কার্ডিওথোরাসিক ভাস্কুলার সার্জারি


হৃৎপিণ্ডের কিছু সমস্যা জীবনযাত্রা ও ওষুধ দ্বারা নিয়ন্ত্রণ করা যায়, আবার হার্ট ব্লক ও প্রধান রক্তনালীর ত্রুটির ক্ষেত্রে সার্জারির প্রয়োজন হয়। চিকিৎসা বিজ্ঞানের এই বিভাগকে কার্ডিও-থোরাসিক ও ভাস্কুলার সার্জারি (সিটিভিএস) বলা হয়। সিটিভিএস ব্যবহার করে হৃৎপিণ্ড, ফুসফুস ও বুকের সমস্যা নিয়ন্ত্রণ করা হয়। কার্ডিওথোরাসিক সার্জারি প্রধানত করোনারি ধমনীর বাধা খোলা, হৃৎস্পন্দন সমস্যার সংশোধন করা অথবা হৃৎপিণ্ডের ত্রুটি বা দুর্বল হৃদপেশী মেরামত করার জন্য সম্পন্ন করা হয়। অন্যদিকে ভাস্কুলার সার্জারি রক্তনালীর সমস্যা যেমন লিম্ফ্যাটিক রক্তনালী, শিরা ও ধমনীর অসুখ ইত্যাদি নিয়ে কাজ করে। এর সাহায্যে রক্তনালীতন্ত্র মেরামতি ও নিয়ন্ত্রণ করা হয়। ভাস্কুলার সার্জারির মাধ্যমে রক্তপ্রবাহের পথ পরিবর্তন করা হয়।

OUR STORY

Know About Us

Why Manipal?

16ই অক্টোবর 2018 তারিখে প্রতিষ্ঠিত সিটিভিএস হল আমাদের হসপিটালের এক উল্লেখযোগ্য সার্জারি ইউনিট। এই বিভাগে 560টির বেশী সফল সার্জারি সম্পন্ন করা হয়েছে যার মধ্যে বিভিন্ন ধরণের রক্তনালী ও হার্টের সমস্যার সার্জারিগত চিকিৎসা অন্তর্ভুক্ত, করোনারি আর্টারি বাইপাস থেকে আওর্টিক অ্যানিউরিজম রিপেয়ার।

মনিপাল হসপিটাল হল দিল্লীর সেরা কার্ডিওথোরাসিক সার্জারির হসপিটাল যেখানে সুসমন্বিত দলভিত্তিক ব্যবস্থায় সম্পূর্ণ ধরণের ভাস্কুলার ও হার্টের সমস্যার ডায়াগনোসিস ও চিকিৎসা করা হয়। সার্জনরা কার্ডিওলজিস্ট ও অন্যান্য স্বাস্থ্য পরিষেবা প্রদাতাদের সাথে কাজ করে সবথেকে কার্যকরী ও উন্নত কার্ডিয়াক কেয়ার প্রদান করেন।

আমাদের বিভাগে আছে অত্যাধুনিক পরিষেবা এবং এখানে হার্ট ভাল্ভ মেরামত বা প্রতিস্থাপনের মত ন্যুনতম কাটা-ছেঁড়া করে সম্পন্ন করা উন্নত চিকিৎসা ব্যবস্থা প্রদান করা হয়।

মনিপালে আমরা সর্বাঙ্গীন ও উচ্চমানের কার্ডিওভাস্কুলার পরিষেবা দিই যার মাধ্যমে জীবন পাল্টে দেওয়া রক্ত ও হৃদরোগের চিকিৎসা পাওয়া যায়।

তাছাড়াও, মনিপাল সিটিভিএস বিভাগ চিকিৎসা প্রদানের জন্য দামী সরঞ্জাম ও অত্যাধুনিক প্রযুক্তির সাথে প্রস্তুত থাকে। ক্রিটিকাল কেয়ার স্পেশালিষ্ট ও ইন্টেনসিভিস্টরাও আমাদের সহায়তা করেন আইএবিপি, ইসিএমও ও সিআরআরটির মত চিকিৎসা প্রদানে।

Treatment & Procedures

করোনারি আর্টারি বাইপাস গ্রাফট…

করোনারি হার্ট ডিজিজ বা করোনারি আর্টারি অসুখের বৈশিষ্ট্য হল প্লাক নামক একটি মোমজাতীয় পর্দার্থ করোনারি ধমনীর মধ্যে জমে রক্তপ্রবাহ বন্ধ করে দেওয়া। করোনারি আর্টারি বাইপাস গ্রাফট সার্জারি/ বাইপাস সার্জারি/ হার্ট বাইপাস সার্জারি, হার্ট অ্যাটাকের মত আপদকালীন পরিস্থিতিতে সুপারিশ করা হয় যাতে বুকে ব্যাথা, শ্বাসকষ্টের মত করোনারি আর্টারি রোগের উপসর্গগুলি কমানো…

Read More

হার্ট ট্রান্সপ্ল্যান্ট/ লেফট ভেন্ট্রিকুলার…

হার্ট ট্রান্সপ্ল্যান্ট কি? হার্ট ট্রান্সপ্ল্যান্ট একটি জটিল প্রক্রিয়া যার মাধ্যমে রোগগ্রস্ত হৃৎপিণ্ড বাদ দিয়ে একজন দাতার কাছ থেকে প্রাপ্ত একটি সুস্থ হৃৎপিণ্ড বসানো হয়। ক্রনিক হার্ট ফেলিওরের রোগীদের জন্য হার্ট ট্রান্সপ্ল্যান্টই হল একমাত্র চিকিৎসা বিকল্প এবং ওষুধ ও অন্যান্য প্রক্রিয়ায় যখন রোগীর কোন উন্নতি দেখতে পাওয়া যায় না তখনই এটি প্রয়োগ করা হয়। তবে,…

Read More

ট্রান্সক্যাথিটার আওর্টিক ভাল্ভ…

টিএভিআর কি? টিএভিআর ট্রান্সক্যাথিটার আওর্টিক ভাল্ভ ইমপ্ল্যান্টেশন (টিএভিআই) নামেও পরিচিত। টিএভিআর একটি মিনিমালি ইনভেসিভ প্রক্রিয়া যেখানে রোগগ্রস্ত বা ক্ষতিগ্রস্ত হার্ট ভাল্ভের ভিতরে একটি নতুন ভাল্ভ বসানো হয় বা ঢোকানো হয়। পুরানো ভাল্ভটিকে বের করে দেওয়া হয় না, রেখে দেওয়া হয়। নতুন ভাল্ভ পুরানো, ক্ষতিগ্রস্ত ভাল্ভের ভিতরে বসানোর পরে, এটি প্রসারিত হয়ে পুরানো…

Read More

বেনটাল প্রক্রিয়া

বেনটাল প্রক্রিয়া কি? বেনটাল প্রক্রিয়া হল একটি কার্ডিয়াক প্রক্রিয়া যা 1968 সালে উপস্থাপন করেন এইচ বেন্টাল ও এ দি বোনো। এই প্রক্রিয়ার মাধ্যমে আওর্টিক রুট, আওর্টিক ভাল্ভ ও অ্যাসেন্ডিং আওর্টিক রুট লিজ্যন মেরামত বা প্রতিস্থাপন করা হয়। একটি কম্পোজিট আওর্টিক ভাল্ভ গ্রাফট ও অ্যাসেন্ডিং আওর্টিক গ্রাফট ব্যবহার করে আওর্টিক ভাল্ভ ও আওর্টিক রুট প্রতিস্থাপন করা…

Read More

হার্ট ভাল্ভ রিপেয়ার ও রিপ্লেসমেন্ট

হার্ট ভাল্ভ রিপেয়ার হল একটি সার্জারি পদ্ধতি যা ব্যবহার করে হার্ট ভাল্ভের স্বাভাবিক কার্যকলাপ ফিরিয়ে আনা হয়। আমাদের হার্টে চারটি ভাল্ভ বা কপাটিকা থাকে, যথা, আওর্টিক ভাল্ভ বা মহাধামনীক কপাটিকা, ট্রাইকাস্পিড ভাল্ভ বা ত্রিপত্র কপাটিকা, মাইট্রাল ভাল্ভ বা দ্বিপত্র কপাটিকা ও পালমোনারি ভাল্ভ বা ফুসফুসীয় কপাটিকা, যেগুলি রক্তের একমুখী প্রবাহ নিশ্চিত করে এবং…

Read More

মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি…

মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক/ হার্ট সার্জারির মাধ্যমে একাধিক হার্টের সমস্যার চিকিৎসা করা হয়, যেমন: o ভাল্ভ মেরামতি বা প্রতিস্থাপন o করোনারি আর্টারি বাইপাস o কার্ডিয়াক টিউমার অপসারণ o অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের জন্য মেইজ প্রক্রিয়া o সেপ্টাল ডিফেক্ট সার্জারি o হার্টের জন্মগত ত্রুটি এই প্রক্রিয়ায় ওপেন-হার্ট সার্জারির মত বড় করে কাটার বদলে আপনার বুকে ছোট করে…

Read More

.

Facilities & Services

.

FAQ's

A cardiothoracic surgeon is a medical doctor who specializes in surgical procedures of the heart, lungs, esophagus, and other organs in the chest. This includes surgeons who can be called cardiac surgeons, cardiovascular surgeons, general thoracic surgeons, and congenital heart surgeons.

It is required by one who suffers from blocked or narrowed arteries, heart rhythm disorders, or weakened heart muscles, heart valve disease or congenital heart disease.

After the surgery at the best vascular surgery hospital in Dwarka, Delhi, you will be taken to an intensive care unit (ICU) where intensivists will monitor your breathing, blood pressure, alertness, and wound. The patient is usually extubated on the same day or the next day and tubes are removed on the 2nd day. The patient usually starts moving after 2 days and shifts to the ward on the 3rd day and is discharged on the 6th to the 7th day. 

Precautions may differ for all procedures. However, some common precautions include:

  • Consuming softer foods. Your throat may be sore, and you may find it difficult to swallow for an initial 1-2 days.

  • Take all the medicines prescribed by your doctor, which may include painkillers and anti-platelet medications.

  • To limit swelling and pain, you may be advised to keep your head propped up on pillows while lying down.

  • Don't drive until your doctor advises you to.

  • Avoid strenuous activities for a few days, such as heavy exercise or lifting heavy objects, unless advised by your doctor.

  • Resume normal activities only after being suggested by your doctor.

  • Watch for symptoms such as headache or swelling in the neck, or pain or swelling at the site of the procedure. Consult your doctor in case you find such changes.

All in all, it is essential to follow your doctor's advice at the vascular surgery hospital in Dwarka, Delhi.

Usually, a minimally invasive cardiac surgery includes single or multiple very small incisions between your ribs. The surgeon at the top vascular surgery hospital in Dwarka, Delhi then inserts a high-definition endoscopic system with a tiny camera through the incision to have a better view of your heart. The camera helps to display an image of your heart on a monitor.

Its benefits include:

  • A small incision and thus less scar so cosmesis is good

  • Less pain

  • Lower risk of infection

  • A shorter hospital stay

  • A shorter recovery time

A re-do surgery is performing a surgery on a patient who already underwent a heart operation in the past. While many patients may require this surgery, some common ones are:

  • Dysfunctional valves

  • Aneurysm repair

  • Bypass surgery

Explore Stories

Blogs

Call Us