed-appendix' AND `treatments`.`status_ind` = 1 AND `treatments_lang`.`language_id` = '5' AND `treatments_lang`.`status_ind` = 1 ManipalHospitals  
banner-img

ল্যাপারোস্কোপিক অ্যাপেন্ডিক্টমি- প্রদাহযুক্ত অ্যাপেন্ডিক্স বাদ দেওয়া

ল্যাপারোস্কোপিক অ্যাপেন্ডিক্টমি- প্রদাহযুক্ত অ্যাপেন্ডিক্স বাদ দেওয়া
অ্যাপেন্ডিক্স হল একটি সরু আঙুলের মত নলাকৃতি দেহযন্ত্র যা পেটের ডানদিকের নীচের অংশে থাকে এবং অন্ত্রের সাথে সংযুক্ত থাকে। এর মধ্যে ব্যাকটেরিয়া থাকে। অ্যাপেন্ডিক্স বাধাপ্রাপ্ত হলে, এটির প্রদাহ শুর হয় এবং তার ফলে অ্যাপেন্ডিসাইটিস দেখা দেয়। অ্যাপেন্ডিক্স ফেটে গেলে ব্যাকটেরিয়া অন্যান্য দেহযন্ত্রে ছড়িয়ে পড়ে এবং জীবন বিপন্ন হয়ে পড়ে। ল্যাপারোস্কোপি হল অ্যাপেন্ডিসাইটিস শনাক্ত করার এবং বাদ দেওয়ার সেরা ডায়াগনোস্টিক ও সার্জারিগত প্রক্রিয়া। 
মনিপাল হসপিটাল কেন বেছে নেবেন
ল্যাপারোস্কোপিক পরিষেবার জন্য আমাদের উৎকর্ষতার কেন্দ্রে আছে আধুনিক ইমেজ-গাইডেড ল্যাপারোস্কোপিক ইন্সট্রুমেন্টেশন এবং ডায়াগনোস্টিক সরঞ্জমা যার সাহায্যে আমাদের গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ও ল্যাপারোস্কোপি টেকনিশিয়ানদের বহুবিভাগীয় টিম যেকোন বয়সের রোগীর ক্ষেত্রে সমান স্বাচ্ছন্দ্যে সাথে অ্যাপেন্ডিক্টমি সম্পন্ন করতে পারেন।
ল্যাপারোস্কোপিক অ্যাপেন্ডিক্টমির সমাধানসমূহ
আপনার গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট অ্যাপেন্ডিসাইটিস সন্দেহ করলে, তিনি কয়েকটি পরীক্ষার মাধ্যমে এটির ডায়াগনোসিস সম্পূর্ণ করবেন। প্রদাহের তীব্রতা এবং আপনার অতীত অসুস্থতার উপর নির্ভর করে, সুরক্ষিত ফলাফল পাওয়ার জন্য মিনিমালি ইনভেসিভ সার্জারি প্রক্রিয়া ব্যবহার করার জন্য তিনি ল্যাপারোস্কোপিক সার্জারির পরামর্শ দিতে পারেন। এইক্ষেত্রে আরও দুটি সুবিধা পাওয়া যায়, অ্যাপেন্ডিসাইটিসের তীব্রতা অনুসন্ধান করা যায় এবং বাদ দেওয়ার জন্য কেটে ফেলা যায়।
ল্যাপারোস্কোপিক অ্যাপেন্ডেক্টমির সময়, সার্জন আপনার পেটে চাবির ছিদ্রের আকারে কয়েক স্থানে কাটবেন। ক্যানুলা নামক একটি ছোট, সরু নল একটি কাটা স্থানের মধ্যে দিয়ে ঢুকিয়ে পেট কার্বন ডাইঅক্সাইড দিয়ে ফোলানো হবে। এই গ্যাসের সাহায্যে সার্জন আপনার অ্যাপেন্ডিক্স সুস্পষ্টভাবে দেখতে পাবেন। পেট ফুলে যাওয়ার পরে, প্রান্তে তীব্র আলো ও হাই-রেজোলিউশন ক্যামেরা সহ একটি সরু নল, ল্যাপারোস্কোপ, একটি কাটা জায়গার মধ্যে দিয়ে ঢোকানো হবে। ক্যামেরা মনিটরে ছবি পাঠাবে, ফলে সার্জন আপনার পেটের ভিতর দেখতে পাবেন এবং যন্ত্রপাতিগুলিকে নির্দেশনা দিতে পারবেন। অ্যাপেন্ডিক্স খুঁজে পাওয়া গেলে, সেটিকে সেলাই করে বেঁধে দিয়ে কেটে ফেলা হবে। ত্বকের কাটা স্থানগুলি পরিষ্কার করে নিয়ে সেলাই ও ড্রেসিং করা হবে।
ল্যাপারোস্কোপিক সার্জারি বেশীরভাগ সময় বয়স্ক ও মেদবহুল ব্যক্তিদের জন্য সেরা বিকল্প প্রমাণিত হয়। ওপেন অ্যাপেন্ডিক্টমি প্রক্রিয়ার তুলনায় এটির ক্ষেত্রে ঝুঁকির পরিমাণ অনেক কম থাকে এবং দ্রুত আরোগ্যলাভ করা যায়, ফলে হাসপাতালে বেশী দিন থাকতে হয় না। তবে অ্যাপেন্ডিক্স ফেটে গেলে ওপেন সার্জারির পরামর্শ দেওয়া হয়।
ল্যাপারোস্কোপিক অ্যাপেন্ডেক্টমির জটিলতা
সুনির্দিষ্ট কোন ঝুঁকি না থাকলেও, অনেক সময় পেটের গ্যাসের কারণে কাঁধের শীর্ষভাগে ব্যাথা বা অস্বস্তিবোধ হতে পারে।
কেস সংখ্যা
এখনও পর্যন্ত সমস্ত বয়সের রোগীদের ক্ষেত্রে উচ্চ সাফল্যহারের সাহতে 10 লাখেরও বেশী ল্যাপারোস্কোপিক অ্যাপেন্ডিক্টমি সম্পন্ন করা হয়েছে।
সংক্রমণ নিয়ন্ত্রণ বিধি
এটি একটি মিনিমালি ইনভেসিভ সার্জারি হওয়া স্বত্বেও আমাদের রোগীরা তাদের হাসপাতালে থাকার স্বল্প সময়ের মধ্যেও সংক্রমণ থেকে সুরক্ষিত থাকেন।
 

Call Us