SELECT `treatments`.`page_banner`, `treatments`.`title_text`, `treatments`.`h1_tag`, `treatments_lang`.`title`, `treatments_lang`.`content` FROM `treatments_lang` INNER JOIN `treatments` ON `treatments`.`treatment_id` = `treatments_lang`.`treatmentid` WHERE `treatments`.`slug` = 'fnac-procedure' AND `treatments`.`status_ind` = 1 AND `treatments_lang`.`language_id` = '5' AND `treatments_lang`.`status_ind` = 1 ManipalHospitals  
banner-img

এফএনএসি প্রক্রিয়া

সংক্ষিপ বিবরণ:
o    এফএনএসি বা ফাইন নীডল অ্যাস্পিরেশন সাইটোলজি বলতে একটি সরু, ফাঁপা সূচ ব্যবহার করে কোন দেহযন্ত্র বা স্ফীত মাংসপিণ্ডের কলা থেকে কোষ বা তরলের নমুনা বের করে আনা বোঝায়। সাধারণত এটি করা হয় স্তন বা ঘাড়ের কোন গ্রন্থি, যেমন থাইরয়েড গ্রন্থির স্ফীত অংশে থাকা কোষের প্রকার শনাক্ত করার জন্য। ক্যানসার শনাক্ত করার এটি অত্যন্ত কার্যকরী পন্থা।
প্রক্রিয়া-পূর্ব ব্যবস্থা:
o    আপনি যদি রক্ত তরল রাখার ওষুধ খান, অনুগ্রহ করে তা ডাক্তারবাবুকে জানাবেন।
প্রক্রিয়া চলাকালীন ব্যবস্থা:

•    আপনাকে এমন জায়গায় রাখা হবে যেখানে প্রক্রিয়া চলাকালীন আপনার গোপনীয়তা বজায় থাকে। আপনাকে গাউন পরে নিতে বলা হবে।
•    ডাক্তারবাবু ত্বকের সেই অংশটুকু পরিষ্কার করবেন যেখানে সূচ ঢোকানো হবে। কিছু ক্ষেত্রে স্থানটিকে অসাড় করতে লোকাল অ্যানেস্থেশিয়া দেওয়া হতে পারে।
•    সিরিঞ্জের সাথে থাকা খুব সরু, ফাঁপা একটি সূচ ত্বকের মধ্যে দিয়ে স্ফীত মাংসপিণ্ড বা দেহযন্ত্রে চলে যায়। ধীরে ধীরে প্লাঞ্জার তুলে ডাক্তারবাবু সিরিঞ্জ ব্যবহার করে কিছু কোষ সূচে ঢুকিয়ে নেন। 
•    অনেক সময়, মাংসপিণ্ড খুব ছোট হলে একটি স্ক্যানিং মেশিনের সাহায্যে সূচটিকে সঠিক স্থানে ঢোকানো হয়।
•    প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। সূচটি এরপর আস্তে আস্তে বের করে নেওয়া হবে এবং আপনার ডাক্তার রক্তপাত বন্ধ করার জন্য অল্প চাপ দিতে পারেন।
প্রক্রিয়া-পরবর্তী ব্যবস্থা:
•    প্রক্রিয়ার স্থানটি সম্পূর্ণভাবে সেরে না যাওয়া পর্যন্ত আপনাকে আলগা পোশাক পরতে হবে।
•    বেশীরভাগ ফাইন নীডল অ্যাস্পিরেশন প্রক্রিয়া কোন সমস্যা ছাড়াই সম্পন্ন হয়। জটিলতা খুব একটা দেখা যায় না, তবে কিছু দিন ব্যাথা থাকতে পারে বা রক্তপাত ও ক্ষতের দাগ দেখতে পাওয়া যেতে পারে যা সাধারণত বন্ধ হয়ে দ্রুত সেরে ওঠে।
•    কোন খাওয়াদাওয়ার বিধিনিষেধ নেই এবং আপনি স্বাভাবিক কাজে ফিরে যেতে পারবেন।
•    ফাইন নীডল অ্যাস্পিরেশনের পরে পরীক্ষার চূড়ান্ত ফল পেতে এক সপ্তাহ বা তার বেশী সময় লাগতে পারে। প্রাথমিক ফলাফল আরও দ্রুত পাওয়া যাবে।
 

Call Us